scorecardresearch
 

বুধে শুরু বিহার নির্বাচন, প্রথম দফায় ভোট ৭১ আসনে

দেখতে দেখতে এসে গেলে বিহার নির্বাচন। বুধবার প্রথম দফার ভোট গ্রহণ হতে চলেছে প্রতিবেশী এই রাজ্যে। প্রথম দফায় নির্বাচন হবে ৭১টি আসনে। এবার বিহারে নির্বাচনে প্রধান লড়াই মূলত এনডি ও মহাগটবন্ধনের মধ্যে। যদিও রাজনৈতিক মহল মনে করছে, ভোটে বিশেষ ফ্যাক্টর হতে পারে এলজেপিও। ভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে বদ্ধ পরিকর নির্বাচন কমিশন। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।

Advertisement
বুধবার শুরু বিহার নির্বাচন বুধবার শুরু বিহার নির্বাচন
হাইলাইটস
  • বুধবার বিহারে প্রথম দফার নির্বাচন
  • প্রথম দফায় ৭১ আসনে ভোটগ্রহণ
  • শেষ মুহূর্তের প্রস্তুতি নির্বাচন কমিশনের

দেখতে দেখতে এসে গেলে বিহার নির্বাচন। বুধবার প্রথম দফার ভোট গ্রহণ হতে চলেছে প্রতিবেশী এই রাজ্যে। প্রথম দফায় নির্বাচন হবে ৭১টি আসনে। এবার বিহারে নির্বাচনে প্রধান লড়াই মূলত এনডি ও মহাগটবন্ধনের মধ্যে। যদিও রাজনৈতিক মহল মনে করছে, ভোটে বিশেষ ফ্যাক্টর হতে পারে এলজেপিও। ভোট অবাধ ও শান্তিপূর্ণ করতে বদ্ধ পরিকর নির্বাচন কমিশন। চলছে শেষ মুহূর্তের প্রস্তুতি।  দেখে নেওয়া যাক প্রথম দফায় ভোট গ্রহণ হতে চলেছে কোন কোন আসনে।

প্রথম দফায় ভোট গ্রহণ

২৮ তারিখ বুধবার বিহারের প্রথম দফার নির্বাচন হবে কাহালগাঁও, সুলতানগঞ্জ, অমরপুর, দোহরিয়া, বাঁকা, কাটোরিয়া, বেলহার, তারাপুর, মুঙ্গের, জামালপুর, সূর্যগড়, লখীসরাই, শেখপুরা, বরবিঘা, মোকমা, বার, মসৌরি, পালিগঞ্জ, বিক্রম, সন্দেশ, বারহারা, আড়া, আগিআওন, তারারি, জগদীশপুর, শাহপুর, ব্রহ্মপুর, বস্কার, ডুমরাও, রাজপুর, রামগড়, মোহনিয়া, ভাবুয়া, চেনপুর, চেনারি, সাসারাম, করগহর, দিনারা, নোখা, দেহরি, কারাকট, আরওয়াল, কুর্থা, জেহনাবাদ, ঘোসি, মাখদমপুর, গোহ, ওবরা, নবিনগর, কুটুম্বা, অওরঙ্গাবাদ, রফিগঞ্জ, গুরুয়া, শেরঘাটি, ইমামগঞ্জ, বারাচাট্টি, বোধগয়া, গয়া টাউন, টিকারি, বেলাগঞ্জ, অতরি, ওয়াজিরগঞ্জ, রাজাউলি, হিসুয়া, নওয়াদা, গোবিন্দপুর, ওয়ারিসালিগঞ্জ, সিকন্দ্রা, জামুই, ঝাঁঝা এবং চকাই কেন্দ্রে। তবে এর মধ্যে বিশেষ ভাবে নজর থাকবে, জামুই, ইমামগঞ্জ, গয়া টাউন, জেহনাবাদ, ডুমরাও, তারাপুর, দিনরা, মোকামা, রামগড় এবং সখীসরাই, এই ১০টি কেন্দ্রের দিকে। 

নির্বাচন কমিশনের ব্যবস্থা

কোভিড পরিস্থিতিতে নির্বাচন হতে চলেছে বিহারে। সংক্রমণ ঠেকাতে গোটা ভোটপর্বে বেশ কিছু ব্যবস্থা নিয়ে নির্বাচন কমিশন। এপ্রসঙ্গে নির্বাচন কমিশনের তরফে ইতিমধ্যেই জানানো হয়েছে, সতর্কতামূলক পদক্ষেপ হিসেবে, ৪৬ লক্ষের ওপর মাস্ক, ৭ লক্ষের বেশি স্যানিটাইজার ইউনিট, ২৩ লক্ষের বেশি গ্লাভস, ৬.৭ লক্ষের বেশি ফেস শিল্ড এবং ৬ লক্ষ পিপিই কিটের ব্যবস্থা করা হয়েছে। এছাড়াও  ভোটারদের জন্য থাকছে ৭.২ কোটি একবার ব্যবহার যোগ্য গ্লাভস। বুধবারের পাশাপাশি আগামী মাসের ৩ এবং ৭ তারিখ দ্বিতীয় ও তৃতীয় দফার নির্বাচন হতে চলেছে বিহারে। ফলাফল ১০ নভেম্বর।  
 

Advertisement

Advertisement