scorecardresearch
 

Lakhpati Didi Scheme: দেশে ৯ কোটি মহিলা 'লাখপতি দিদি', বাজেটে ঘোষণা, কী এই যোজনা-কারা পাচ্ছেন?

বাজেট ২০২৪-এ মহিলাদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের জন্য কেন্দ্র সরকারের সুখবর। যা ৯ কোটি মহিলার জীবন বদলেছে 'লাখপতি দিদি'। ইতিমধ্যে ১ কোটি মহিলা 'লাখপতি দিদি'-র সুবিধা পেয়েছেন।

Advertisement
budget 2024 budget 2024
হাইলাইটস
  • বাজেট ২০২৪-এ মহিলাদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের জন্য কেন্দ্র সরকারের সুখবর
  • এবার ৯ কোটি মহিলা হবেন 'লাখপতি দিদি'

Lakhpati Didi Scheme: বাজেট ২০২৪-এ মহিলাদের অর্থনৈতিকভাবে ক্ষমতায়নের জন্য কেন্দ্র সরকারের সুখবর। যা ৯ কোটি মহিলার জীবন বদলেছে 'লাখপতি দিদি'। ইতিমধ্যে ১ কোটি মহিলা 'লাখপতি দিদি'-র সুবিধা পেয়েছেন। বাজেট ভাষণে অর্থমন্ত্রী নির্মলা সীতারামন বলেন,"৯ কোটি মহিলার জীবন বদলেছে লাখপতি দিদি। এই যোজনার অধীনে ইতিমধ্যে ১ কোটি মহিলা আওতাধীন। ২ কোটি থেকে বাড়িয়ে ৩ কোটি করা হবে। বর্তমানে এটি অন্য মহিলাদের জন্য অনুপ্রেরণা হয়ে দাঁড়িয়েছে।" এই যোজনা মহিলাদের আত্মনির্ভর হতে সহায়তা করে।

'লাখপতি দিদি'-স্কিম
প্রধানমন্ত্রীর উদ্যোগে একটি গুরুত্বপূর্ণ উদ্যোগ শুরু করেছে। গত বছর ১৫ আগস্ট লালকেল্লা থেকে দেশবাসীকে ভাষণ দেওয়ার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী 'লাখপতি দিদি' প্রকল্পের কথা উল্লেখ করেছিলেন। এর পরে এই প্রকল্পটি সারা দেশের মানুষের দৃষ্টি আকর্ষণ করেছে। অর্থনৈতিকভাবে বঞ্চিত মহিলাদের এগিয়ে আনার লক্ষ্যে চালু করা, এই স্কিমটি তাদের অর্থনৈতিক অবস্থা এবং সামগ্রিক কল্যাণের জন্য তৈরি করা হয়েছে। এটি অনেক সুবিধা প্রদান করে।

কী এই প্রকল্প?
লাখপতি দিদি যোজনা হল কেন্দ্র সরকারের একটি প্রকল্প। এই প্রকল্পের উদ্দেশ্য হল স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের কোটিপতি করা। এই প্রকল্পের অধীনে, গ্রামীণ মহিলাদের LED বাল্ব, প্লাম্বিং, ড্রোন মেরামতের মতো ছোট প্রযুক্তিগত কাজের জন্য দক্ষতা প্রশিক্ষণ দেওয়া হয়।

আরও পড়ুন

এই প্রকল্পের অধীনে, ২০২৫ সালের মহিলাদের লাখপতি করা হবে। লাখপতি দিদি স্কিমের আওতায় সরকারের লক্ষ্য ৩ কোটি মহিলাকে প্রশিক্ষণ দেওয়ার কথা বলা হয়েছে।

প্রকল্প পেতে যোগ্যতা
প্রকল্পের সুবিধা পেতে, মহিলাকে অবশ্যই সংশ্লিষ্ট রাজ্যের স্থায়ী বাসিন্দা হতে হবে। তাদের স্বনির্ভর গোষ্ঠীর সঙ্গে যুক্ত হওয়া বাধ্যতামূলক। আবেদন করার সময়ে আধার কার্ড, আয় এবং বসবাসের শংসাপত্র, ব্যাঙ্ক অ্যাকাউন্ট, মোবাইল নম্বর, পাসপোর্ট সাইজ ছবি দিতে হবে। মহিলারা অনলাইন ফর্ম পূরণ করে স্কিমের সুবিধা পেতে পারেন।

Advertisement

Advertisement