scorecardresearch
 

Lok Sabha Speaker: লোকসভার স্পিকার পদেও সমঝোতায় নারাজ BJP, শরিকদের সম্ভবত ডেপুটি স্পিকার

সূত্রের খবর, বিজেপি লোকসভার স্পিকারের পদ নিজেদের কাছে রাখবে এবং ডেপুটি স্পিকারের পদ দেবে তার এনডিএ শরিকদলকে। এনডিএ শরিকদল ও বিরোধীদলগুলির সঙ্গে আলোচনা ও ঐক্যমতে পৌঁছনোর জন্য   দলের হাইকম্যান্ড দায়িত্ব দিয়েছে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে।

Advertisement
Narendra Modi and Chandrababu Naidu Narendra Modi and Chandrababu Naidu
হাইলাইটস
  • রবিবার রাজনাথের বাড়িতে বৈঠক হয়
  • ২৪ জুন থেকে বিশেষ অধিবেশন শুরু হতে পারে
  • লোকসভায় এবার সরব হবেন বিরোধীরা

তৃতীয় মোদী সরকারে (Modi 3.0) প্রতিরক্ষা, স্বরাষ্ট্র, অর্থ সহ গুরুত্বপূর্ণ মন্ত্রকগুলির দায়িত্বে বিজেপি। এবার লোকসভার স্পিকার বা অধ্যক্ষের কুর্সির ক্ষেত্রেও NDA শরিকদের সামনে ঝুঁকতে রাজি নয় বিজেপি। সূত্রের খবর, লোকসভার স্পিকার পদেও বিজেপি-ই থাকবে। শরিকদলগুলিকে বিজেপি স্পষ্ট বার্তা দিয়েছে, জোটধর্ম পালন করবে তারা, কিন্তু মাথা ঝুঁকে নয়। তবে ডেপুটি স্পিকার পদ মিলতে পারে এনডিএ-র কোনও একটি শরিকদলের।

সূত্রের খবর, বিজেপি লোকসভার স্পিকারের পদ নিজেদের কাছে রাখবে এবং ডেপুটি স্পিকারের পদ দেবে তার এনডিএ শরিকদলকে। এনডিএ শরিকদল ও বিরোধীদলগুলির সঙ্গে আলোচনা ও ঐক্যমতে পৌঁছনোর জন্য   দলের হাইকম্যান্ড দায়িত্ব দিয়েছে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংকে।

রবিবার রাজনাথের বাড়িতে বৈঠক হয়

আরও পড়ুন

রবিবার সংসদ অধিবেশন নিয়ে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিংয়ের বাড়িতে একটি বড় বৈঠক হয়। বিজেপি সভাপতি জেপি নাড্ডা, রেলমন্ত্রী অশ্বিনী বৈষ্ণব, কিরেন রিজিজু, জেডিইউ নেতা লালন সিং, চিরাগ পাসওয়ান এই বৈঠকে যোগ দেন। এই বৈঠকে, ১৮ তম লোকসভার প্রথম সংসদীয় অধিবেশন এবং স্পিকার এবং ডেপুটি স্পিকার পদের জন্য এনডিএ প্রার্থী নিয়ে আলোচনা হয়েছে। লোকসভা নির্বাচনে জিতে এনডিএ সরকার গঠন করেছে। নরেন্দ্র মোদী তৃতীয়বারের মতো প্রধানমন্ত্রী হয়েছেন এবং মন্ত্রিসভায় মন্ত্রীদের মধ্যে পোর্টফোলিওও বণ্টন করা হয়েছে। এবার লোকসভার স্পিকার নিয়ে আলোচনা জোরদার হয়েছে। এনডিএ-র জন্য বিজেপি এখনও চ্যালেঞ্জ। আগের সরকারে কোটা থেকে বিজেপির সাংসদ ওম বিড়লা স্পিকার পদে ছিলেন, কিন্তু বর্তমান সরকারে এই পদ নিয়ে এখনও আলোচনা চলছে।

২৪ জুন থেকে বিশেষ অধিবেশন শুরু হতে পারে

সূত্রের খবর, সংসদের ৮ দিনের বিশেষ অধিবেশন চলবে ৩ জুলাই পর্যন্ত। এই বিশেষ অধিবেশনে, ২৪ এবং ২৫ জুন নতুন সাংসদের শপথগ্রহণ অনুষ্ঠান অনুষ্ঠিত হতে পারে এবং ২৬ জুন লোকসভা স্পিকারের নির্বাচন অনুষ্ঠিত হতে পারে। বিজেপির মন্থনের মধ্যেই লোকসভা স্পিকারকে নিয়ে বিরোধী নেতাদের বক্তব্য আলোড়ন সৃষ্টি করেছে। তাকে ডেপুটি স্পিকার পদ না দেওয়া হলে তিনি স্পিকার পদেও প্রার্থী দিতে পারেন বলেও বিরোধী দলের পক্ষ থেকে বলা হয়েছে।

Advertisement

লোকসভায় এবার সরব হবেন বিরোধীরা

২০২৪ সালের লোকসভা নির্বাচনে INDIA জোটের আসন বৃদ্ধির সঙ্গে সঙ্গে নিম্নকক্ষও ১০ বছর পর বিরোধী দলের নেতা পাবে। এছাড়া বিরোধী দলও উপরাষ্ট্রপতি পদে নির্বাচনের আশা করছে।  ১৭ তম লোকসভায় ডেপুটি স্পিকারের পদটি পাঁচ বছর ধরে শূন্য ছিল। এছাড়াও, এই দ্বিতীয়বার যখন সংসদে কোনও বিরোধী নেতা ছিলেন না। সাধারণত ভাইস প্রেসিডেন্টের পদ দেওয়া হয় বিরোধীদের। একজন বিরোধী নেতা বলেছেন, তারা হাউসে চাপ দেবেন যাতে এবার উপরাষ্ট্রপতির পদ যাতে খালি না হয়।

বিরোধী দল প্রার্থী দিতে পারে

সূত্রের বিশ্বাস, বিরোধী দলগুলিকে ডেপুটি স্পিকার পদ না দিলে তাঁরা স্পিকার পদে তাদের প্রার্থী দিতে পারে। সংসদ অধিবেশন শুরুর আগে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।

Advertisement