scorecardresearch
 

Nitish Kumar: ২০-র বেশি গোরু-বাছুর, ৯ টি ফ্ল্যাট; আরও কী কী রয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশের?

বিরোধীরাও বিহারে দীর্ঘদিন ক্ষমতায় থাকা নীতীশ কুমারকে পল্টু বলে সম্বোধন করেন। কিন্তু তিনি যে দলের সঙ্গেই থাকুন না কেন, কেউ তার ভাবমূর্তি নষ্ট করতে পারেনি এবং এটিই তার সবচেয়ে বড় শক্তি বলে বিবেচিত। সম্পত্তি সম্পর্কে কথা বলতে গিয়ে, নীতীশ কুমার প্রতি বছর তার সম্পত্তির বিবরণ প্রকাশ করেন।

Advertisement
২০-র বেশি গোরু-বাছুর, ৯ টি ফ্ল্যাট; আরও কী কী রয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশের? ২০-র বেশি গোরু-বাছুর, ৯ টি ফ্ল্যাট; আরও কী কী রয়েছে বিহারের মুখ্যমন্ত্রী নীতীশের?

Nitish Kumar Jdu Cm Bihar: বিহারে চলমান রাজনৈতিক অস্থিরতার মধ্যেই আজ রবিবার মুখ্যমন্ত্রীর পদ থেকে ইস্তফা দিয়েছেন নীতিশ কুমার (Nitish Kumar)। এর সঙ্গে জনতা দল ইউনাইটেড (জেডিইউ) রাষ্ট্রীয় জনতা দলের (আরজেডি) সাথে তার সম্পর্ক ছিন্ন করে এবং ১৭ মাসের পুরনো জোট সরকারের পতন ঘটে। এই সবের মধ্যে সবচেয়ে বড় কথা হল নীতীশ কুমারের মুখ্যমন্ত্রী পদে কোনও প্রভাব পড়েনি৷ এখন আরজেডি ছেড়ে নীতীশ কুমার (Nitish Kumar) আবার বিজেপির সঙ্গে সরকার গড়তে পারেন৷ তিনি ৯ম বারের মতো রাজ্যের মুখ্যমন্ত্রী (বিহারের মুখ্যমন্ত্রী) হতে চলেছেন। এখানে আমরা তার সম্পদ সম্পর্কে বলছি যা মাত্র কোটি টাকার বেশি।

নীতীশ প্রতি বছর সম্পদের বিবরণ দেন

বিরোধীরাও বিহারে দীর্ঘদিন ক্ষমতায় থাকা নীতীশ কুমারকে পল্টু বলে সম্বোধন করেন। কিন্তু তিনি যে দলের সঙ্গেই থাকুন না কেন, কেউ তার ভাবমূর্তি নষ্ট করতে পারেনি এবং এটিই তার সবচেয়ে বড় শক্তি বলে বিবেচিত। সম্পত্তি সম্পর্কে কথা বলতে গিয়ে, নীতীশ কুমার প্রতি বছর তার সম্পত্তির বিবরণ প্রকাশ করেন। এর পাশাপাশি বিহার সরকারের ওয়েবসাইটে তাঁদের দলের মন্ত্রীদের সম্পদের তথ্যও শেয়ার করা হয়েছে। গত বছর, ২০২৩ সালের শেষ দিনে অর্থাৎ ৩১ ডিসেম্বর ওয়েবসাইটে সম্পূর্ণ অ্যাকাউন্টগুলি ভাগ করা হয়েছিল।

আরও পড়ুন

Nitish kumar cm bihar

ব্যাঙ্ক অ্যাকাউন্টে ৪৯০০০ টাকা জমা

নীতীশ কুমার, যিনি টানা ৯ম বার বিহারের মুখ্যমন্ত্রী হতে চলেছেন, তার মোট সম্পত্তি ১.৬৪ কোটি টাকা। এর মধ্যে রয়েছে তাদের স্থাবর ও অস্থাবর সম্পত্তি। তথ্য অনুসারে, তার কাছে নগদ ২২,৫৫২ টাকা রয়েছে। যেখানে তাঁর ব্যাঙ্ক অ্যাকাউন্টে জমা মোট পরিমাণ ৪৯,২০২ টাকা। তিনি তার বিশদ বিবরণে যে তথ্যটি ভাগ করেছেন তা অনুসারে, নীতীশ কুমারের ১৩টি গাইগরু এবং ১০টি বাছুর রয়েছে। যার মোট মূল্য ১.৪৫ লাখ টাকা বলা হয়েছে।

Advertisement

দিল্লিতে একটা গাড়ি আর একটা ফ্ল্যাট

নীতীশ কুমারের মালিকানাধীন অন্যান্য সম্পদের কথা বলতে গিয়ে, তাঁর নামে একটি ফোর্ড ইকো স্পোর্টস গাড়ি রয়েছে, যাঁর মূল্য ১১.৩২ লক্ষ টাকা৷ গহনা হিসাবে, তার কাছে ১.২৮ লক্ষ টাকা মূল্যের ২ টি সোনার আংটি এবং ১ টি রুপোর আংটি রয়েছে৷ বিহারের মুখ্যমন্ত্রীর স্থাবর সম্পত্তি সম্পর্কে কথা বলতে গিয়ে, দেশের রাজধানী নয়াদিল্লির দ্বারকায় তাঁর একটি অ্যাপার্টমেন্ট রয়েছে, যা তাঁর একমাত্র স্থাবর সম্পত্তি। এই অ্যাপার্টমেন্টের দাম ১.৪৮ কোটি টাকা। ২০০৪ সালে যখন নীতীশ কুমার এটি কিনেছিলেন, তখন এর দাম ছিল মাত্র ১৩.৭৮ লক্ষ টাকা।

ছেলের চেয়ে ৫ গুণ কম সম্পত্তি

বিহারের মুখ্যমন্ত্রীর সম্পদ ১ কোটি টাকার বেশি হতে পারে। কিন্তু আমরা যদি ২০২২ সালের একটি প্রতিবেদন দেখি, তার ছেলে নিশান্তের কাছে তার চেয়ে প্রায় ৫ গুণ বেশি সম্পদ রয়েছে। নিশান্তের কাছে ১৬,৫৪৯ টাকা নগদ এবং ১.২৮ কোটি টাকা (FD) এবং বিভিন্ন ব্যাঙ্কে আমানত রয়েছে৷ এছাড়াও, নীতীশ কুমারের ছেলের ১.৬৩ কোটি টাকার অস্থাবর সম্পদ এবং প্রায় ১.৯৮ কোটি টাকার স্থাবর সম্পত্তি রয়েছে। নালন্দা ও পাটনায় নিশান্তের আবাসিক ভবনের পাশাপাশি কৃষি জমি রয়েছে। যখন এই রিপোর্ট আসে, ২০২২ সালে নীতীশ কুমারের মোট সম্পত্তির পরিমাণ ছিল ৭৫.৫৩ লক্ষ টাকা।
 

 

Advertisement