scorecardresearch
 

Ayodhya Deepotsav 2021 : অযোধ্যায় জ্বলল ১২ লক্ষ প্রদীপ, রাম জন্মভূমিতে বিশ্বরেকর্ড

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, "যখন প্রথম দীপোৎসবে এসেছিলাম, তখনই বলেছিলাম ধৈর্য রাখুন, অযোধ্যায় শ্রীরামের (Ayodhya Ram Mandir) মন্দির অবশ্যই হবে। আপনাদের সকলের সংকল্প জয়ী হয়েছে এবং প্রধানমন্ত্রী ২০২০ সালের ৫ অগাস্ট সেই কর্মসূচির সূচনাও করে দিয়েছেন।" 

Advertisement
অযোধ্যায় দীপোৎসব অযোধ্যায় দীপোৎসব
হাইলাইটস
  • উত্তরপ্রদেশের অযোধ্যায় দীপোৎসব
  • ১২ লক্ষ প্রদীপ জ্বালিয়ে বিশ্বরেকর্ড
  • ব্যবহার হল ৩৬ হাজার লিটার তেল

Ayodhya Deepotsav 2021 : শ্রীরাম জন্মভূমি অযোধ্যায় জ্বলল ১২ লক্ষ প্রদীপ। এর মধ্যে শ্রীরামের পায়ে ৯ লক্ষ এবং অযোধ্যায় অন্য স্থানে ৩ লক্ষ প্রদীপ জ্বালানো হয়। ১২ লক্ষ প্রদীপ জ্বালাতে ব্যবহার হল মোট ৩৬ হাজার লিটার তেল। এছাড়া রাম জন্মভূমি পরিসরে আরও ৫১ হাজার প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। মোট ৩২টি টিম মিলে ১২ লক্ষ প্রদীপ প্রজ্জ্বলন করা হয়। এছাড়া এদিন, প্রদীপ গুনতির জন্য উপস্থিত ছিল গিনেস বুক ওয়ার্ল্ড রেকর্ডের টিম। একসঙ্গে ১২ লক্ষ প্রদীপ প্রজ্জ্বলন একটি বিশ্বরেকর্ড বলা জানা যাচ্ছে। 

এদিন শোভাযাত্রার মাধ্যমে শুরু হয় অনুষ্ঠান। শোভাযাত্রার সূচনা করেন উত্তরপ্রদেশের উপমুখ্যমন্ত্রী দীনেশ শর্মা (Dinesh Sharma)। অন্যদিকে অনুষ্ঠান স্থলে হেলিকপ্টারে পৌঁছান ভগবান রাম ও মা জানকি। সেখানে তাঁদের স্বাগত জানান মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। তারপর করা হয় ভগবান রাম ও সীতা মায়ের পুজো। 

এদিন মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বলেন, "যখন প্রথম দীপোৎসবে এসেছিলাম, তখনই বলেছিলাম ধৈর্য রাখুন, অযোধ্যায় শ্রীরামের (Ayodhya Ram Mandir) মন্দির অবশ্যই হবে। আপনাদের সকলের সংকল্প জয়ী হয়েছে এবং প্রধানমন্ত্রী ২০২০ সালের ৫ অগাস্ট সেই কর্মসূচির সূচনাও করে দিয়েছেন।" 

যোগী (Yogi Adityanath) আরও বলেন, "করোনা অতিমারির কারণে সারা বিশ্বে কার্যত ধ্বংস দেখা দিয়েছে, কিন্তু প্রধানমন্ত্রীর নেতৃত্বে আমরা এর বিরুদ্ধে লড়াই চালিয়ে গিয়েছি।" তিনি আরও বলেন, "গরীবদের বিনামূল্যে খাবার দেওয়ার সময়সীমা নববর্ষ থেকে বাড়িতে হোলি পর্যন্ত করা হয়েছে। আর এবার গরীবদের এক কিলো ভোজ্য তেল, ১ কিলো ডাল ও ১ কিলো নুনও বিনামূল্যে দেওয়া হহবে। যাতে লাভবান হবেন ১৫ লক্ষ মানুষ।" 

Advertisement


 

Advertisement