scorecardresearch
 

Chandrayaan-3 Launch: চাঁদে যাচ্ছে ভারত, 'অনেক আশা...' চন্দ্রযান ৩ মিশনকে শুভেচ্ছা মোদীর

শুক্রবার, ১৪ জুলাই LMV3 ওরফে বাহুবলী রকেটে চড়ে পৃথিবী ছাড়বে চন্দ্রযান-৩। সফল উত্ক্ষেপণের জন্য প্রার্থনায় আসমুদ্রহিমাচল। চন্দ্রযান-৩-এর উত্ক্ষেপণের প্রাক্কালে ISRO-র কন্ট্রোল রুমে যুদ্ধকালীন তত্পরতা। এমন সময়েই সকলের উদ্দেশে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমানে ফ্রান্স সফরে রয়েছেন তিনি।

Advertisement
PM Modi Chandrayaan-3 PM Modi Chandrayaan-3
হাইলাইটস
  • শুক্রবার, ১৪ জুলাই LMV3 ওরফে বাহুবলী রকেটে চড়ে পৃথিবী ছাড়বে চন্দ্রযান-৩। সফল উত্ক্ষেপণের জন্য প্রার্থনায় আসমুদ্রহিমাচল।

Chandrayaan-3 Launch: শুক্রবার দুপুর ২.৩৫-এ চাঁদের উদ্দেশে পাড়ি দিচ্ছে চন্দ্রযান-৩। এর আগে চন্দ্রযান-২ আংশিক ব্যর্থ হয়েছিল। সেই যন্ত্রণা এখনও ১৪০ কোটি ভারতীয়ের মনে। ফলে চন্দ্রযাত্রার তৃতীয় প্রচেষ্টা যাতে সফল হয়, সেদিকেই তাকিয়ে সকলে। 

শুক্রবার, ১৪ জুলাই LMV3 ওরফে বাহুবলী রকেটে চড়ে পৃথিবী ছাড়বে চন্দ্রযান-৩। সফল উত্ক্ষেপণের জন্য প্রার্থনায় আসমুদ্রহিমাচল। চন্দ্রযান-৩-এর উত্ক্ষেপণের প্রাক্কালে ISRO-র কন্ট্রোল রুমে যুদ্ধকালীন তত্পরতা। এমন সময়েই সকলের উদ্দেশে শুভেচ্ছা জানালেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। বর্তমানে ফ্রান্স সফরে রয়েছেন তিনি। ফরাসি প্রেসিডেন্টের আমন্ত্রণে বাস্তিল দিবসের প্যারেডে অতিথি হিসাবে যোগ দিয়েছেন তিনি। তবে সেখান থেকেই চন্দ্রযান-৩-এর বিষয়ে আপডেট নিচ্ছেন প্রধানমন্ত্রী। টুইটারে তিনি লেখেন, '১৪ জুলাই ২০২৩ দিনটি ভারতের মহাকাশ অন্বেষণের ইতিহাসে স্বর্ণাক্ষরে লেখা থাকবে। আজ আমাদের তৃতীয় চন্দ্র অভিযান, চন্দ্রযান-৩ যাত্রা শুরু করবে। এই অসাধারণ অভিযানের সঙ্গে দেশের অনেক আশা ও স্বপ্ন জড়িয়ে।' তিনি আরও লেখেন, 'চন্দ্রযান-৩ অভিযানের জন্য শুভকামনা! আপনাদের সকলকে এই অভিযান, মহাকাশ, বিজ্ঞান এবং উদ্ভাবনের বিষয়ে আমাদের অগ্রগতির বিষয়ে ওয়াকিবহাল হতে অনুরোধ জানাই। এতে আপনারা সকলে বেশ গর্ব বোধ করবেন।'

 দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালও এদিন টুইটে শুভেচ্ছা জানান। তিনি লেখেন, 'আজকের দিনটি দেশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। চন্দ্রযান-৩-এর মাধ্যমে ভারত আবারও চাঁদে পদার্পণের চেষ্টা করবে। এই অভিযানের সঙ্গে যুক্ত সমস্ত বিজ্ঞানীদের এবং ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO-র টিমকে এবং সমস্ত দেশবাসীকে শুভেচ্ছা। আশা করি শীঘ্রই আমরা চাঁদে তেরঙ্গা উত্তোলন করব।'

সমস্ত কিছু পরিকল্পনামাফিক চললে আগামী ২৩ অগস্ট চাঁদের মাটিতে অবতরণ। প্রথমে প্রপালশন মডিউল থেকে ল্যান্ডার বিচ্ছিন্ন হয়ে যাবে। তারপর তা চাঁদের মাটিতে সফট ল্যান্ডিং করবো এরপর সব ঠিকঠাক থাকলে ল্যান্ডারের ভিতর থেকে রোভার গড়িয়ে নেমে আসবে। চাঁদের মাটিতে ঘুরে বেড়াবে সো সংগ্রহ করবে গুরুত্বপূর্ণ বৈজ্ঞানিক তথ্যাদি৷ এতে নেভিগেশন ক্যামেরা এবং একটি সোলার প্যানেল। 

চাঁদের দক্ষিণ মেরুর কাছের উচ্চভূমিতে নামবে ল্যান্ডার এবং রোভার। প্রসঙ্গত, এই ল্যান্ডার-রোভার চন্দ্রযান ২-এর বিক্রম রোভারের মতোই। উল্লেখযোগ্য বিষয় হল, এই প্রপালশন মডিউল পুরো সময়টা চাঁদের কক্ষপথে প্রদক্ষিণ করতে থাকবে। এর মাধ্যমেই ল্যান্ডার রোভারের সঙ্গে যোগাযোগ বজায় রাখবে ISROI এটি রিলে উপগ্রহ হিসাবে কাজ করবে।
 

Advertisement

চন্দ্রযান-৩ এখন পাড়ি দেবে বটে। তবে সরাসরি চাঁদে পৌঁছে যাবে না। প্রথমে পৃথিবীকে কেন্দ্র করে এক উপবৃত্তাকার কক্ষপথে প্রদক্ষিণ করতে শুরু করবে। এরপর এক সময়ে বড় ম্যানুভারের মাধ্যমে চাঁদের দিকের কক্ষপথে ঢুকে পড়বে। এর ফলে জ্বালানি খরচ কম হবে। সরাসরি যাওয়ার মতো জ্বালানি বয়ে নিয়ে যাওয়া সম্ভব নয়।

আরও পড়ুন

Advertisement