scorecardresearch
 

Amarnath Yatra 2023: অমরনাথ যাত্রায় পুণ্যার্থীদের সুরক্ষায় নতুন প্রযুক্তি, কী সেটা?

বার্ষিক অমরনাথ যাত্রা শুরু হল শনিবার। এদিন তীর্থযাত্রীদের প্রথম দল বেস ক্যাম্প থেকে দক্ষিণ কাশ্মীর হিমালয়ের গুহা মন্দিরের উদ্দেশ্যে যাত্রা করে। ৬২ দিনের তীর্থযাত্রাটি বালতাল বেস ক্যাম্প থেকে শুর হয়। অমরনাথ জি শ্রাইন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে শ্যামবীরের ডেপুটি কমিশনার, গান্দেরবাল, শ্যামবীর দ্বারা পতাকা প্রদর্শন করা হয়েছিল।

Advertisement
ফাইল ছবি। ফাইল ছবি।
হাইলাইটস
  • বার্ষিক অমরনাথ যাত্রা শুরু হল শনিবার।
  • এদিন তীর্থযাত্রীদের প্রথম দল বেস ক্যাম্প থেকে দক্ষিণ কাশ্মীর হিমালয়ের গুহা মন্দিরের উদ্দেশ্যে যাত্রা করে।

বার্ষিক অমরনাথ যাত্রা শুরু হল শনিবার। এদিন তীর্থযাত্রীদের প্রথম দল বেস ক্যাম্প থেকে দক্ষিণ কাশ্মীর হিমালয়ের গুহা মন্দিরের উদ্দেশ্যে যাত্রা করে। ৬২ দিনের তীর্থযাত্রাটি বালতাল বেস ক্যাম্প থেকে শুর হয়। অমরনাথ জি শ্রাইন বোর্ডের ঊর্ধ্বতন কর্মকর্তাদের সঙ্গে শ্যামবীরের ডেপুটি কমিশনার, গান্দেরবাল, শ্যামবীর দ্বারা পতাকা প্রদর্শন করা হয়েছিল। তীর্থযাত্রীরা বেস ক্যাম্প থেকে প্রায় ১৩ হাজার ফুট উচ্চতায় অবস্থিত পবিত্র গুহা মন্দিরে ১২ কিলোমিটার যাত্রা করবেন। বার্ষিক তীর্থযাত্রার নিরাপত্তা-সহ সব  ব্যবস্থা নেওয়া হয়েছে।

জেলা প্রশাসক শ্যামবীর জানান, বেস ক্যাম্পে প্রায় ৬ হাজার যাত্রী এসেছেন। স্বেচ্ছাসেবক এবং পাহাড় উদ্ধারকারী দল ট্র্যাক বরাবর পোস্ট করা হয়েছে। প্রয়োজনে যাত্রীরা তাঁদের সাহায্য চাইতে পারেন।

জম্মু ও কাশ্মীরের লেফটেন্যান্ট গভর্নর মনোজ সিনহা শুক্রবার জম্মু বেস ক্যাম্প থেকে ৩,৪৮৮ তীর্থযাত্রীর প্রথম ব্যাচকে পতাকা দিয়েছিলেন। তীর্থযাত্রার জন্য নিরাপত্তা কর্মী মোতায়েন করা হয়েছে। বালতাল ও পাহলগাম রুটে নিরাপত্তা জোরদার করা হয়েছে। নতুন নিরাপত্তা পিকেট স্থাপন করা হয়েছে, কর্মকর্তারা জানিয়েছেন। তীর্থযাত্রা শেষ হবে ৩১ আগস্ট।
সরকারি সূত্রে জানানো হয়েছে, এ বছর ২৮ জুন পর্যন্ত প্রায় সাড়ে তিন লাখ পূণ্যার্থী অমরনাথ যাত্রার জন্য নাম নথিভুক্ত করেছেন। তবে চূড়ান্ত সংখ্যা অনেক বেশি হবে বলে মনে করা হচ্ছে।

আরও পড়ুন

এবার আবহাওয়া এখনও পর্যন্ত বেশ ভাল আছে। কড়া নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে গোটা যাত্রা পথে। এবারই প্রথম যাত্রীদের সঙ্গে রেডিও ফ্রিকোয়েন্সি আইডেন্টিফিকেশন ট্যাগ দেওয়া হয়েছে। কেউ হারিয়ে গেলে বা দুর্ঘটনার কবলে পড়লে এই ট্যাগের সাহায্যে খুঁজে পাওয়া সম্ভব হবে।

অমরনাথ মন্দিরে যাওয়ার দুটি রুট আছে। একটি কাশ্মীরের অনন্তনাগ জেলার নুনওয়ান-পহেলগাঁও রুট। দূরত্ব ৪৮ কিলোমিটার। দ্বিতীয়টি গান্দেলওয়াল জেলার বালটাল রুট। 

Advertisement

Advertisement