scorecardresearch
 

Chandrayaan 3 Lander Image: রাতে বিক্রম ল্যান্ডারকে দেখতে কেমন লাগে, ছবি তুলে দেখাল চন্দ্রযান-২

রাতের অন্ধকারে চন্দ্রযান-৩ ল্যান্ডারের ছবি তুলেছে। ৬ সেপ্টেম্ব তোলা ছবিতে চাঁদের পৃষ্ঠটি নীল, সবুজ এবং ঘন কালো দেখাচ্ছে। এর মাঝখানে, আমাদের বিক্রম ল্যান্ডারটি হলুদ আলো সহ একটি হলুদ বৃত্তে দৃশ্যমান।

Advertisement
রাতে বিক্রম ল্যান্ডারকে দেখতে কেমন লাগে, ছবি তুলে দেখাল চন্দ্রযান-২ রাতে বিক্রম ল্যান্ডারকে দেখতে কেমন লাগে, ছবি তুলে দেখাল চন্দ্রযান-২
হাইলাইটস
  • চন্দ্রযান-২ এর অরবিটার অন্ধকারে চন্দ্রযান-৩ ল্যান্ডারের ছবি তুলেছে
  • ছবিতে চাঁদের পৃষ্ঠটি নীল, সবুজ এবং ঘন কালো দেখাচ্ছে

৫ সেপ্টেম্বর চাঁদের সেই অংশে রাত ছিল, যেখানে চন্দ্রযান-৩ এর বিক্রম ল্যান্ডার রয়েছে। এখন অন্ধকারে কেমন দেখায় চন্দ্রযান-৩ এর ল্যান্ডারকে? চন্দ্রযান-২ এর অরবিটারে লাগানো বিশেষ ক্যামেরা রাতের অন্ধকারে চন্দ্রযান-৩ ল্যান্ডারের ছবি তুলেছে। ৬ সেপ্টেম্ব তোলা ছবিতে চাঁদের পৃষ্ঠটি নীল, সবুজ এবং ঘন কালো দেখাচ্ছে। এর মাঝখানে, আমাদের বিক্রম ল্যান্ডারটি হলুদ আলো-সহ একটি হলুদ বৃত্তে দৃশ্যমান। এখানে তিনটি ছবি আছে। বাম দিকের প্রথম উল্লম্ব ফটোটি সেই জায়গাটি দেখায় যেখানে ল্যান্ডারটি একটি বড় হলুদ বর্গাকার বাক্সে অবতরণ করেছিল।

ডানদিকের উপরের ছবিটি ৬ সেপ্টেম্বরেরই আরও একটি ছবি, যাতে চন্দ্রযান-৩-এর বিক্রম ল্যান্ডার গোলাকার হলুদ বৃত্তে হলুদ আলোতে দৃশ্যমান। নীচে ২০২৩ সালের ২ জুনের একটি ছবি, যখন ল্যান্ডারটি সেখানে অবতরণ করেনি। আসলে, এই ছবিটি চন্দ্রযান-৩-এর অরবিটারে ইনস্টল করা ডুয়াল-ফ্রিকোয়েন্সি সিন্থেটিক অ্যাপারচার রাডার (DFSAR) দ্বারা তোলা হয়েছে।

DFSAR হল একটি বিশেষ যন্ত্র, যা অন্ধকারে ছবি তোলে

DFSAR হল একটি বিশেষ যন্ত্র, যা রাতের অন্ধকারে উচ্চ রেজোলিউশন পোলারিমেট্রিক মোডে ছবি তোলে। অর্থাৎ, এটি অন্ধকারে ধাতু থেকে নির্গত তাপ এবং আলোকে ধরে। সেটা প্রাকৃতিকভাবে সৃষ্ট ধাতু হোক বা মানুষের দ্বারা ধাতু থেকে তৈরি কিছু হোক।

আরও পড়ুন

এর আগেও চন্দ্রযান-২ অরবিটার একটি ছবি তুলেছিল

চন্দ্রযান-২ অরবিটার ২৫ অগাস্ট চন্দ্রযান-৩-এর ছবি তুলেছিল। এটি দুটি ছবির সংমিশ্রণ ছিল। যেখানে বাম দিকের ফটোতে ফাঁকা জায়গা দেখা যায়। ডান ছবিতে ল্যান্ডারকে চাঁদের পৃষ্ঠে দেখা যায়। এই ছবিতে, ল্যান্ডারটি জুম করে ইনসেটে দেখানো হয়েছে। চন্দ্রযান-২ অরবিটার হাই রেজোলিউশন ক্যামেরা (OHRC) দিয়ে সজ্জিত।

Advertisement

দুটি ছবিই অবতরণের দিন তোলা

বাম দিকের প্রথম ছবিটি ২৩ অগাস্ট দুপুর ২টো ২৮ মিনিটে তোলা হয়েছিল, যাতে চন্দ্র পৃষ্ঠে কোনও ল্যান্ডার দেখা যায় না। দ্বিতীয় ছবিটি ওইদিনই রাত ১০টা ১৭ মিনিটে তোলা হয়েছিল। যেখানে বিক্রম ল্যান্ডারকে চাঁদের পৃষ্ঠে অবতরণ করতে দেখা যায়।

Advertisement