scorecardresearch
 

Chandrayaan-3 Landing Live: চাঁদে নামছে চন্দ্রযান ৩, LIVE সম্প্রচার দেখতে ক্লিক করুন এখানে, VIDEO

বুঝবার বিকেল ৫.২০ থেকে ল্যান্ডিং প্রক্রিয়ার সম্প্রচার শুরু হয়েছে। সবকিছু পরিকল্পনামাফিক চললে সন্ধ্যা ৬.০৪-এ চাঁদে সফ্ট ল্যান্ডিং করবে চন্দ্রযান-৩। বুধবার টুইটে ইসরো জানিয়েছে, তাদের মিশন শিডিউল অনুযায়ী এগিয়ে চলেছে। সিস্টেম নিয়মিত চেক হচ্ছে। 

Advertisement
চন্দ্রযান-৩ চন্দ্রযান-৩
হাইলাইটস
  • চন্দ্রযান-৩-এর ল্যান্ডিংয়ের লাইভ সম্প্রচার শুরু করে দিল ISRO।
  • ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই স্বর্ণালী মুহূর্তের সাক্ষী হতে পারবেন।
  • তাছাড়া ISRO-র টুইটার(X), ফেসবুক এবং ইউটিউব থেকেও সরাসরি সম্প্রচার দেখতে পাবেন। 

Chandrayaan-3 Landing Live: চন্দ্রযান-৩-এর ল্যান্ডিংয়ের লাইভ সম্প্রচার শুরু করে দিল ISRO। ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থার অফিসিয়াল ওয়েবসাইট থেকে এই স্বর্ণালী মুহূর্তের সাক্ষী হতে পারবেন। তাছাড়া ISRO-র টুইটার(X), ফেসবুক এবং ইউটিউব থেকেও সরাসরি সম্প্রচার দেখতে পাবেন। 

বুঝবার বিকেল ৫.২০ থেকে ল্যান্ডিং প্রক্রিয়ার সম্প্রচার শুরু হয়েছে। সবকিছু পরিকল্পনামাফিক চললে সন্ধ্যা ৬.০৪-এ চাঁদে সফ্ট ল্যান্ডিং করবে চন্দ্রযান-৩। 

বুধবার টুইটে ইসরো জানিয়েছে, তাদের মিশন শিডিউল অনুযায়ী এগিয়ে চলেছে। সিস্টেম নিয়মিত চেক হচ্ছে। 

আরও পড়ুন

মিশন অপারেশন কমপ্লেক্সে (MOX) সকলে উত্তেজনা ও উদ্দীপনার মধ্যে রয়েছেন। 

এদিন ভারতীয় সময় বিকেল ৫.২০ থেকে MOX/ISTRAC-এ ল্যান্ডিং অপারেশনের লাইভ সম্প্রচার শুরু হয় ।

LPD ক্যামেরা নামে একটি যন্ত্রের মাধ্যমে চাঁদে অবতরণের আদর্শ স্থান বেছে নেবে চন্দ্রযান-৩। এরপর LPDC ইমেজ ল্যান্ডার মডিউলের মাধ্যমে একটি মুন রেফারেন্স ম্যাপের সঙ্গে মিলিয়ে তার অবস্থান (অক্ষাংশ এবং দ্রাঘিমাংশ) নির্ধারণ করবে।

সরাসরি লাইভ সম্প্রচার দেখুন:
 

 

ইসরো জানিয়েছে, চন্দ্রযান স্বয়ংক্রিয় ল্যান্ডিং সিকোয়েন্স (ALS) শুরু করার জন্য প্রস্তুত। ৫.৪৪-এ নির্ধারিত পয়েন্টে ল্যান্ডার মডিউল (LM) আসবে।

ALS কমান্ড পাওয়ার পর, ল্যান্ডিং মডিউল থ্রোটলেবল ইঞ্জিন চালু করে দেবে।

চন্দ্রযান-3- এর ল্যান্ডার মডিউলের দুইটি অংশ। ল্যান্ডার বিক্রম এবং রোভার প্রজ্ঞান। বর্তমানে ডিবুস্টিং করে সঠিক অবতরণের স্থান নির্বাচনের কাজ চালাচ্ছে ল্যান্ডার।

এর আগেই ইসরো জানিয়েছে, সোমবার চন্দ্রযান-3-এর ল্যান্ডার মডিউল এবং চন্দ্রযান-2-এর অরবিটারের(২০১৯ সালে ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযান) মধ্যে একটি দ্বিমুখী যোগাযোগ স্থাপন করা হয়েছে। 'স্বাগত, বন্ধু!'- এভাবেই চন্দ্রযান-২-এর অরবিটার চন্দ্রযান-৩-এর ল্যান্ডিং মডিউলকে স্বাগত জানায়। ফলে মিশন কন্ট্রোলের কাছে এখন ল্যান্ডিং মডিউলের সঙ্গে যোগাযোগ স্থাপনের একাধিক মাধ্যম রয়েছে।

Advertisement

আগের বার মন ভেঙেছিল দেশবাসীর। চন্দ্রযান-২-এর ল্যান্ডার সফলভাবে চন্দ্র পৃষ্ঠ স্পর্শ করতে পারেনি। ২.১ কিলোমিটারের কাছাকাছি উচ্চতায় এসে সংযোগ বিচ্ছিন্ন হয়ে যায়। ২০১৯ সালের সেপ্টেম্বরের সেই রাত এখনও অনেকের স্মৃতিতে অটুট।

এবারেও তাই ল্যান্ডিং নিয়ে বাড়তি উৎকণ্ঠা সকলের। সতর্ক ইসরোর বিজ্ঞানীরাও। সোমবার এএনআই-কে ইসরোর এক সিনিয়র বিজ্ঞানী বলেন, 'যদি কোনও কারণ পরিস্থিতি প্রতিকূল বলে মনে হয়, সেক্ষেত্রে অবতরণ পিছিয়ে ২৭ অগাস্ট করে দেওয়া হবে।'

Advertisement