scorecardresearch
 

Chandrayaan-3: দেশের গর্ব! চাঁদে যেতে তৈরি চন্দ্রযান-৩, কেমন দেখতে? ছবি প্রকাশ ISRO-র

Chandrayaan-3 Pictures: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO চাঁদে তার নতুন অভিযানের জন্য প্রায় প্রস্তুত। জুলাই মাসেই চন্দ্রযান-৩ মিশন লঞ্চ করতে চলেছে ISRO। জানা গিয়েছে, জুলাইয়ের মাঝামাঝি সময়ে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩।

Advertisement
জুলাই মাসেই চন্দ্রযান-৩ মিশন লঞ্চ করতে চলেছে ISRO। জুলাই মাসেই চন্দ্রযান-৩ মিশন লঞ্চ করতে চলেছে ISRO।
হাইলাইটস
  • ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO চাঁদে তার নতুন অভিযানের জন্য প্রায় প্রস্তুত।
  • জুলাই মাসেই চন্দ্রযান-৩ মিশন লঞ্চ করতে চলেছে ISRO।
  • জানা গিয়েছে, জুলাইয়ের মাঝামাঝি সময়ে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩।

Chandrayaan-3 Pictures: ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO চাঁদে তার নতুন অভিযানের জন্য প্রায় প্রস্তুত। জুলাই মাসেই চন্দ্রযান-৩ মিশন লঞ্চ করতে চলেছে ISRO। জানা গিয়েছে জুলাইয়ের মাঝামাঝি সময়ে চাঁদের উদ্দেশে পাড়ি দেবে চন্দ্রযান-৩।

ভারতীয় মহাকাশ গবেষণা সংস্থা ISRO সম্প্রতি চন্দ্রযান-৩ মিশনের নতুন ছবি প্রকাশ করেছে। আপাতত  মহাকাশ যানের সঙ্গে মিশনের ল্যান্ডারের একীকরণের কাজ চালিয়ে যাচ্ছে ISRO। চন্দ্রযান-৩ মিশন জিওসিঙ্ক্রোনাস লঞ্চ ভেহিকেল মার্ক-III-এর মাধ্যমে উৎক্ষেপণ করবে ISRO, চাঁদের উদ্দেশে পাড়ি দেওয়া এটাই ভারতের সবচেয়ে ভারী রকেট।

চন্দ্রযান-৩ চাঁদের পৃষ্ঠে অবতরণের জন্য ভারতের দ্বিতীয় প্রচেষ্টা। চন্দ্রযান-৩ চাঁদে ল্যান্ডার, রোভার কনফিগারেশন সহ লঞ্চ করবে। চাঁদের পৃষ্ঠে নেমে যাওয়ার সঙ্গে সঙ্গে ল্যান্ডারটি রোভারটিকে নিজের ভিতরে নিয়ে যাবে। জুলাইয়ের দ্বিতীয় সপ্তাহে চন্দ্রযান-৩ লঞ্চ হবে বলে আশা করা হচ্ছে। চন্দ্রযান-২-এর মতো চন্দ্রযান-৩ একই মিশনের উদ্দেশ্য সহ একটি নতুন স্যুট যন্ত্রের সঙ্গে লঞ্চ হচ্ছে।

আরও পড়ুন

Chandrayaan-3

চন্দ্রযান-৩ একটি দেশীয় ল্যান্ডার মডিউল (LM), একটি প্রপালশন মডিউল (PM) এবং একটি রোভার নিয়ে গঠিত যা আন্তঃগ্রহের মিশনের জন্য প্রয়োজনীয় নতুন প্রযুক্তির বিকাশ ও প্রদর্শনের লক্ষ্যে রয়েছে। ইসরো প্রধান এস সোমনাথ বলেছেন যে তারা ১২ জুলাই থেকে ১৯ জুলাইয়ের মধ্যে মিশনটি চালু করার চেষ্টা করবে যখন কক্ষপথ গতিশীলতা চাঁদে যাত্রায় ন্যূনতম জ্বালানী এবং উচ্চতর দক্ষতা নিশ্চিত করবে।

ইসরো বলেছে, একটি নির্দিষ্ট চন্দ্র পৃষ্ঠে এই ল্যান্ডারের সফট ল্যান্ড করার ক্ষমতা থাকবে এবং রোভার মোতায়েন করবে যা তার গতিশীলতার সময় চন্দ্র পৃষ্ঠের ইন-সিটু রাসায়নিক বিশ্লেষণ করে তথ্য পাঠাবে।

Advertisement

Advertisement