scorecardresearch
 

NEET Paper Leak: নিট প্রশ্নফাঁস কাণ্ডে বড় সাফল্য CBI-র, হাজারিবাগ থেকে অধ্যক্ষ-সহ গ্রেফতার ২

বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদের জন্য হাজারীবাগের ছড়ি গেস্ট হাউসে পৌঁছেছিল সিবিআই। সিবিআই দল প্রথমে এহসান-উল-হককে এই গেস্ট হাউসে জিজ্ঞাসাবাদ করে।

Advertisement
হাইলাইটস
  • বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদের জন্য হাজারীবাগের ছড়ি গেস্ট হাউসে পৌঁছেছিল সিবিআই।
  • সিবিআই দল প্রথমে এহসান-উল-হককে এই গেস্ট হাউসে জিজ্ঞাসাবাদ করে।

ওয়েসিস স্কুলের অধ্যক্ষ ডঃ এহসান-উল-হক এবং কেন্দ্রের সুপারিনটেনডেন্ট ইমতিয়াজকে আজ NEET পেপার ফাঁস মামলায় CBI গ্রেপ্তার করেছে। ডাঃ এহসান NEET পরীক্ষার হাজারীবাগের জেলা সমন্বয়কারীও ছিলেন। সিবিআই ওয়েসিস স্কুল হাজারীবাগের অধ্যক্ষ এহসান উল হক এবং ভাইস প্রিন্সিপাল ইমতিয়াজ আলমের পাশাপাশি হাজারীবাগ থেকে পাটনায় একজন সাংবাদিককে আনতে পারে। পাটনায় আরও তদন্ত করবে সিবিআই।

বৃহস্পতিবার জিজ্ঞাসাবাদের জন্য হাজারীবাগের ছড়ি গেস্ট হাউসে পৌঁছেছিল সিবিআই। সিবিআই দল প্রথমে এহসান-উল-হককে এই গেস্ট হাউসে জিজ্ঞাসাবাদ করে। গত চার দিন ধরে হাজারীবাগে NEET প্রশ্নপত্র ফাঁস মামলার তদন্ত করছে সিবিআই দল। বুধবার ওয়েসিস স্কুলে তদন্তের পরে, সিবিআই দল অধ্যক্ষ এহসান উল হককে হেফাজতে নিয়েছিল।

দুই সাংবাদিকের সংযোগও প্রকাশ্যে এসেছে

আরও পড়ুন

প্রিন্সিপাল এহসান উল হকের সঙ্গে দুই সাংবাদিকের সংযোগ সিবিআই ট্র্যাক করেছে। দুজনেই ঝাড়খণ্ডের একটি হিন্দি দৈনিকের সঙ্গে যুক্ত। সিবিআই দল পাটনায় যে সাংবাদিককে আনতে পারে তার নাম সালাউদ্দিন বলে জানা গেছে। পেপার ফাঁস এবং NEET পরীক্ষার সময় সাংবাদিক এবং অধ্যক্ষের মধ্যে ক্রমাগত কথোপকথন ছিল এহসান উল হকের কলের বিবরণের ভিত্তিতে, সাংবাদিককে সিবিআই জিজ্ঞাসাবাদের জন্য ডাকা হয়েছিল।

ওয়েসিস স্কুলের অধ্যক্ষের ভূমিকা কী ছিল?

আসলে, NEET পেপার ফাঁস মামলার তদন্তের সময়, বিহার পুলিশ গ্রেফতার পরীক্ষার্থীদের বাড়ি থেকে অর্ধপোড়া কাগজপত্র খুঁজে পেয়েছিল, তাতে প্রশ্নপত্রের ফটোকপিও ছিল। এর পরে, বিহারের ইকোনমিক অফেন্সেস ইউনিট (ইইউ) এই পোড়া কাগজগুলি এনটিএ প্রদত্ত আসল প্রশ্নপত্রের সঙ্গে মিলেছে, যেখানে অর্ধ-পোড়া প্রশ্নপত্রের মধ্যে ৬৮টি প্রশ্ন আসল প্রশ্নপত্রের সঙ্গে মিল পাওয়া গেছে। অধিকতর তদন্তে জানা গেছে, পুলিশের হাতে পাওয়া প্রশ্নপত্রের সঙ্গে হাজারীবাগের ওয়েসিস স্কুলের বুকলেট মিলেছে। তারপর থেকেই ওয়েসিস স্কুলের ওপর নজর রাখছে সিবিআই।

Advertisement

এই বিষয়ে, অধ্যক্ষ এহসান উল হক, আজতক-এ বলার সময়, নিজেকে নির্দোষ ঘোষণা করেছিলেন। কিন্তু তাঁর ভূমিকা সন্দেহজনক। ওয়েসিস স্কুলের অধ্যক্ষ, এহসান উল হকও CBSE-এর সিটি কো-অর্ডিনেটর। তাদের চারটি জেলা, হাজারিবাগ, চাতরা, কোডারমা এবং রামগড়ে কেন্দ্র রয়েছে, যেখানে CBSE অনেক পরীক্ষা পরিচালনা করে।

অভিযোগ নিয়ে কী বললেন অধ্যক্ষ

হাজারীবাগ ওয়েসিস স্কুলের প্রিন্সিপাল বলেছিলেন, আমি এনটিএতে সিটি কো-অর্ডিনেটর। আমার ভূমিকা খুবই ছোট। নিশ্চিত করুন যে সমস্ত কাগজপত্র নিয়ন্ত্রণ কক্ষে রাখা যেতে পারে। এই কক্ষে NTA-এর সিসিটিভি লাগানো আছে। এই কক্ষটি তালাবদ্ধ, এখানে অনেক পরিদর্শক রয়েছে। আমাদের কাজ হল সব কেন্দ্রে রাউন্ড করা যাতে কোনো অনিয়ম না হয়। এর পরে, আমাদের শেষ দায়িত্ব হল NTA-এর কাছে বাক্সগুলি হস্তান্তর করা।

প্যাকেট টেম্পারিং সমস্যা

অধ্যক্ষ বলেছিলেন, এটা খুবই দুঃখজনক খবর যে কিছু লোক এই বিষয়ে আমাদের দোষারোপ করছে। কাগজটি সাতটি স্তরে আসে। সবার আগে একটা লোহার বাক্স আছে। এটির উপরে একটি কার্ডবোর্ড কভার রয়েছে। NTA এর উপর স্ট্যাম্পিং আছে। এতে দুই ধরনের তালা রয়েছে, একটি ডিজিটাল লক, যা স্বয়ংক্রিয়ভাবে খুলে যায় এবং অন্য লকটি কাটতে হয়, যার জন্য একটি ছোট করাতও দেওয়া হয়। এর পরে প্যাকেটটি খোলা হয়। আমরা যখন পরিদর্শন করতে যাই, কার্ডবোর্ডে কিছু ভুল আছে কিনা তা পরীক্ষা করা হয়। এই সময় যখন কাগজটি এসেছিল, আমি এটি পরীক্ষা করে দেখেছি এবং কার্ডবোর্ড বা টেপিংয়ের সাথে কোন সমস্যা নেই। এ সময় দুইজন পর্যবেক্ষক, দুইজন শিক্ষার্থী এবং এনটিএর অন্যান্য লোকজন উপস্থিত থাকে।

 

Advertisement