scorecardresearch
 

Chandrayan Isro New Mission: চন্দ্রযান ৩ সফল, পরবর্তী ISRO মিশন হতে পারে 'গেম চেঞ্জার', কীভাবে?

Chandrayan 3 Gaganyan India: চন্দ্রযান-3-এর সাফল্যের পরে চন্দ্রযান-4 মিশন হিসাবে উল্লেখ করা হচ্ছে, লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন (লুপেক্স) একটি নতুন উদ্দেশ্য, একটি দীর্ঘ জীবনরেখা এবং উন্নত বৈজ্ঞানিক সরঞ্জামের সঙ্গে চাঁদের মাটিতে খোঁজ করতে শুরু করবে।

Advertisement
চন্দ্রযান ৩ সফল, পরবর্তী ISRO মিশন হতে পারে 'গেম চেঞ্জার', কীভাবে? চন্দ্রযান ৩ সফল, পরবর্তী ISRO মিশন হতে পারে 'গেম চেঞ্জার', কীভাবে?
হাইলাইটস
  • চন্দ্রযানের সাফল্যের পর
  • বিরাট অভিযানে ভারত
  • সফল হলেই ইতিহাস

Chandrayan Isro New Mission: ভারত মহাকাশ মিশনের একটি ধারায় সাফল্য অর্জন করছে। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা (ইসরো) এবং জাপানিজ অ্যারোস্পেস এক্সপ্লোরেশন এজেন্সি (JAXA) এখন তাদের ফোকাস পরবর্তী বড় চন্দ্র মিশনের দিকে নিয়ে গিয়েছে।

চন্দ্রযান-3-এর সাফল্যের পরে চন্দ্রযান-4 মিশন হিসাবে উল্লেখ করা হচ্ছে, লুনার পোলার এক্সপ্লোরেশন মিশন (লুপেক্স) একটি নতুন উদ্দেশ্য, একটি দীর্ঘ জীবনরেখা এবং উন্নত বৈজ্ঞানিক সরঞ্জামের সঙ্গে চাঁদের মাটিতে খোঁজ করতে শুরু করবে।

মিশনের লক্ষ্য চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে খোঁজ চালানো, যেখানে উপস্থিত জলের পরিমাণ এবং গুণমান তদন্তের উপর বিশেষ ফোকাস করা হবে। চন্দ্রযান-3 বর্তমানে একই অঞ্চলে তার রোভার প্রজ্ঞানের সাথে পার্ক করা হয়েছে। উভয়ই তাদের মিশন শেষ হওয়ার পরে স্লিপ মোডে।

চন্দ্রযান-৪ ওরফে লুপেক্স মিশন কি?

এই মিশনটি তার পূর্বসূরি, চন্দ্রযান-3 এর চেয়ে একটি উল্লেখযোগ্য পদক্ষেপ, যা ২০২৩ সালের অগাস্ট মাসে চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে সফলভাবে অবতরণ করে। চন্দ্রযান-3 এর বিপরীতে, যেটিতে একটি অরবিটার অন্তর্ভুক্ত ছিল না এবং পৃথিবীর বর্ণালী-পোলারিমেট্রিক অধ্যয়নের জন্য SHAPE পেলোড বহন করে। স্বাক্ষর, চন্দ্রযান-4 একটি ভারী রোভারকে চন্দ্র স্থলের চারপাশে ঘুরিয়ে দেবে।

চন্দ্রযান-৪-এর প্রাথমিক উদ্দেশ্য হল পৃথিবী থেকে ভবিষ্যৎ উপনিবেশগুলিকে কতটা জল বহন করতে হবে এবং চাঁদ থেকে স্থানীয়ভাবে কতটা সংগ্রহ করা যেতে পারে তা নির্ধারণ করা। ভবিষ্যতে চাঁদে টেকসই মানব ক্রিয়াকলাপ পরিকল্পনার জন্য এই তথ্যগুলি গুরুত্বপূর্ণ হবে।

একটি বিশ্বব্যাপী সহযোগিতা

ইসরো যখন চন্দ্রযান-৩ এর সঙ্গে একা গিয়েছিল এবং শুধুমাত্র ট্র্যাকিংয়ের উদ্দেশ্যে অন্যান্য দেশ থেকে সাহায্য নিয়েছিল, তখন এটি তার সহযোগিতাকে প্রসারিত করেছে। লুপেক্স প্রকল্পটি একটি আন্তর্জাতিক সহযোগিতামূলক উদ্যোগ, যেখানে জাপানের JAXA চন্দ্র রোভার এবং লঞ্চার সরবরাহ করে, যখন ইসরো ল্যান্ডারের জন্য দায়ী। রোভারটি নাসা এবং ইউরোপীয় স্পেস এজেন্সি (ESA) এর পর্যবেক্ষণ যন্ত্র দিয়ে সজ্জিত হবে।

Advertisement

মিশনটি কতটা জল, অক্সিজেন এবং অন্যান্য সহায়তা সামগ্রী পরিবহন করতে হবে এবং কতটা স্থানীয়ভাবে উৎসর্গ করা যেতে পারে তা গণনা করার জন্য গুরুত্বপূর্ণ ডেটা সরবরাহ করবে বলে আশা করা হচ্ছে। অন্ধকার চন্দ্র রাত্রি এবং অন্ধকার চন্দ্র অঞ্চলে রোভারটিকে শক্তি বজায় রাখার অনুমতি দেওয়ার জন্য, এটি পাতলা-ফিল্ম সোলার সেল এবং অতি-উচ্চ-শক্তি-ঘনত্ব ব্যাটারি উভয়ই দিয়ে সজ্জিত করা হবে।

জলের জন্য অনুসন্ধান
চন্দ্রযান-৪ মিশন চন্দ্র অন্বেষণে আন্তর্জাতিক আগ্রহের বৃহত্তর প্রবণতার অংশ, বিশেষ করে চন্দ্রের মেরু অঞ্চলে পানির সম্ভাব্য উপস্থিতিতে। যদি এই অঞ্চলগুলিতে জল পাওয়া যায় তবে এটি চাঁদে ভবিষ্যতের মানুষের ক্রিয়াকলাপের জন্য শক্তির উত্স হিসাবে ব্যবহার করা যেতে পারে।

“সাম্প্রতিক বছরগুলিতে বিভিন্ন পর্যবেক্ষণমূলক তথ্যের বিশ্লেষণ থেকে বোঝা যায় যে চন্দ্র মেরু অঞ্চলে জল উপস্থিত থাকতে পারে, চন্দ্র মেরু অঞ্চলগুলি চাঁদের উত্তর এবং দক্ষিণ মেরুগুলির চারপাশের অঞ্চল। যদি এই অঞ্চলগুলিতে জল পাওয়া যায় তবে এটি চাঁদে ভবিষ্যতের মানব ক্রিয়াকলাপের জন্য শক্তির উত্স হিসাবে ব্যবহার করা যেতে পারে, "লুপেক্স প্রকল্পের সদস্য ফুজিওকা নাতসু বলেছেন। লুপেক্স প্রকল্পটি বর্তমানে 2025 সালে চালু হওয়ার জন্য নির্ধারিত রয়েছে। দলটি চাঁদের দক্ষিণ মেরু অঞ্চলে অবতরণ করার পরিকল্পনা করছে, এমন একটি অঞ্চল যা জলের উচ্চ সম্ভাবনা রয়েছে বলে মনে করা হয়।

 

Advertisement