scorecardresearch
 

Anurag Kashyap: '২২ জানুয়ারি স্রেফ একটি বিজ্ঞাপনী প্রচার হয়েছে', ধর্মের ব্যবসা খুব কাছ থেকে দেখেছি: অনুরাগ কাশ্যপ

চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপ রাম মন্দিরের সাম্প্রতিক উদ্বোধনের বিষয়ে কথা বলেছেন এবং এটিকে একটি 'প্রচার' বলে দাবি করেছেন। তিনি বলেন, এটা একটা 'প্রপাগান্ডা' ছিল দেশে কী ঘটতে যাচ্ছে এবং কী হচ্ছে। নিজের বক্তব্যের জন্য সংবাদ ও বিতর্কে থাকা অনুরাগও বলেছেন যে, মানুষের ক্ষোভ ব্যবহার করা হচ্ছে।

Advertisement
অনুরাগ কাশ্যপ। ফাইল ছবি অনুরাগ কাশ্যপ। ফাইল ছবি
হাইলাইটস
  • চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপ রাম মন্দিরের সাম্প্রতিক উদ্বোধনের বিষয়ে কথা বলেছেন এবং এটিকে একটি 'প্রচার' বলে দাবি করেছেন।
  • তিনি বলেন, এটা একটা 'প্রপাগান্ডা' ছিল দেশে কী ঘটতে যাচ্ছে এবং কী হচ্ছে।

চলচ্চিত্র নির্মাতা অনুরাগ কাশ্যপ রাম মন্দিরের সাম্প্রতিক উদ্বোধনের বিষয়ে কথা বলেছেন এবং এটিকে একটি 'প্রচার' বলে দাবি করেছেন। তিনি বলেন, এটা একটা 'প্রপাগান্ডা' ছিল দেশে কী ঘটতে যাচ্ছে এবং কী হচ্ছে। নিজের বক্তব্যের জন্য সংবাদ ও বিতর্কে থাকা অনুরাগও বলেছেন যে, মানুষের ক্ষোভ ব্যবহার করা হচ্ছে। দেশে গণতন্ত্রের নামে 'ফ্যাসিবাদ' চলছে।
'ইন্ডিয়ান এক্সপ্রেসে'র এক প্রতিবেদনে বলা হয়েছে, কলকাতায় একটি অনুষ্ঠানে পৌঁছে অনুরাগ খোলামেলা কথা বলেছেন এবং অনেক বিষয়ে নিজের মতামত দিয়েছেন। খেলা, সিনেমা, ব্যবসা-বাণিজ্য ও রাজনীতির সঙ্গে সম্পৃক্ত দেশ-বিদেশের অনেক বড় বড় ব্যক্তিত্ব এই অনুষ্ঠানে অংশ নেন। তাদের সামনেই রাম মন্দির উদ্বোধনের কথা বললেন অনুরাগ। 

'রাম মন্দির উদ্বোধন একটি প্রচার' 
'২২ জানুয়ারি যা হয়েছিল তা নিছক প্রচার ছিল, আমি এটাকে এই দৃষ্টিকোণ থেকে দেখি। ঠিক যেমন খবরের মধ্যে বিজ্ঞাপন চালানো হয়, এটি ছিল ২৪ ঘণ্টার বিজ্ঞাপন। আমার নাস্তিক হওয়ার একটা বড় কারণ হল আমার জন্ম বারাণসীতে। ধর্মের শহরে জন্মেছি, ধর্মের ব্যবসা আমি খুব কাছ থেকে দেখেছি। আপনি এটাকে রামমন্দির বলুন, কিন্তু এটা কখনই রাম মন্দির ছিল না। ওটা ছিল রাম লালার মন্দির, আর গোটা দেশ এই দুটো জিনিসের মধ্যে পার্থক্য বলতে পারবে না।'

অনুরাগের কথায়, 'আমি নিজেকে সবসময় নাস্তিক বলেছি কারণ বড় হয়ে আমি দেখেছি যে, হতাশাগ্রস্ত লোকেরা পরিত্রাণ খুঁজতে মন্দিরে যায়। যেন সেখানে কিছু বোতাম আছে যে তারা তাদের সমস্ত সমস্যা দূর করতে চাপ দেবে... কারণ কী? , (এ বিষয়ে) আন্দোলন নেই কেন? মানুষ দেখতে ভয় পায় (আন্দোলনে)। অনুরাগ বলেছিলেন যে আমাদের লড়াইয়ের উপায় পরিবর্তন করতে হবে।' 

আরও পড়ুন

অনুরাগ আরও বলেন, 'যে তথ্যগুলি অ্যালগরিদমের মাধ্যমে নিয়ন্ত্রিত হয়, যা লোকজন শুনতে চায়, তা দেখায় এবং যারা নিয়ন্ত্রণে থাকে তারা বাকিদের থেকে চার ধাপ এগিয়ে থাকে। তাদের প্রযুক্তি আরও উন্নত, তারা স্মার্ট, তাদের বোঝাপড়া আছে। আমরা এখনো আবেগপ্রবণ, আদর্শবাদী পাগল মানুষ। মানুষের উচিত তাদের মোবাইল নষ্ট করা। অনুরাগ বলেন, এখন একটাই উপায় হল 'বিপ্লব' শুরু করা। যদি মানুষের মোবাইল ফোন সম্মিলিতভাবে কেড়ে নেওয়া হয় এবং ধ্বংস করা হয়। 'স্বদেশী আন্দোলনের মতো, যেখানে আমরা আমদানি করা কাপড়ের প্রতিবাদে পুড়িয়ে দিয়েছিলাম, এখন যদি আমরা সুযোগ চাই, আমাদের ফোন এবং ট্যাবলেটগুলি ধ্বংস করা উচিত।' 

Advertisement

অনুরাগ আরও বলেন, 'আজকের লড়াই স্বাধীনতার নয়। এটা ফ্যাসিবাদের বিরুদ্ধে যাকে গণতন্ত্র হিসেবে ঢেকে রাখা হয়েছে। অনুরাগ বলেছিলেন যে লোকেরা পোস্টার ছিঁড়ে 'তাদের শক্তি এবং সময় নষ্ট করছে', যেখানে তাদের আসল বিষয়গুলিতে ফোকাস করা উচিত। তিনি আরও বলেন, 'আমাদের সমস্ত শক্তি এই অর্থহীন লড়াইয়ে চলে যাচ্ছে এবং তারা আমাদের এভাবে আটকে রেখেছে। আমরা মনে করি আমরা যুদ্ধ করছি, কিন্তু আমরা কিছুই করছি না।

 

Advertisement