scorecardresearch
 

Chandra Grahan Timing In Kolkata: কোজাগরী লক্ষ্মীপুজোর রাতেই চন্দ্রগ্রহণ, কলকাতা থেকে কখন দেখা যাবে? রইল সময়

বছরের শেষ চন্দ্রগ্রহণ (Chandra Grahan in India) ঘটতে চলেছে আজ (২৮ অক্টোবর) শারদ পূর্ণিমার দিনে, যা ভারতেও দৃশ্যমান হবে। চন্দ্রগ্রহণ শুরু হবে রাত ১টা ৫ মিনিটে এবং চলবে রাত ২টা ২৪ মিনিট পর্যন্ত।

Advertisement
চন্দ্রগ্রহণ চন্দ্রগ্রহণ
হাইলাইটস
  • চন্দ্রগ্রহণ শুরু হবে রাত ১টা ৫ মিনিটে
  • চলবে রাত ২টা ২৪ মিনিট পর্যন্ত

বছরের শেষ চন্দ্রগ্রহণ (Chandra Grahan in India) ঘটতে চলেছে আজ (২৮ অক্টোবর) শারদ পূর্ণিমার দিনে, যা ভারতেও দৃশ্যমান হবে। চন্দ্রগ্রহণ শুরু হবে রাত ১টা ৫ মিনিটে এবং চলবে রাত ২টা ২৪ মিনিট পর্যন্ত। তবে গ্রহণের সূতক কাল শুরু হবে ৯ ঘণ্টা আগে অর্থাৎ বিকেল ৪টে ৫ মিনিটে এবং এই সময় মন্দিরের দরজা বন্ধ থাকবে। বিভিন্ন শহরে চন্দ্রগ্রহণের সময় ভিন্ন হবে এবং এ কারণে চন্দ্রগ্রহণের সময়ও ভিন্ন হতে পারে।

আপনি কি জানেন আপনার শহরে কখন এবং কতক্ষণ চন্দ্রগ্রহণ হবে? দিল্লি, মুম্বই, লখনউ, কলকাতা সহ অন্যান্য শহরে চন্দ্রগ্রহণ কোন সময়ে দেখা যাবে।

ভারতে চন্দ্রগ্রহণের সময়?

ভারতে গ্রহণটি প্রায় ১ ঘণ্টা ১৮ মিনিট স্থায়ী হবে এবং আজ রাত ১টা ৫ মিনিটে শুরু হবে, এটি শেষ হবে রাত ২টো ২৪ মিনিটে। চন্দ্রগ্রহণের মাঝামাঝি সময়টি হবে রাত ১টা ৪৪ মিনিটে, যখন চন্দ্রগ্রহণের প্রভাব সর্বাধিক হবে। কলকাতায় চন্দ্রগ্রহণ শুরুর সময় রাত ১টা বেজে ৬ মিনিট। আর গ্রহণ শেষ হবে ২টো বেজে ২৪ মিনিটে।

চন্দ্রগ্রহণের সময় যা করবেন না

চন্দ্রগ্রহণের সময় রান্না, খাওয়া ও পুজো নিষিদ্ধ। চন্দ্রগ্রহণ ও সূতক সময়ে গর্ভবতী মহিলাদের জন্য বিশেষ নিয়ম দেওয়া হয়েছে। এ সময় গর্ভবতী নারীদের ছুঁচ, ছুরি, কাঁচি, মেশিন-সহ যে কোনও ধরনের ধারাল বস্তু ব্যবহার করা নিষিদ্ধ। গ্রহণকালে আপনি ঈশ্বরকে স্মরণ করতে পারেন এবং মনে মনে জপ করতে পারেন। গ্রহণকালে ঘুমোনোও শাস্ত্রে নিষিদ্ধ। এটি করা অশুভ বলে মনে করা হয়। এছাড়াও, এই সময়ের মধ্যে গাছ এবং গাছপালা স্পর্শ করা হয় না। এ ছাড়া গ্রহণের সময় পুজো করা যাবে না বা মন্দিরের দরজাও খোলা রাখা উচিত নয়।

Advertisement

চন্দ্রগ্রহণের সময় কী করবেন?

চন্দ্রগ্রহণের সময় গায়ত্রী মন্ত্র বা প্রধান দেবতার মন্ত্র জপ করা শুভ। গ্রহণ শেষ হওয়ার পরে শিবলিঙ্গে জল নিবেদন করুন এবং ওম নমঃ শিবায় মন্ত্রটি জপ করুন। এটি চন্দ্রগ্রহণের খারাপ প্রভাবকে প্রভাবিত করে না। গ্রহণ শুরু হওয়ার আগে খাবার ও পানীয়তে তুলসী পাতা যোগ করুন। এতে করে গ্রহণের নেতিবাচক শক্তি খাবার ও পানীয়ের উপর প্রভাব ফেলবে না। গ্রহণ শেষ হলে সারা ঘরে গঙ্গাজল ছিটিয়ে দিন। তুলসী গাছ থেকে মন্দির পর্যন্ত গঙ্গাজল দিয়ে আপনার পুরো ঘর শুদ্ধ করুন। এছাড়াও অভাবী মানুষদের টাকা এবং শস্য দান করুন।

Advertisement