scorecardresearch
 

Shahi Idgah: 'ঔরঙ্গজেব মথুরার শ্রীকৃষ্ণ মন্দির ভেঙে দিয়েছিলেন', জন্মভূমি মামলায় RTI-এ জানাল ASI

শ্রীকৃষ্ণ জন্মভূমি-শাহী ঈদগাহ বিতর্কে সামনে এল বড় তথ্য। মুঘল শাসক ঔরঙ্গজেব এই মন্দির ভেঙে মথুরায় একটি মসজিদ নির্মাণ করেছিলেন। আরটিআই-তে চাওয়া তথ্যের উত্তরে এমনটা জানা গিয়েছে।

Advertisement
ফাইল ছবি ফাইল ছবি
হাইলাইটস
  • শ্রীকৃষ্ণ জন্মভূমি-শাহী ঈদগাহ বিতর্কে সামনে এল বড় তথ্য। মুঘল শাসক ঔরঙ্গজেব এই মন্দির ভেঙে মথুরায় একটি মসজিদ নির্মাণ করেছিলেন।
  • আরটিআই-তে চাওয়া তথ্যের উত্তরে এমনটা জানা গিয়েছে। আরটিআই-তে আগ্রার প্রত্নতাত্ত্বিক বিভাগ জানিয়েছে, মন্দির ভেঙে ঔরঙ্গজেব যে মসজিদটি তৈরি করেছিলেন, তার জায়গাতেই পরে শাহী ইদগাহ মসজিদ তৈরি করা হয়েছে।
  • মইনপুরীর অজয় প্রতাপ সিং তথ্য জানার অধিকারের আওতায় সারা দেশের মন্দিরগুলির তথ্য চেয়েছিলেন। তাতে মথুরায় শ্রীকৃষ্ণের জন্মস্থান সম্পর্কেও তথ্য চাওয়া হয়েছে।

শ্রীকৃষ্ণ জন্মভূমি-শাহী ঈদগাহ বিতর্কে সামনে এল বড় তথ্য। মুঘল শাসক ঔরঙ্গজেব এই মন্দির ভেঙে মথুরায় একটি মসজিদ নির্মাণ করেছিলেন। আরটিআই-তে চাওয়া তথ্যের উত্তরে এমনটা জানা গিয়েছে। আরটিআই-তে আগ্রার প্রত্নতাত্ত্বিক বিভাগ জানিয়েছে, মন্দির ভেঙে ঔরঙ্গজেব যে মসজিদটি তৈরি করেছিলেন, তার জায়গাতেই পরে শাহী ইদগাহ মসজিদ তৈরি করা হয়েছে।

মইনপুরীর অজয় প্রতাপ সিং তথ্য জানার অধিকারের আওতায় সারা দেশের মন্দিরগুলির তথ্য চেয়েছিলেন। তাতে মথুরায় শ্রীকৃষ্ণের জন্মস্থান সম্পর্কেও তথ্য চাওয়া হয়েছে। এর প্রতিক্রিয়ায়, ASI ব্রিটিশ শাসনামলে ১৯২০ সালে প্রকাশিত একটি গেজেটের ভিত্তিতে তথ্য প্রদান করে। সেই গেজেটের রিপোর্ট অনুযায়ী দাবি করা হয়েছে যে, আগে মসজিদের জায়গায় কাটরা কেশবদেব মন্দির ছিল। পরে সেটি ভেঙে একটি মসজিদ নির্মাণ করা হয়।

কৃষ্ণ জন্মভূমি মুক্তি নিয়াসের সভাপতি আইনজীবী মহেন্দ্র প্রতাপ বলেন, ব্রিটিশ শাসনকালে গণপূর্ত বিভাগ বিল্ডিং এবং সড়ক বিভাগকে উত্তর প্রদেশের বিভিন্ন স্থানে ৩৯টি স্মৃতিস্তম্ভের একটি তালিকা সরবরাহ করেছিল। সেটি উক্ত গেজেটে রেকর্ড করা হয়েছে। ১৯২০ সালে এলাহাবাদ থেকে এই রিপোর্ট প্রকাশিত হয়। তালিকায় কাটরা কেশব দেব ভূমির শ্রী কৃষ্ণ ভূমি ৩৭ নম্বরে উল্লেখ করা হয়েছে। সেখানে লেখা আছে, আগে কাটরা টিলায় কেশব দেবের মন্দির ছিল। সেটি ভেঙে ফেলা হয় এবং তার জায়গায় মসজিদ তৈরি করা হয়।

আরও পড়ুন

আদালতে সাক্ষ্য হিসেবে অন্তর্ভুক্ত করুন: আইনজীবী
কৃষ্ণ জন্মভূমি মুক্তি নিয়াসের সভাপতি আইনজীবী মহেন্দ্র প্রতাপ জানিয়েছেন, তাঁরা সুপ্রিম কোর্ট এবং হাইকোর্টে প্রমাণ হিসাবে এটি অন্তর্ভুক্ত করবেন। সেখানে বলা হয়েছে, ASI জানিয়েছে, মন্দির ভেঙে একটি মসজিদ তৈরি করা হয়েছে। কাটরা কেশব দেবের মন্দির ছিল সেই স্থানেই। ১৯২০ সালের গেজেটে সেই বিষয়ে উল্লেখ করা হয়েছে। এটি ৩৯টি স্মৃতিস্তম্ভের মধ্যে ৩৭ নম্বরে রেকর্ড করা হয়েছে। একটি কমিশন গঠনের আর্জি করা হয়েছে।

Advertisement

শ্রী কৃষ্ণ জন্মভূমি বিবাদ কী?
মথুরার বিরোধও কিছুটা অযোধ্যার মতোই। হিন্দুদের দাবি, ঔরঙ্গজেব মথুরার মন্দির ভেঙে সেখানে একটি মসজিদ তৈরি করেছিলেন। ১৬৭০ সালে ঔরঙ্গজেব মথুরায় জাফরান কেশবদেবের মন্দির ভেঙে ফেলার আদেশ জারি করেছিলেন। এরপর সেখানে শাহী ইদগাহ মসজিদ নির্মিত হয়। মথুরার বিরোধটি মোট ১৩.৩৭ একর জমির মালিকানার অধিকার সম্পর্কিত।

শ্রী কৃষ্ণ জন্মস্থানের কাছে মোট ১০.৯ একর জমির মালিকানা রয়েছে এবং শাহী ইদগাহ মসজিদের আড়াই একর জমির মালিকানা রয়েছে। হিন্দু পক্ষ শাহী ইদগাহ মসজিদকে অবৈধ দখলদারির দ্বারা নির্মিত কাঠামো হিসাবে দাবি করে। হিন্দু পক্ষের দাবি, শাহী ঈদগাহ মসজিদ অপসারণ করে সেই জমি শ্রী কৃষ্ণের জন্মস্থানে দেওয়া হোক।

Advertisement