scorecardresearch
 

Nitish Kumar: নীতীশের 'গুস্সা' কমল? INDIA জোটের পরবর্তী মিটিংয়ে থাকবেন বিহারের মুখ্যমন্ত্রী

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে বলেছেন যে তিনি I.N.D.I.A জোটের পরবর্তী বৈঠকে যোগ দেবেন। নীতীশের বক্তব্য, 'বৈঠকে না যাওয়ার প্রশ্নই আসে না। আমি জোটের লোকজনকে বলতে চাই, যত দ্রুত সম্ভব সব বিষয় চূড়ান্ত হলে ভালো হবে।'

Advertisement
Nitish Kumar Nitish Kumar

অবশেষে বিহারের রাজধানী পাটনা থেকে বড় খবর আসছে।  I.N.D.I.A  জোটের বৈঠকে যোগ না দেওয়ার খবরের মধ্যে মুখ্যমন্ত্রী নীতীশ কুমার একটি বড় বিবৃতি দিয়েছেন। বুধবার সাংবাদিকদের স মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বলেছেলন যে তিনি  I.N.D.I.A জোটের বৈঠকে যোগ দেবেন।  নীতীশের বক্তব্য,  'বৈঠকে না যাওয়ার প্রশ্নই আসে না। আমি জোটের লোকজনকে বলতে চাই, যত দ্রুত সম্ভব সব বিষয় চূড়ান্ত হলে ভালো হবে। এখন আর সময় নেই।'

নীতীশ কুমার বলেন, আমি প্রধানমন্ত্রী পদের দৌড়ে নই। নীতীশ কুমার বলেছেন যে তিনি ১০ ডিসেম্বর পাটনায় অনুষ্ঠিত হতে যাওয়া পূর্ব আঞ্চলিক কাউন্সিলের সভায় যোগ দেবেন। প্রসঙ্গত উল্লেখ্য, এই বৈঠকে উপস্থিত থাকবেন স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহও। নির্বাচনের ফলাফল প্রসঙ্গে নীতীশ কুমার বলেন, নির্বাচনে জয়-পরাজয় আছে। কংগ্রেসও ভালো ভোট পেয়েছে।

সাংবাদিকদের সামনে নীতীশ কুমার বলেন, আমি রাজ্যের স্বার্থে আমার কাজ করে যাচ্ছি। আমরা সম্পূর্ণ ঐক্যবদ্ধ। ১০০ ডিগ্রির কম জ্বর ছিল। কাশি এবং সর্দি ছিল, ইচ্ছাকৃতভাবে পাঁচ দিন বাড়িতে ছিলেন। শারীরিক অবস্থা ভালো না থাকায় তিনি বৈঠকে যোগ দিতে যাচ্ছিলেন না। নীতীশ কুমার বলেন, এই মানুষগুলো যদি দেশে জাতভিত্তিক আদমশুমারি করত তাহলে কতটা সুবিধা হত। বিশেষ রাজ্যের মর্যাদা পেলে বিহার কতটা উন্নয়ন করত। বিহার একটি পৌরাণিক ভূমি, এটি একটি বিশেষ রাজ্যের মর্যাদা পেলে  দুর্দান্ত হবে।

আরও পড়ুন

উল্লেখ্য, মঙ্গলবার থেকেই রাজনৈতিক মহলে খবর বেরিয়েছিল যে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার ৬ ডিসেম্বর দিল্লিতে অনুষ্ঠেয় INDIA  জোটের বৈঠকে যোগ দেবেন না। অসুস্থতার কারণে নীতীশ কুমার বৈঠকে যোগ দেবেন না বলে জানানো হয়েছিল। তবে, এই বৈঠকে RJD সুপ্রিমো লালু যাদব, বিহারের ডেপুটি সিএম তেজস্বী যাদব, JDU জাতীয় সভাপতি লালন সিং এবং বিহারের জলসম্পদ মন্ত্রী সঞ্জয় ঝা উপস্থিত থাকার কথা শোনা গিয়েছিল। কিন্তু পরবর্তী খবর অনুযায়ী ৬ ডিসেম্বরের বৈঠকটি স্থগিত করা হয়।

Advertisement

 

১৭ ডিসেম্বর INDIA  বৈঠক হবে
মঙ্গলবার রাষ্ট্রীয় জনতা দলের সভাপতি লালু প্রসাদ যাদব বলন যে আগামী বছরের লোকসভা নির্বাচনের কৌশল প্রস্তুত করতে বিরোধী INDIA  জোটের নেতারা ১৭ ডিসেম্বর বৈঠক করবেন। এর আগে ৬ ডিসেম্বর এই বৈঠক হওয়ার কথা ছিল। অনেক নেতা জোটের বৈঠকে অংশ নিতে অনীহা প্রকাশ করেছেন বলে জল্পনা চলছিল।

লালু প্রসাদের সহযোগী ও বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার বুধবারের বৈঠকে যোগ দিতে নারাজ বলে জল্পনা ছিল। এছাড়াও, INDIA  অ্যালায়েন্সের আরেক সঙ্গী পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেছিলেন যে তাঁর অন্যত্র কাজ থাকায় তিনি ৬ ডিসেম্বর দিল্লিতে আসতে পারবেন না।

আগে এক জনসভায় নীতীশ কুমার সদ্য সমাপ্ত রাজস্থান, মধ্যপ্রদেশ এবং ছত্তিশগড় বিধানসভা নির্বাচনে জোটকে উপেক্ষা করার জন্য কংগ্রেসকে আক্রমণ করেছিলেন। এই রাজ্য নির্বাচনে কংগ্রেসের পরাজয়ের পরে, নীতীশ কুমারের দল জনতা দল ইউনাইটেডের অনেক নেতা বলেছিলেন যে কংগ্রেস আঞ্চলিক দলগুলিকে সঙ্গে না নিয়ে বিজেপির বিরুদ্ধে লড়াই করার চেষ্টা করে ভুল করেছে।

প্রসঙ্গত যে ২৬টি বিরোধী দল আগামী লোকসভা নির্বাচনে বিজেপির নেতৃত্বাধীন এনডিএ-এর মোকাবেলা করতে INDIA জোট গঠন করেছে। এ পর্যন্ত পাটনা, বেঙ্গালুরু ও মুম্বাইয়ে INDIA জোটের তিনটি বৈঠক হয়েছে। জোটের শরিক দলগুলোর নেতাদের মুম্বাইয়ে অনুষ্ঠিত বৈঠকে জোটের ভবিষ্যৎ কর্মসূচির রূপরেখা তৈরির জন্য ১৪ সদস্যের সমন্বয় কমিটি গঠন করা হয়। বিরোধী জোটের শীর্ষ সিদ্ধান্ত গ্রহণকারী সংস্থা হিসেবে কাজ করবে সমন্বয় কমিটি।

Advertisement