scorecardresearch
 

Gyanvapi Mosque ASI Survey: মসজিদের নীচে মন্দির? জ্ঞানবাপীতে শুরু ASI সার্ভে

বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্ট রায় দেয়, জ্ঞানবাপী মসজিদে এএসআই সার্ভে প্রয়োজন। সপ্তদশ শতকের প্রাচীন ওই মসজিদের নীচে কোনও মন্দির রয়েছে, কিনা তা জানতে ASI সমীক্ষা প্রয়োজন।

Advertisement
জ্ঞানবাপী মসজিদ জ্ঞানবাপী মসজিদ
হাইলাইটস
  • মসজিদের নীচ মন্দির রয়েছে?
  • সার্ভে বয়কট করল মুসলিম পক্ষ
  • সার্ভের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা

মসজিদের নীচে শিবলিঙ্গ ও মন্দির রয়েছে? জ্ঞানবাপী মসজিদে ফের শুরু হয়ে গেল আর্কিওলজিক্যাল সার্ভে ইন্ডিয়ার (ASI)-এর সমীক্ষা। আজ অর্থাত্‍ শুক্রবার উত্তরপ্রদেশের বারাণসীতে জ্ঞানবাপী মসজিদে সকালেই পৌঁছে যান ASI-এর একটি দল। কড়া নিরাপত্তা ঘেরাটোপে সকাল ৭টা থেকে শুরু হয়েছে সার্ভে।

মসজিদের নীচ মন্দির রয়েছে?

বৃহস্পতিবার এলাহাবাদ হাইকোর্ট রায় দেয়, জ্ঞানবাপী মসজিদে এএসআই সার্ভে প্রয়োজন। সপ্তদশ শতকের প্রাচীন ওই মসজিদের নীচে কোনও মন্দির রয়েছে, কিনা তা জানতে ASI সমীক্ষা প্রয়োজন। হাইকোর্টের রায় মেনে আজ থেকে শুরু হয়ে গেল সার্ভে। জেলা প্রশাসনের নিযুক্ত প্রতিনিধিরা ছাড়া ASI সার্ভে এলাকায় আর কাউকে থাকতে দেওয়া হচ্ছে না। 

আরও পড়ুন

সার্ভে বয়কট করল মুসলিম পক্ষ

অন্যদিকে মুসলিম পক্ষ অঞ্জুমান ইন্তজামিয়া মসজিদ কমিটি ASI সার্ভে বয়কট করেছে। হিন্দুদের পক্ষের মামলাকারী সোহনলাল আর্যের দাবি, আগের বার সার্ভেতে মসজিদের নীচে শিব ও পার্বতীর বিগ্রহ থাকার একাধিক প্রমাণ মিলেছিল। মিলেছিল বরাহ (বিষ্ণুর ক অবতার), ঘণ্টা সহ একাধিক প্রমাণ। যা স্পষ্ট ইঙ্গিত দিচ্ছে, মসজিদটির নীচে মন্দির রয়েছে। 

সার্ভের বিরুদ্ধে সুপ্রিম কোর্টে মামলা

বৃহস্পতিবার সকালে বারাণসীর জ্ঞানবাপী মসজিদে এএসআই-কে  সমীক্ষার ছাড়পত্র দিয়েছিল এলাহাবাদ হাই কোর্ট। বিকেলেই সেই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হয়েছে অঞ্জুমান ইন্তেজামিয়া (জ্ঞানবাপী) মসজিদ কমিটি। 

গত ২৪ জুলাই সুপ্রিম কোর্টের প্রধান বিচারপতি ডিওয়াই চন্দ্রচূড়, বিচারপতি জেবি পারদিওয়ালা এবং বিচারপতি মনোজ মিশ্রের বেঞ্চ ৪৮ ঘণ্টার জন্য বারাণসী জেলা আদালতের নির্দেশের উপর স্থগিতাদেশ দিয়েছিল। ওই সময়সীমার মধ্যে এ বিষয়ে এলাহাবাদ হাইকোর্টে আবেদন করার নির্দেশ দিয়েছিল শীর্ষ আদালত। ২৬ জুলাই মসজিদ কমিটির তরফে হাই কোর্টকে জানানো হয়েছিল, সমীক্ষার অনুমতি দিলে প্রাচীন ওই সৌধের ক্ষতি হওয়ার আশঙ্কা রয়েছে।
 

Advertisement

Advertisement