scorecardresearch
 

Central Government Warns Employees: সরকারিকর্মীদের অফিস ঢুকতে লেট হলেই ছুটি কাটা হবে, কড়া পদক্ষেপ মোদী সরকারের

অফিসে দেরি করে আসা সরকারি কর্মচারীদের ওপর কড়াকড়ি শুরু করেছে কেন্দ্র। পার্সোনেল মন্ত্রকের জারি করা আদেশে বলা হয়েছে, এই ধরনের কর্মীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে হবে।

Advertisement
অফিসে দেরি করে এসে তাড়াতাড়ি চলে যাওয়া আর চলবে না অফিসে দেরি করে এসে তাড়াতাড়ি চলে যাওয়া আর চলবে না

কেন্দ্রীয় সরকার তার সেইসব কর্মীদের ওপর কঠোর ব্যবস্থা নেওয়ার হুঁশিয়ারি দিয়েছে যারা অফিসে দেরিতে পৌঁছায়। কেন্দ্র বলেছে যে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের কর্মীদের অভ্যাসগতভাবে দেরিতে আসা এবং অফিস থেকে তাড়াতাড়ি চলে যাওয়ার বিষয়টি গুরুত্ব সহকারে দেখা উচিত। এই সতর্কতা এমন এক সময়ে দেওয়া হয়েছে যখন দেখা গেছে যে অনেক কর্মচারী বায়োমেট্রিক অ্যাটেনডেন্স তথা আধার সক্ষম বায়োমেট্রিক অ্যাটেনডেন্স সিস্টেম (AEBAS) এ তাদের উপস্থিতি নিবন্ধন করছেন না এবং কিছু কর্মচারী নিয়মিতভাবে অফিসে দেরি করে আসছেন।

সরকারের পক্ষ থেকে একটি আদেশে বলা হয়েছে, 'অভ্যাসগতভাবে দেরিতে আসা এবং তাড়াতাড়ি অফিস ছেড়ে যাওয়াকে গুরুত্ব সহকারে নেওয়া উচিত এবং বাধ্যতামূলকভাবে বন্ধ করা উচিত। বিদ্যমান নিয়মে দোষীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা নেওয়া যেতে পারে।

সমস্ত কেন্দ্রীয় সরকারি বিভাগকে নিশ্চিত করতে বলা হয়েছে যে কর্মচারীরা AEBAS ব্যবহার করে তাদের উপস্থিতি চিহ্নিত করুক। সমস্ত সরকারি বিভাগ এবং মন্ত্রকগুলিকে বায়োমেট্রিক মেশিনগুলি সর্বদা চালু রাখা নিশ্চিত করতে বলা হয়েছে।

আরও পড়ুন

পার্সোনেল মন্ত্রক, একটি আদেশে, মোবাইল ফোন-ভিত্তিক ফেস প্রমাণীকরণ সিস্টেম ব্যবহার করার পরামর্শ দিয়েছে যা 'লাইভ অবস্থান সনাক্তকরণ এবং জিও-ট্যাগিং' এর সুবিধা দেয়। বিদ্যমান নিয়মের উদ্ধৃতি দিয়ে, কর্মী মন্ত্রক বলেছে যে দেরিতে উপস্থিতির প্রতিটি দিনের জন্য অর্ধ দিনের কেজুয়াল লিভ(সিএল) কাটা উচিত। সেওসঙ্গে এও বলা হয়েছে যে এক ঘন্টা দেরিতে পৌঁছানো মাসে দুবারের বেশি হওয়া উচিত নয়। নির্দেশে বলা হয়েছে যে একজন কর্মচারীকে গুরুত্বপূর্ণ কার্যভার, প্রশিক্ষণ, বদলি/পোস্টিংয়ের জন্য বিবেচনা করার সময়, তার সময়ানুবর্তিতা এবং উপস্থিতি সম্পর্কিত ডেটাও মাথায় রাখতে হবে।

Advertisement