scorecardresearch
 

Chandra Grahan 2023 Timing: লক্ষ্মীপুজোর রাতে চন্দ্রগ্রহণ, এই সময় কী করবেন-কী করবেন না?

এই গ্রহণ রাত ১টা ৫ মিনিটে শুরু হবে এবং ২টো ২৪ মিনিটে শেষ হবে। যেখানে এর সুতক সময় শুরু হবে ৯ ঘণ্টা আগে অর্থাৎ ২৮ অক্টোবর বিকেল ৪টে ৫ মিনিট থেকে।

Advertisement
Chandra Grahan 2023 Date and Time Chandra Grahan 2023 Date and Time
হাইলাইটস
  • ২০২৩ সালের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ২৮ অক্টোবর গভীর রাতে ঘটতে চলেছে
  • এই গ্রহণ রাত ১টা ৫ মিনিটে শুরু হবে এবং ২টো ২৪ মিনিটে শেষ হবে

চন্দ্রগ্রহণ এমন একটি ঘটনা, যা বিজ্ঞান থেকে ধর্ম এবং জ্যোতিষশাস্ত্রে অত্যন্ত গুরুত্বপূর্ণ। ২০২৩ সালের দ্বিতীয় এবং শেষ চন্দ্রগ্রহণ ২৮ অক্টোবর গভীর রাতে ঘটতে চলেছে। এই গ্রহণ রাত ১টা ৫ মিনিটে শুরু হবে এবং ২টো ২৪ মিনিটে শেষ হবে। যেখানে এর সুতক সময় শুরু হবে ৯ ঘণ্টা আগে অর্থাৎ ২৮ অক্টোবর বিকেল ৪টে ৫ মিনিট থেকে। জ্যোতিষ শাস্ত্র অনুসারে গ্রহণকে শুভ বলে মনে করা হয় না। একটি গ্রহণের সময় আমাদের চারপাশের সবকিছু প্রভাবিত হয়।

সূতকের কারণে এই সময়ে কোনও ধর্মীয় বা শুভ কাজ করা হয় না। তাই এই সময়ে কিছু বিষয়ে খেয়াল রাখা খুবই জরুরি। তাহলে চলুন আজ আপনাদের জানাই চন্দ্রগ্রহণের সময় কোন কাজগুলো করা উচিত এবং কোন কাজগুলো এড়িয়ে চলা উচিত। 

গ্রহণকালে কী করবেন না?

জ্যোতিষশাস্ত্রের বিশ্বাস অনুসারে, বলা হয় যে গ্রহণের সময় নেতিবাচক শক্তির প্রভাব বৃদ্ধি পায়। এই পরিস্থিতিতে, এই সময়ের মধ্যে একজনের রান্না করা বা খাবার খাওয়া উচিত নয়।

চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের ঘর থেকে বের হওয়া উচিত নয়। এটা বিশ্বাস করা হয় যে এটি গর্ভের শিশুর উপর নেতিবাচক প্রভাব ফেলতে পারে। এছাড়াও, চন্দ্রগ্রহণের সময় গর্ভবতী মহিলাদের ধারাল জিনিস ব্যবহার করা এড়িয়ে চলতে হবে।

গ্রহণকালে ঘুমোনোও শাস্ত্রে নিষিদ্ধ। এটি করা অশুভ বলে মনে করা হয়। এছাড়াও, এই সময়ের মধ্যে গাছ এবং গাছপালা স্পর্শ করা হয় না। এ ছাড়া গ্রহণের সময় পুজো করা যাবে না বা মন্দিরের দরজাও খোলা রাখা উচিত নয়।

চন্দ্রগ্রহণের সময় কী করবেন?

চন্দ্রগ্রহণের সময় গায়ত্রী মন্ত্র বা প্রধান দেবতার মন্ত্র জপ করা শুভ। গ্রহণ শেষ হওয়ার পরে শিবলিঙ্গে জল নিবেদন করুন এবং ওম নমঃ শিবায় মন্ত্রটি জপ করুন। এটি চন্দ্রগ্রহণের খারাপ প্রভাবকে প্রভাবিত করে না।

Advertisement

গ্রহণ শুরু হওয়ার আগে খাবার ও পানীয়তে তুলসী পাতা যোগ করুন। এতে করে গ্রহণের নেতিবাচক শক্তি খাবার ও পানীয়ের উপর প্রভাব ফেলবে না।

গ্রহণ শেষ হলে সারা ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিন। তুলসী গাছ থেকে মন্দির পর্যন্ত গঙ্গাজল দিয়ে আপনার পুরো ঘর শুদ্ধ করুন। এছাড়াও অভাবী মানুষদের টাকা এবং শস্য দান করুন।

Advertisement