scorecardresearch
 

Bharat Jodo Nyay Yatra: রাহুলের বিরুদ্ধে মামলা রুজুর নির্দেশ হিমন্তের, অসমে ধুন্ধুমার

মঙ্গলবার গুয়াহাটি চত্বরে কংগ্রেসের 'ভারত জোড়ো ন্যায় যাত্রা' ঢুকতে না-দেওয়া ঘিরে গোলমাল বাধে। কংগ্রেস কর্মীদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ বেধে যায়। এই পরিস্থিতিতে কংগ্রেস কর্মীদের উস্কানি দিয়েছেন বলে রাহুলের বিরুদ্ধে অভিযোগ করেছেন হিমন্ত। 

Advertisement
হাইলাইটস
  • রাহুল গান্ধীর বিরুদ্ধে ফৌজদারি ধারায় মামলা রুজু করতে রাজ্য পুলিশকে নির্দেশ দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা।
  • মঙ্গলবার গুয়াহাটি চত্বরে কংগ্রেসের 'ভারত জোড়ো ন্যায় যাত্রা' ঢুকতে না-দেওয়া ঘিরে গোলমাল বাধে।
  • কংগ্রেস কর্মীদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ বেধে যায়।

কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর বিরুদ্ধে ফৌজদারি ধারায় মামলা রুজু করতে রাজ্য পুলিশকে নির্দেশ দিলেন অসমের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা। মঙ্গলবার গুয়াহাটি চত্বরে কংগ্রেসের 'ভারত জোড়ো ন্যায় যাত্রা' ঢুকতে না-দেওয়া ঘিরে গোলমাল বাধে। কংগ্রেস কর্মীদের সঙ্গে পুলিশের খণ্ডযুদ্ধ বেধে যায়। এই পরিস্থিতিতে কংগ্রেস কর্মীদের উস্কানি দিয়েছেন বলে রাহুলের বিরুদ্ধে অভিযোগ করেছেন হিমন্ত। 

মঙ্গলবার গুয়াহাটিতে ঢোকার মুখে রাহুলের নেতৃত্বাধীন 'ভারত জোড়ো ন্যায় যাত্রা'আটকে দেয় অসম পুলিশ। যা ঘিরে কংগ্রেস কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষ বেধে যায়। পরিস্থিতি সামলাতে অতিরিক্ত বাহিনী মোতায়েন করে পুলিশ। শেষে পুলিশের ব্যারিকেড ভাঙেন কংগ্রেস কর্মীরা। পরে দলের কর্মীদের উদ্দেশে রাহুল বলেন, 'আমরা ব্যারিকেড ভেঙেছি। তবে আমরা আইন ভাঙব না।'

কংগ্রেস কর্মীদের সঙ্গে পুলিশের সংঘর্ষের ঘটনায় সরব হয়েছেন অসমের মুখ্যমন্ত্রী। কংগ্রেস কর্মীদের এই ধরনের আচরণের জন্য রাহুলকে নিশানা করেছেন হিমন্ত। এক্স হ্যান্ডলে তিনি লিখেছেন, 'এগুলো অসমের সংস্কৃতি নয়। আমাদের রাজ্য শান্তিপূর্ণ। এই ধরনের নকশালি আচরণ আমাদের সংস্কৃতির পরিপন্থী।' এর পরই হিমন্ত লিখেছেন, 'অসম পুলিশের ডিজিকে নির্দেশ দিয়েছি, রাহুলের বিরুদ্ধে মামলা রুজু করা হোক। এই ধরনের উস্কানিমূলক আচরণের জন্য।' গোলমালের ঘটনার ফুটেজও পোস্ট করেছেন হিমন্ত। কংগ্রেস কর্মীদের গোলমালের জেরে গুয়াহাটিতে তীব্র যানজট হয়েছে বলেও সরব হয়েছেন অসমের মুখ্যমন্ত্রী। বস্তুত, আগেই হিমন্ত জানিয়েছিলেন যে, কংগ্রেসের এই কর্মসূচি গুয়াহাটিতে ঢুকতে দেওয়া হবে না। 

অন্য দিকে, অসমের মুখ্যমন্ত্রীকে পাল্টা আক্রমণ করেছেন রাহুল। সনিয়া-পুত্র বলেছেন, 'যাত্রার বিরুদ্ধে যা কিছু করছেন অসমের মুখ্যমন্ত্রী , তাতে কর্মসূচিরই লাভ হবে। যে ধরনের প্রচার আমরা পাচ্ছি, তা অসমের মুখ্যমন্ত্রী এবং কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের জন্যই...এটা ওঁদের ভয় দেখানোর কৌশল...আমাদের ন্যায়ের বার্তা মানুষের কাছে পৌঁছোচ্ছে। তাঁরা বলছেন, কেন যাত্রা রোখা হচ্ছে।'

হিমন্তের এক্স হ্যান্ডলে পোস্ট প্রসঙ্গে অসম পুলিশের শীর্ষ আধিকারিক জিপি সিংহ জানিয়েছেন, আইন অনুযায়ী পদক্ষেপ করা হচ্ছে। 

লোকসভা নির্বাচনের আগে ফের এই কর্মসূচি নিয়েছেন রাহুলরা। সোমবার এই যাত্রা পৌঁছেছিল মেঘালয়ে। বৃহস্পতিবার পর্যন্ত কংগ্রেসের এই যাত্রা অসমে থাকবে। গুয়াহাটিতে যাত্রা ঢোকার মুখে গোলমালের ঘটনা ঘটল মঙ্গলবার। 
 

Advertisement