scorecardresearch
 

Bhartruhari Mahtab pro-tem Speaker: সিনিয়র কে? প্রোটেম স্পিকার পদে BJP-র ভর্তৃহরির শপথ ঘিরে বিতর্ক

বিরোধীদের আপত্তি সত্ত্বেও, ১৮তম লোকসভার প্রথম অধিবেশনের আগে, সোমবার প্রোটেম স্পিকার হিসাবে শপথ নিলেন বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাব।

Advertisement
BJP সাংসদ ভর্তৃহরি মাহতাব 18 তম লোকসভার প্রোটেম স্পিকার হিসাবে শপথ নিলেন। (ANI) BJP সাংসদ ভর্তৃহরি মাহতাব 18 তম লোকসভার প্রোটেম স্পিকার হিসাবে শপথ নিলেন। (ANI)
হাইলাইটস
  • সোমবার প্রোটেম স্পিকার হিসাবে শপথ নিলেন বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাব।
  • রাষ্ট্রপতি ভবনে মহতাবকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। 
  • ভর্তৃহরি মহতাব আজ থেকে শুরু হওয়া লোকসভা অধিবেশনের সভাপতিত্ব করবেন।

বিরোধীদের আপত্তির আবহেই, ১৮তম লোকসভার প্রথম অধিবেশনের আগে, সোমবার প্রোটেম স্পিকার হিসাবে শপথ নিলেন বিজেপি সাংসদ ভর্তৃহরি মহতাব।

রাষ্ট্রপতি ভবনে মহতাবকে শপথবাক্য পাঠ করান রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু। ভর্তৃহরি মহতাব আজ থেকে শুরু হওয়া লোকসভা অধিবেশনের সভাপতিত্ব করবেন। নবনির্বাচিত সাংসদদের শপথ অনুষ্ঠানের তত্ত্বাবধান করবেন তিনি।

ভর্তৃহরি মহতাবকে প্রোটেম স্পিকার করা নিয়ে শুরু থেকেই কড়া সমালোচনায় সরব হয়েছেন বিরোধীরা। তাঁদের মতে, কংগ্রেসের কোডিকুনিল সুরেশ, ভর্তৃহরির তুলনায় বেশিবারের সাংসদ। রীতি অনুযায়ী সবচেয়ে বেশি সময় ধরে সাংসদ আছেন, এমন 'সিনিয়র'কেই প্রোটেম স্পিকার করা হয়। তবে বিরোধীদের সেই দাবি উপেক্ষা করেই এদিন ভর্তৃহরি মহতাবকেই প্রোটেম স্পিকার করা হল।

ভর্তৃহরি মহতাব ৭ বারের সাংসদ। অন্য়দিকে কে সুরেশ ৮ বারের জন্য সাংসদ হয়েছেন।

আরও পড়ুন

জয়রাম রমেশ এবং কেসি ভেনুগোপাল সহ কংগ্রেস নেতারা বিজেপি-নেতৃত্বাধীন সরকারের এই পদক্ষেপে তীব্র অসন্তোষ প্রকাশ করেছেন। সরকারের বিরুদ্ধে সংসদীয় নিয়ম লঙ্ঘন এবং স্বজনপোষণের রাজনীতির অভিযোগ তুলছেন বিরোধীরা।

এই প্রসঙ্গে জয়রাম রমেশ বলেন, 'প্রচলিত রীতি অনুযায়ী, যে এমপি সর্বাধিক মেয়াদে কাজ করেছেন, তাঁকে প্রথম ২ দিনের জন্য প্রোটেম স্পিকার নিযুক্ত করা হয়। এই সময়টায় নবনির্বাচিত এমপিদের শপথ গ্রহণ করানো হয়।'

সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু যদিও পাল্টা যুক্তি দেন। তিনি বলেন, 'ভর্তৃহরি মহতাবের লোকসভা সদস্য হিসাবে ৭টি নিরবচ্ছিন্ন মেয়াদ রয়েছে। সেই কারণেই তিনি এই পদের জন্য যোগ্য ছিলেন।'

Advertisement