scorecardresearch
 

Ayodhya Ram Mandir: দু'দিনে সাড়ে ৭ লক্ষ ভক্ত পেল রামলালার দর্শন, কত টাকা দান এল?

অযোধ্যার রাম মন্দিরে র‌ামলালার অভিষেক অনুষ্ঠানের পরে প্রথম দিন মঙ্গলবার ভক্তরা ৩.১৭ কোটি টাকার অনুদান দিয়েছেন। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের ট্রাস্টি অনিল মিশ্র বলেছেন যে প্রাণপ্রতিষ্ঠার দিন ১০টি দান কাউন্টার খোলা হয়েছিল।

Advertisement
Ayodhya Ram Mandir Ayodhya Ram Mandir
হাইলাইটস
  • ভক্তরা ৩.১৭ কোটি টাকার অনুদান দিয়েছেন
  • দু'দিনে সাড়ে ৭ লক্ষ ভক্ত পেল রামলালার দর্শন

অযোধ্যার রাম মন্দিরে র‌ামলালার অভিষেক অনুষ্ঠানের পরে প্রথম দিন মঙ্গলবার ভক্তরা ৩.১৭ কোটি টাকার অনুদান দিয়েছেন। রাম জন্মভূমি তীর্থক্ষেত্র ট্রাস্টের ট্রাস্টি অনিল মিশ্র বলেছেন যে প্রাণপ্রতিষ্ঠার দিন ১০টি দান কাউন্টার খোলা হয়েছিল। ২২ জানুয়ারি প্রাণ প্রতিষ্টা অনুষ্ঠানের পরে ভক্তরা দান কাউন্টার এবং অনলাইন ৩.১৭ কোটি টাকা দান করেছিলেন। মিশ্র বলেন যে ২৩ জানুয়ারি পাঁচ লাখেরও বেশি ভক্ত দর্শন করেছিলেন। যেখানে বুধবার প্রাণপ্রতিষ্ঠা অনুষ্ঠানের দ্বিতীয় দিন রাত ১০টা পর্যন্ত আড়াই লাখের বেশি ভক্ত মন্দিরে আসেন। মিশ্র বলেন, বুধবার প্রাপ্ত পরিমাণ পরের দিন গণনার পর প্রকাশ করা হবে। সুষ্ঠুভাবে দর্শন যাতে হয় সেজন্য প্রশাসনের সঙ্গে আলোচনা করে ব্যবস্থা করা হচ্ছে বলে জানান তিনি। ইতিমধ্যে, রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ অযোধ্যার আশপাশের সংঘ কর্মীদের মন্দির পরিষ্কারের দায়িত্ব নিতে এবং একটি সংগঠিত পদ্ধতিতে মন্দির দর্শন পরিচালনা করতে সহযোগিতা করার নির্দেশ দিয়েছে।

অপরদিকে, রামলালার পুজোর পর সর্বসাধারণের জন্য খুলে দেওয়া অযোধ্যার মন্দিরে বুধবার ভক্তদের প্রচুর ভিড় দেখা গেছে। সকাল থেকেই রামপথ ও মন্দির চত্বরে ভক্তদের দীর্ঘ সারি দেখা যায়। প্রচণ্ড ঠান্ডা, কুয়াশা আর শৈত্যপ্রবাহের মধ্যে মন্দিরের বাইরে সারিবদ্ধভাবে দাঁড়িয়ে থাকতে দেখা গেছে মানুষকে। ভক্তদের ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দেখা গেছে।

জেলা প্রশাসনের তরফে জানানো হয়েছে, বুধবার আড়াই লাখেরও বেশি মানুষ মন্দিরে রামলালার দর্শন করেছেন। আধিকারিকরা জানিয়েছেন, মন্দিরের রুটে প্রচুর ভিড় জমেছে। মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথের নির্দেশে, ভক্তদের সুবিধার্থে প্রশাসন ও পুলিশ দল পুরোপুরি প্রস্তুত ছিল। বুধবার সকালে মন্দিরের দরজা খোলার পর শুরু হয় রামলালার দর্শন প্রক্রিয়া। প্রথম দিনে পাঁচ লাখ মানুষ মন্দির পরিদর্শন করেন। জেলা ম্যাজিস্ট্রেট নীতীশ কুমার জানান, সোমবার রামলালার পবিত্রতার পর মঙ্গলবার সাধারণ মানুষের জন্য খুলে দেওয়া মন্দিরে পাঁচ লাখ মানুষ গিয়েছিলেন। বুধবারও ভক্তদের সহজে দর্শন দিতে সকাল থেকেই ব্যস্ত ছিল প্রশাসন। তিনি জানান, বুধবার আড়াই লাখেরও বেশি ভক্ত দর্শন করেছেন।

আরও পড়ুন

Advertisement

জেলা ম্যাজিস্ট্রেট জানান, বিপুল সংখ্যক ভক্তের কারণে বর্তমানে সকাল ৬টা থেকে রাত ১০টা পর্যন্ত মন্দির খুলে দেওয়া হচ্ছে। আগে এই সময় ছিল সকাল ৭টা থেকে সাড়ে ১১টা, তারপর দুপুর ২টা থেকে সন্ধ্যা ৭টা। তীব্র ঠান্ডা ও কুয়াশা সত্ত্বেও সকাল থেকে প্রধান সড়ক রামপথ ও মন্দির চত্বরের আশপাশে লম্বা লাইনে দাঁড়িয়ে আছে মানুষ।

মন্দির কমপ্লেক্সের বাইরে মোতায়েন RAF এবং CRPF

একটি সংবাদ সংস্থার মতে, নিরাপত্তার বিবেচনায় মন্দির চত্বরের বাইরে র‌্যাপিড অ্যাকশন ফোর্স (RAF) এবং কেন্দ্রীয় রিজার্ভ পুলিশ ফোর্স (CRPF) এর দল মোতায়েন করা হয়েছে। অযোধ্যার কমিশনার গৌরব দয়াল বলেছেন, 'ভক্তদের ভিড় এখনও অগণিত। আমরা পরিস্থিতি নিয়ন্ত্রণের চেষ্টা করছি। আমরা জরুরি যানবাহন এবং পচনশীল পণ্য বহনকারী যানবাহনকে ফৈজাবাদে প্রবেশের অনুমতি দিচ্ছি, কিন্তু অযোধ্যা শহরে প্রবেশ এখনও বন্ধ রয়েছে।' 

মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ বৈঠক করেছেন

একটি সরকারি বিবৃতি অনুসারে, মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ ভিড় সামলানোর জন্য মন্দির চত্বরে করা ব্যবস্থা পর্যালোচনা করতে কর্মকর্তাদের সঙ্গে একটি বৈঠক করেছেন এবং ভিআইপিদের তাঁদের সফরের সময়সূচি আগেই জানানোর পরামর্শ দিয়েছেন। অন্তত ১ সপ্তাহ আগে সফরের বিষয়ে জানাতে বলা হয়েছে ভিআইপিদের। তিনি আধিকারিকদের আপাতত অযোধ্যায় অতিরিক্ত রোডওয়েজ বাস বন্ধ করার নির্দেশ দিয়েছেন।

Advertisement