scorecardresearch
 

Budget 2024: আয়কর রিটার্ন মিলবে মাত্র ১০ দিনে, প্রক্রিয়া আরও সহজ করল মোদী সরকার

অন্তর্বর্তী বাজেট ২০২৪-এ আয়করে বড় কোনও পরিবর্তন করা হয়নি। বরঞ্চ আয়কর প্রদানের প্রক্রিয়া সহজ করা হয়েছে। রিটার্ন প্রক্রিয়াকরণ ২০১৩ সালে ৯০ দিনের বেশি ছিল, এবার থেকে ১০ দিন করা হয়েছে। এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই ঘোষণাই করেন।

Advertisement
income tax return income tax return
হাইলাইটস
  • অন্তর্বর্তী বাজেট ২০২৪-এ আয়করে বড় কোনও পরিবর্তন করা হয়নি
  • বরঞ্চ আয়কর প্রদানের প্রক্রিয়া সহজ করা হয়েছে

Budget 2024: অন্তর্বর্তী বাজেট ২০২৪-এ আয়করে বড় কোনও পরিবর্তন করা হয়নি। বরঞ্চ আয়কর প্রদানের প্রক্রিয়া সহজ করা হয়েছে। রিটার্ন প্রক্রিয়াকরণ ২০১৩ সালে ৯০ দিনের বেশি ছিল, এবার থেকে ১০ দিন করা হয়েছে। এদিন অর্থমন্ত্রী নির্মলা সীতারামন এই ঘোষণাই করেন।

অর্থমন্ত্রী এদিন বলেন, "ট্যাক্স স্ল্যাবে কোনও পরিবর্তন করা হয়নি। বর্তমানে আয়করদাতাদের কোনও পরিত্রাণ দেওয়া হয়নি। শেষ ঘোষণা অনুযায়ী, ৭ লক্ষ টাকা পর্যন্ত আয়ের ওপর ট্যাক্স চার্জ করা হয় না। এই নিয়মই লাগু থাকছে। আয়কর প্রদানের প্রক্রিয়া সহজ হবে। এবার থেকে রিফান্ডও দ্রুত দেওয়া হবে। জিএসটি সংগ্রহ দ্বিগুণ হয়েছে। জিএসটি-র সঙ্গে পরোক্ষ কর ব্যবস্থার পরিবর্তন হয়েছে।"

আরও বলেন, 'রাজস্ব ঘাটতি অনুমান করা হয়েছে ৫.১ শতাংশ। ব্যয় ৪৪.৯০ কোটি টাকা এবং আনুমানিক রাজস্ব ৩০ লক্ষ কোটি টাকা। ১০ বছরে আয়কর আদায় বেড়েছে তিনগুণ। করের হার কমিয়েছি। যাদের আয় ৭ লক্ষ টাকা তাদের উপর কোনও কর দিতে হবে না। ২০২৫-২৬ সালের মধ্যে এটি আরও হ্রাস পাবে।'

আরও পড়ুন

মোদী সরকারের শেষ বাজেট ২.০ পেশ করা হয়েছে নতুন সংসদে। আজ অর্থাৎ বৃহস্পতিবার লোকসভার আগে শেষ বাজেট। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন তাঁর মেয়াদের ষষ্ঠ বাজেট পেশ করেন। এটি অন্তর্বর্তীকালীন বাজেট, তবে সাধারণ মানুষ এই মিনি বাজেটেও সরকারের কাছ থেকে অনেক বড় ঘোষণা আশা করেছিল। এই বাজেটে নারী, যুবক ও কৃষকদের কল্যাণমূলক প্রকল্পের জন্য প্রকাশ করা হয়েছে। এদিন ৫৭ মিনিটে দেশের সম্পূর্ণ আর্থিক হিসাব জনগণের সামনে তুলে ধরেন অর্থমন্ত্রী।

Advertisement