scorecardresearch
 

Chandrayaan 3 Lands On Moon: জয় হিন্দ! চাঁদের মাটিতে নামল চন্দ্রযান ৩, 'বিশ্বগুরু' ভারত

টা বেজে ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে নামে বিক্রম।

Advertisement
হাইলাইটস
  • নির্ধারিত সময় মেনেই চাঁদের মাটিতে পা রাখল চন্দ্রযান ৩-র ল্যান্ডার বিক্রম
  • ভারতীয় সময় সন্ধে ৬টা বেজে ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে নামে বিক্রম

ইতিহাস গড়ল ভারত। নির্ধারিত সময় মেনেই চাঁদের মাটিতে পা রাখল চন্দ্রযান ৩-র ল্যান্ডার বিক্রম। ভারতীয় সময় সন্ধে ৬টা বেজে ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে নামে বিক্রম। বিশ্বের প্রথম দেশ হিসেবে চাঁদের দক্ষিণ মেরুতে নামল ভারতের মহাকাশযান। এবার ল্যান্ডার বিক্রমের পেট থেকে বেরিয়ে আসবে রোভার প্রজ্ঞান।

আগামী ১৪ দিন ধরে চাঁদের মাটিতে গবেষণা চালাবে প্রঞ্জান। রোভার প্রজ্ঞান বিক্রম থেকে বেরিয়ে আসবে এবং ৫০০ মিটার পর্যন্ত এলাকায় হেঁটে যাবে এবং সেখানকার জল এবং বায়ুমণ্ডল সম্পর্কে তথ্য দেবে। অবতরণের সঙ্গে সঙ্গে ল্যান্ডার বিক্রম এর কাজ শুরু করবে। চাঁদের একদিন পৃথিবীর ১৪ দিনের সমান।

এই কারণে, চন্দ্রযান-৩ মিশন ১৪ দিন ধরে চন্দ্র পৃষ্ঠে গবেষণা চালাবে।প্রজ্ঞান রোভারে দুটি পেলোড রয়েছে। একটি হল লেজার ইনডিউসড ব্রেকডাউন স্পেকট্রোস্কোপ (LIBS)। এটি চাঁদের মাটিতে উপস্থিত রাসায়নিকের পরিমাণ এবং গুণমান অধ্যয়ন করবে। খনিজ পদার্থেরও সন্ধানও করবে।

প্রজ্ঞানের দ্বিতীয় পেলোড হল আলফা পার্টিকল এক্স-রে স্পেকট্রোমিটার (APXS)। এটি এলিমেন্ট কম্পোজিশন স্টাডি করবে, যেমন- ম্যাগনেসিয়াম, অ্যালুমিনিয়াম, সিলিকন, পটাসিয়াম, ক্যালসিয়াম, টিন এবং আয়রন। ল্যান্ডিং সাইটের চারপাশে অভিযান চালাবে প্রজ্ঞান।

আরও পড়ুন

বিক্রম ল্যান্ডারে চারটি পেলোড রয়েছে। প্রথম রম্ভা (RAMBHA)। এটি চন্দ্র পৃষ্ঠে সূর্য থেকে আসা প্লাজমা কণার ঘনত্ব, পরিমাণ এবং তারতম্য পরীক্ষা করবে। দ্বিতীয় চাস্টে (ChaSTE)। এটি চাঁদের পৃষ্ঠের তাপ পরীক্ষা করবে। তৃতীয়টি হল ILSA। এটি ভূমিকম্পের কার্যকলাপ তদন্ত করবে। চতুর্থটি লেজার রেট্রোরেফ্লেক্টর অ্যারে (LRA), এটি চাঁদের গতিশীলতা বোঝার চেষ্টা করবে।

Advertisement

 

Advertisement