scorecardresearch
 

Anti Paper Leak Law: পরীক্ষার্থীকে সাহায্য থেকে প্রশ্ন ফাঁস... নয়া আইনে এই ১৫ অপরাধে ১০ বছর জেল, জরিমানা

NEET UG 2024 ও UGC NET 2024 পরীক্ষায় কারচুপির অভিযোগ। তুঙ্গে বিতর্ক। এরই মধ্যে, কেন্দ্রীয় সরকার অ্যান্টি-পেপার লিক আইন অর্থাৎ পাবলিক এক্সামিনেশন (প্রিভেনশন অফ ফেয়ার মানেস) অ্যাক্ট ২০২৪ কার্যকর করেছে। এর মাধ্যমে ভবিষ্যতে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা নিয়ন্ত্রণ করার লক্ষ্য নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার শুক্রবার পাবলিক এক্সামিনেশনস (অন্যায্য উপায় প্রতিরোধ) আইন, ২০২৪ জারি করেছে। এর লক্ষ্য সারা দেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতামূলক এবং সাধারণ প্রবেশিকা পরীক্ষায় জালিয়াতি রোধ করা।

Advertisement
প্রশ্ন ফাঁস-পরীক্ষায় কারচুপি রোধে কড়া আইন প্রশ্ন ফাঁস-পরীক্ষায় কারচুপি রোধে কড়া আইন
হাইলাইটস
  • NEET UG 2024 ও UGC NET 2024 পরীক্ষায় কারচুপির অভিযোগ। তুঙ্গে বিতর্ক।
  • কেন্দ্রীয় সরকার অ্যান্টি-পেপার লিক আইন অর্থাৎ পাবলিক এক্সামিনেশন (প্রিভেনশন অফ ফেয়ার মানেস) অ্যাক্ট ২০২৪ কার্যকর করেছে।
  • র মাধ্যমে ভবিষ্যতে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা নিয়ন্ত্রণ করার লক্ষ্য নেওয়া হয়েছে।

NEET UG 2024 ও UGC NET 2024 পরীক্ষায় কারচুপির অভিযোগ। তুঙ্গে বিতর্ক। এরই মধ্যে, কেন্দ্রীয় সরকার অ্যান্টি-পেপার লিক আইন অর্থাৎ পাবলিক এক্সামিনেশন (প্রিভেনশন অফ ফেয়ার মানেস) অ্যাক্ট ২০২৪ কার্যকর করেছে। এর মাধ্যমে ভবিষ্যতে প্রশ্নপত্র ফাঁসের ঘটনা নিয়ন্ত্রণ করার লক্ষ্য নেওয়া হয়েছে। কেন্দ্রীয় সরকার শুক্রবার পাবলিক এক্সামিনেশনস (অন্যায্য উপায় প্রতিরোধ) আইন, ২০২৪ জারি করেছে। এর লক্ষ্য সারা দেশে অনুষ্ঠিত বিভিন্ন প্রতিযোগিতামূলক এবং সাধারণ প্রবেশিকা পরীক্ষায় জালিয়াতি রোধ করা।

২১ জুন, ২০২৪ থেকে এই আইনটি কার্যকর হয়েছে। চলতি বছরের ফেব্রুয়ারিতে এই আইন সংসদে পাস হয়। এর আগে, কেন্দ্রীয় সরকার এবং তদন্তকারী সংস্থাগুলির পরীক্ষায় অনিয়ম সংক্রান্ত অপরাধের মোকাবিলা করার জন্য আলাদা কোনও নির্দিষ্ট আইন ছিল না। সদ্য লাগু হওয়া এই আইন অনুসারে সমস্ত অপরাধ  জামিন অযোগ্য এবং আন-কম্পাউন্ডেবল করা হয়েছে। ডিএসপি (ডেপুটি সুপারিনটেনডেন্ট অফ পুলিশ) বা এসিপি (সহকারী পুলিশ কমিশনার) পদমর্যাদার একজন আধিকারিক এই আইনের অধীনে পেপার ফাঁস যেকোনও অপরাধের তদন্ত করতে পারেন। এর পাশাপাশি কেন্দ্রীয় সংস্থার কাছে কোনও তদন্ত হস্তান্তরের ক্ষমতা রয়েছে কেন্দ্রীয় সরকারের।

পেপার ফাঁস বিরোধী আইন ২০২৪: ১৫টি অপরাধ
১. কোনও পরীক্ষার প্রশ্নপত্র বা অ্যানসার কি ফাঁস।
২. প্রশ্নপত্র বা অ্যানসার কি ফাঁসে কারও সঙ্গে জড়িত থাকা।
৩. বিনা অনুমতিতে নিজের কাছে প্রশ্নপত্র বা OMR শিট রাখা।
৪. পরীক্ষা চলাকালীন অননুমোদিত যোগাযোগ মাধ্যম দিয়ে পরীক্ষার্থীদের সহায়তা করা।
৫. কম্পিউটার নেটওয়ার্ক বা অন্যান্য সরঞ্জামের ট্যাম্পারিং।
৬. একজন প্রক্সি প্রার্থী রাখা, মানে পরীক্ষার্থীর জায়গায় পরীক্ষা দেওয়ার জন্য অন্য কাউকে বরাত দেওয়া।
৭. জাল প্রবেশপত্র।
৮. জাল পরীক্ষা পরিচালনা করা।
৯. পরীক্ষার তালিকার বিষয়ে জাল নথি প্রদান করা।
১০. যোগ্যতার নথির টেম্পারিং।
১১. পরীক্ষার খাতা দেখার সময় কারচুপি করা।
১২. প্রার্থীর আসন বিন্যাস, পরীক্ষার তারিখ বা ট্রান্সফারে হস্তক্ষেপ করা।
১৩. কোনো পরীক্ষা নেওয়ার কর্তৃপক্ষকে হুমকি দেওয়া বা তার কাজে বাধা সৃষ্টি করা।
১৪. পাবলিক পরীক্ষার জন্য সেট করা নিরাপত্তা মান লঙ্ঘন করা।
১৫. পরীক্ষা সংক্রান্ত গোপনীয় তথ্যের আগে ভাগে প্রচার করা।

আরও পড়ুন

Advertisement

পেপার ফাঁস বিরোধী আইন ২০২৪: কি শাস্তি হতে পারে?

  • যারা পাবলিক পরীক্ষায় 'অন্যায় উপায়' ব্যবহার করে তাদের ৩-৫ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা হতে পারে।
  • একটি পরীক্ষা কেন্দ্রে পরীক্ষা পরিচালনা করার জন্য নিযুক্ত পরিষেবা প্রদানকারী অনায্য কাজকর্ম করলে তার উপর ₹১ কোটি পর্যন্ত জরিমানা আরোপ করা যেতে পারে।
  • অননুমোদিত যোগাযোগের মাধ্যমে পরীক্ষার্থীদের সহায়তা করা, কম্পিউটার নেটওয়ার্ক বা অন্যান্য সরঞ্জামের সাথে কারচুপি করা, পরীক্ষার আনুপাতিক খরচও এই ধরনের পরিষেবা প্রদানকারীর কাছ থেকে আদায় করা হবে এবং তাদের ৪ বছরের জন্য কোনো পাবলিক পরীক্ষা পরিচালনা নিষিদ্ধ করা হবে .
  • পরিষেবা প্রদানকারী সংস্থার ঊর্ধ্বতন কর্মকর্তারা (পরিচালক, ঊর্ধ্বতন ব্যবস্থাপনা, দায়িত্বে থাকা ব্যক্তি) যদি অন্যায্য প্রচারের একটি প্রকল্পের অংশ বলে প্রমাণিত হয় তবে তাদের তিন থেকে দশ বছরের কারাদণ্ড এবং ₹১ কোটি পর্যন্ত জরিমানা হতে পারে। অনুশীলন
  • পাবলিক পরীক্ষা কর্তৃপক্ষ এবং পরিষেবা প্রদানকারী সহ কোনও ব্যক্তি বা গোষ্ঠী পরীক্ষা পরিচালনার সাথে সম্পর্কিত কোনও সংগঠিত অপরাধে জড়িত থাকলে, তাদের ৫ থেকে ১০ বছরের কারাদণ্ড এবং ১ কোটি টাকার কম জরিমানা করতে হবে। .
  • পরীক্ষা পরিচালনাকারী সংস্থা, পরিষেবা প্রদানকারী বা অন্য কোন প্রতিষ্ঠানের সাথে জড়িত কোন ব্যক্তি বা ব্যক্তিদের গোষ্ঠী কোন সংগঠিত অপরাধ করলে, তাদের কমপক্ষে ৫ বছরের কারাদণ্ডে দণ্ডিত করা হবে, যা ১০ বছর পর্যন্তও হতে পারে। সেবা প্রদানকারী অবৈধ কাজে জড়িত থাকলে তার কাছ থেকে পরীক্ষার খরচ আদায় করা হবে।
  • এই আইনটি পরীক্ষার কেন্দ্রে অননুমোদিত ব্যক্তিদের পরীক্ষা সংক্রান্ত গোপনীয় তথ্যের অকাল প্রকাশকে নিষিদ্ধ করে, অপরাধের জন্য তিন থেকে পাঁচ বছরের কারাদণ্ড এবং ১০ লাখ টাকা পর্যন্ত জরিমানা।

পাবলিক পরীক্ষা (অন্যায্য উপায় প্রতিরোধ) আইন, 2024 - কেন্দ্রীয় নিয়োগ এবং কেন্দ্রীয় শিক্ষা প্রতিষ্ঠানে প্রবেশের পরীক্ষার জন্য পেপার ফাঁস বিরোধী আইন শুক্রবার কার্যকর হয়েছে।

কর্মী, জনসাধারণের মন্ত্রক কর্তৃক জারি করা একটি গেজেট বিজ্ঞপ্তি... pic.twitter.com/TMJhsDtcJ5

— ANI (@ANI) জুন 21, 2024

প্রার্থীদের টার্গেট করা হবে না
অ্যান্টি-পেপার লিক অ্যাক্ট ২০২৪-এর অধীনে, শিক্ষার্থীদের লক্ষ্যবস্তু করা হবে না, তবে সংগঠিত অপরাধ, মাফিয়া এবং যোগসাজশের সাথে জড়িতদের বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার বিধান রয়েছে। তবে পরীক্ষায় অনিয়মের মামলায় কোনো প্রার্থীর নাম প্রকাশ্যে এলে তাকেও রেহাই দেওয়া হবে না। পরীক্ষা পরিচালনাকারী সংস্থা বা কমিশন কর্তৃক প্রযোজ্য নিয়মের অধীনে ওই প্রার্থীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়া যেতে পারে।

এই সকল পরীক্ষার ক্ষেত্রে পেপার ফাঁস বিরোধী আইন প্রযোজ্য হবে
ইউনিয়ন পাবলিক সার্ভিস কমিশন (UPSC), স্টাফ সিলেকশন কমিশন (SSC), রেলওয়ে, ব্যাঙ্কিং নিয়োগ পরীক্ষা এবং ন্যাশনাল টেস্টিং এজেন্সি (NTA) দ্বারা পরিচালিত সমস্ত কম্পিউটার-ভিত্তিক পরীক্ষা এই আইনের অধীনে আসে।

Advertisement