scorecardresearch
 

Ayodhya Mosque Design: ভারতীয় নকশা বাতিল, অযোধ্যার 'আলিশান' মসজিদ হচ্ছে আরবের ধাঁচে, সিদ্ধান্ত কমিটির

রাম জন্মভূমি বাবরি মসজিদ মামলায় ২০২৯ সালে সুপ্রিম কোর্টের দেওয়া সিদ্ধান্তের অধীনে, অযোধ্যায় মুসলিম পক্ষকে দেওয়া ৫ একর জমিতে প্রস্তাবিত 'মসজিদ-ই-অযোধ্যা'-এর নকশা এখন পরিবর্তন করা হয়েছে।

Advertisement
অযোধ্যার মসজিদের আগের নকশা। ফাইল ছবি। অযোধ্যার মসজিদের আগের নকশা। ফাইল ছবি।
হাইলাইটস
  • রাম জন্মভূমি বাবরি মসজিদ মামলায় ২০২৯ সালে সুপ্রিম কোর্টের দেওয়া সিদ্ধান্তের অধীনে, অযোধ্যায় মুসলিম পক্ষকে দেওয়া ৫ একর জমিতে প্রস্তাবিত 'মসজিদ-ই-অযোধ্যা'-এর নকশা এখন পরিবর্তন করা হয়েছে।
  • এই মসজিদটি এখন মধ্যপ্রাচ্য ও আরব দেশগুলোতে নির্মিত গ্র্যান্ড মসজিদের আদলে নির্মিত হবে। এবং নবী মহম্মদের নামে নামকরণ করা হবে।

রাম জন্মভূমি বাবরি মসজিদ মামলায় ২০২৯ সালে সুপ্রিম কোর্টের দেওয়া সিদ্ধান্তের অধীনে, অযোধ্যায় মুসলিম পক্ষকে দেওয়া ৫ একর জমিতে প্রস্তাবিত 'মসজিদ-ই-অযোধ্যা'-এর নকশা এখন পরিবর্তন করা হয়েছে। এই মসজিদটি এখন মধ্যপ্রাচ্য ও আরব দেশগুলোতে নির্মিত গ্র্যান্ড মসজিদের আদলে নির্মিত হবে। এবং নবী মহম্মদের নামে নামকরণ করা হবে।

অযোধ্যার ধন্নিপুরে পাওয়া ৫ একর জমিতে একটি মসজিদ, হাসপাতাল ও অন্যান্য সুবিধা নির্মাণের জন্য গঠিত 'ইন্দো ইসলামিক কালচারাল ফাউন্ডেশন' ট্রাস্টের চেয়ারম্যান জুফর ফারুকি সংবাদ সংস্থাকে জানিয়েছেন, মসজিদ-ই-অযোধ্যার নকশা এখন পরিবর্তন করা হয়েছে। ফারুকী বলেন, মসজিদটির নামকরণ হবে নবী মোহাম্মদের নামে। এ ছাড়া এর আগে এর নকশা ছিল ভারতে নির্মিত মসজিদের মতো সহজ। কিন্তু এখন তা পরিবর্তন করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। এখন এটি মধ্যপ্রাচ্য ও আরব দেশগুলোতে নির্মিত গ্র্যান্ড মসজিদের আদলে নির্মিত হবে।

তিনি জানান, পুনের স্থপতি এর নকশা তৈরি করেছেন। মুম্বাইয়ে অনুষ্ঠিত বৈঠকে তা চূড়ান্ত হয়। এই মসজিদটি আগের মসজিদের নকশার চেয়ে আকারে বড় হবে। এতে একটি বড় জায়গা থাকবে এবং একসঙ্গে ৫ হাজারের বেশি মুসল্লি নামাজ পড়তে পারবেন। তিনি জানান, মুম্বাইয়ে অনুষ্ঠিত বৈঠকে সুন্নি, শিয়া, বেরেলভি ও দেওবন্দী-সহ সব মুসলিম সম্প্রদায়ের প্রায় এক হাজার আলেম এবং বিভিন্ন রাজনৈতিক দলের প্রতিনিধিরা অংশ নেন। মসজিদে ৩০০ শয্যার একটি ক্যান্সার হাসপাতালও নির্মাণ করা হবে বলে জানান তিনি।

আরও পড়ুন

আন্তর্জাতিক ফার্মা কোম্পানি ওকহার্ট গ্রুপের চেয়ারম্যান ডাঃ আবিল দোশিওয়ালা দাতব্য ভিত্তিতে হাসপাতালটি স্থাপন ও পরিচালনা করতে সম্মত হয়েছেন। তিনি বলেন, গত কয়েক মাস ধরে ট্রাস্ট উত্তরপ্রদেশ ছাড়া দেশের বিভিন্ন রাজ্যে অনুদান সংগ্রহের অভিযান শুরু করেছে। শীঘ্রই অযোধ্যায় একটি বিশাল মসজিদ নির্মাণের কাজ শুরু হবে। যাইহোক, প্রস্তাবিত মসজিদ এবং হাসপাতালের মানচিত্র এখনও অযোধ্যা উন্নয়ন কর্তৃপক্ষের কাছে রয়েছে কারণ কর্তৃপক্ষ কর্তৃক জারি করা মানচিত্র পেতে, মসজিদ ট্রাস্টকে প্রাথমিকভাবে উন্নয়ন ফি হিসাবে কর্তৃপক্ষকে ১ কোটি টাকা দিতে হবে।

Advertisement

উত্তরপ্রদেশ সরকার মসজিদ ও হাসপাতাল নির্মাণ সংক্রান্ত সমস্ত প্রয়োজনীয় সার্টিফিকেট দিয়েছে। ২০১৯ সালের নভেম্বরে সুপ্রিম কোর্ট অযোধ্যা মামলায় একটি ঐতিহাসিক রায় দেওয়ার সময়, বিতর্কিত স্থানটি হিন্দু পক্ষের কাছে হস্তান্তরের নির্দেশ দিয়েছিল। সরকারকে অযোধ্যার একটি বিশিষ্ট স্থানে একটি মসজিদ নির্মাণের জন্য মুসলিম পক্ষকে জমি দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল।

 

Advertisement