scorecardresearch
 

India or Bharat Issue:রাষ্ট্রপতির পর এবার 'PM of Bharat', বিতর্ক আরও উস্কে দিল বিজেপি

India or Bharat Issue: ASEAN-ভারত শীর্ষ সম্মেলনে যোগ দিতে আজ ইন্দোনেশিয়ার উদ্দেশে রওনা হচ্ছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এর আগে প্রধানমন্ত্রী মোদীর সফর সংক্রান্ত একটি কার্ড সামনে এসেছে। যেটিতে 'PM of Bharat' লেখা রয়েছে।

Advertisement
 'দ্য প্রাইম মিনিস্টার অব ভারত' 'দ্য প্রাইম মিনিস্টার অব ভারত'


Prime Minister of Bharat: 'ইন্ডিয়া না  ভারত' ইস্যুতে রাজনৈতিক কোন্দলের মধ্যে, বিজেপির মুখপাত্র সম্বিত পাত্র সোশ্যাল মিডিয়ায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর ইন্দোনেশিয়া সফর সম্পর্কে তথ্য দিয়ে একটি চিঠি শেয়ার করেছেন , যাতে প্রধানমন্ত্রী মোদীকে 'দ্য প্রাইম মিনিস্টার অব ভারত' বলে সম্বোধন করা হয়েছে। এই নিয়ে কটাক্ষ করেছে কংগ্রেস।

সম্বিত পাত্রের পোস্ট করা চিঠিতে ইংরেজিতে তথ্য দেওয়া হয়েছে, যার বাংলা  অর্থ হল, "ভারতের প্রধানমন্ত্রী (এখানে প্রাইম মিনিস্টার অব ইন্ডিয়ার পরিবর্তে প্রাইম মিনিস্টার অব ভারত লেখা হয়েছে)। আজ  ২০তম ASEAN-ভারত শীর্ষ সম্মেলন এবং ১৮তম EAS শীর্ষ সম্মেলনে যোগ দিতে  ইন্দোনেশিয়ায় যাচ্ছেন প্রধানমন্ত্রী। ৭ সেপ্টেম্বর, ২০২৩-এ এই সম্মেলন অনুষ্ঠিত হবে।

মঙ্গলবার (৫ সেপ্টেম্বর) সম্বিত পাত্রের পোস্টের পরেই কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ পোস্ট করেন, "দেখুন মোদী সরকার কতটা বিভ্রান্ত! ২০তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলনে প্রাইম মিনিস্টার অব ভারত। বিরোধীরা একত্রিত হয়ে নিজেদের INDIA বলে ডাকার কারণেই এই সব নাটক হয়েছে।''

আরও পড়ুন

প্রধানমন্ত্রী মোদীর সফর খুবই সংক্ষিপ্ত হবে
প্রধানমন্ত্রী মোদি ২০তম আসিয়ান-ভারত শীর্ষ সম্মেলন এবং ১৮ তম পূর্ব এশিয়া শীর্ষ সম্মেলনে অংশ নিতে বুধবার (৬ সেপ্টেম্বর) ইন্দোনেশিয়া রওনা হবেন। ইন্দোনেশিয়া আসিয়ান (অ্যাসোসিয়েশন অফ সাউথইস্ট এশিয়ান নেশনস) শীর্ষ সম্মেলন আয়োজন করছে। ৭ সেপ্টেম্বর সম্মেলনে যোগ দেবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। দিল্লিতে G-20 সম্মেলনের কারণে প্রধানমন্ত্রী মোদীর এই সফর খুবই সংক্ষিপ্ত হবে।

'ইন্ডিয়া না ভারত' নিয়ে বিতর্ক কেন?
মঙ্গলবার (৫ সেপ্টেম্বর), প্রধানমন্ত্রী মোদীকে 'প্রাইম মিনিস্টার অব ভারত' বলে সম্বোধন করার আগে, অনেক বিরোধী দল রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মুর পাঠানো G-20 নৈশভোজের আমন্ত্রণপত্রে 'প্রেসিডেন্ট অব ভারত' লেখার বিষয়টি উত্থাপন করেছিল। তাদের বক্তব্য, এতে প্রেসিডেন্ট অব ইন্ডিয়ার  পরিবর্তে প্রেসিডেন্ট অব ভারত লেখা রয়েছে। বিরোধী দলগুলির অভিযোগ, সরকার 'ইন্ডিয়া' শব্দটি সরিয়ে দেশের নাম শুধু ভারতই রাখার দিকে এগোচ্ছে। কংগ্রেসের দাবি, 'ইন্ডিয়া' জোটের প্রতি ভয়ের কারণেই সরকার দেশের নাম বদলের চেষ্টা করছে।

Advertisement

জয়রাম রমেশ, কেসি ভেনুগোপাল সহ অনেক কংগ্রেস নেতা এই ইস্যুতে সরকারকে আক্রমণ করেছেন, অন্যদিকে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়, দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল, কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া এবং তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন প্রমুখ 'ইন্ডিয়া না ভারত' ইস্যুতে সরকারকে নিশানা করেছেন।

কে কী বলেছে?
কংগ্রেসের সাধারণ সম্পাদক জয়রাম রমেশ সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম X-এ পোস্ট করেছেন, "এই খবরটি সত্যিই। রাষ্ট্রপতি ভবন ৯ সেপ্টেম্বর G-20 সম্মেলনের জন্য 'প্রেসিডেন্ট অব ইন্ডিয়ার' পরিবর্তে 'প্রেসিডেন্ট অব ভারত ' নামে আমন্ত্রণপত্র পাঠিয়েছে। এখন সংবিধানের ১ নং অনুচ্ছেদটি পড়া যেতে পারে: 'ভারত যা ইন্ডিয়া ছিল,রাজ্যগুলির একটি ইউনিয়ন হবে,' তবে এখন এই 'রাজ্যের ইউনিয়ম'আক্রমণের মুখে রয়েছে।

বিজেপিকে কটাক্ষ করেছেন কেসি ভেনুগোপালও
কংগ্রেসের সংগঠনের সাধারণ সম্পাদক কে সি ভেণুগোপাল পোস্ট করেছেন, "বিজেপির মন কেবল মানুষকে কীভাবে বিভক্ত করা যায় তা ভাবতে পারে। আবারও তারা 'ইন্ডিয়া' এবং ভারতীয়দের মধ্যে ফাটল তৈরি করছে। স্পষ্টতই আমরা সবাই এক! অনুচ্ছেদ ১ বলে – ইন্ডিয়া, অর্থাৎ ভারত, রাজ্যগুলির একটি ইউনিয়ন হবে৷ এটা তুচ্ছ রাজনীতি, কারণ তারা 'ইন্ডিয়া'কে ভয় পায়। আপনি যা করতে চান তা করুন, মোদীজি, ভারত এক হবে, ইন্ডিয়া জিতবে!

কেজরিওয়াল ও মমতা বন্দ্যোপাধ্যায় একথা জানিয়েছেন
মুখ্যমন্ত্রী কেজরিওয়াল বলেছেন যে I.N.D.I.A.  যদি জোট পরিবর্তন করে 'ভারত' করে তবে বিজেপি কি দেশের নাম ভারত থেকে অন্য কিছুতে পরিবর্তন করবে? মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেছেন, হঠাৎ কী হল যে ইন্ডিয়াকে শুধু ভারত বলার দরকার পড়ল।

স্ট্যালিন ও সিদ্দারামাইয়া একথা জানিয়েছেন
তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এম কে স্ট্যালিন বলেছেন যে বিজেপি 'ইন্ডিয়া' পরিবর্তন করার প্রতিশ্রুতি দিয়েছিল, কিন্তু এখন কেবল নাম পরিবর্তন করছে। কর্ণাটকের মুখ্যমন্ত্রী সিদ্দারামাইয়া বলেছেন যে 'ইন্ডিয়া' দেশের জন্য একটি গ্রহণযোগ্য নাম, এটিকে পরিবর্তন করে 'ভারত' করার দরকার নেই।

সীতারাম ইয়েচুরি ও তেজস্বী যাদবের প্রতিক্রিয়া
সিপিআই (এম) সাধারণ সম্পাদক সীতারাম ইয়েচুরি 'ভারত-ইন্ডিয়া' বিবাদে বিজেপির প্রতিক্রিয়াকে অপরিপক্ক বলে অভিহিত করেছেন। বিহারের উপ-মুখ্যমন্ত্রী তেজস্বী যাদব বলেছেন যে প্রধানমন্ত্রী মোদী বিরোধী জোট 'ইন্ডিয়া'কে ভয় পান, তাই তাঁর সরকার দেশের কথা উল্লেখ করার সময় এই শব্দটি ব্যবহার এড়াচ্ছে। অন্যাদিকে , G-20 নৈশভোজের আমন্ত্রণে রাষ্ট্রপতিকে 'প্রেসিডেন্ট অব ভারত' বলে সম্বোধন করায় বিজেপি আনন্দ প্রকাশ করেছে।

Advertisement