scorecardresearch
 

Sukma IED Blast: ভোটের ছত্তিশগড়ে সুকমায় IED বিস্ফোরণ, আহত CRPF জওয়ান

Chhattisgarh Election 2023 News: সুকমা জেলার টোন্ডামার্কা এলাকায় মাওবাদীদের দ্বারা এই আইইডি বিস্ফোরণ ঘটান হয়েছে। আইইডি বিস্ফোরণে আহত হয়েছেন সিআরপিএফ কোবরা ব্যাটালিয়নের এক জওয়ান।

Advertisement
Sukma IED Blast Sukma IED Blast

Chhattisgarh Assembly Election 2023: ছত্তিশগড়ে ভোট শুরু হয়েছে। ভোটের সময় মাওবাদীদের আইইডি বিস্ফোরণের খবরও পাওয়া গেছে। এই আইইডি বিস্ফোরণটি ছত্তিশগড়ের সুকমা জেলার টোন্ডামার্কা এলাকায় মাওবাদীদের দ্বারা করা হয়েছিল। আইইডি বিস্ফোরণে আহত হয়েছেন সিআরপিএফ কোবরা ব্যাটালিয়নের এক জওয়ান। এই আইইডি বিস্ফোরণের তথ্য দিয়ে সুকমার এসপি কিরণ চভান বলেছেন যে সুকমার টোন্ডামার্কা এলাকায় মাওবাদীদের দ্বারা পরিচালিত আইইডি বিস্ফোরণে সিআরপিএফ কোবরা ব্যাটালিয়নের এক জওয়ান আহত হয়েছেন। নির্বাচনী দায়িত্বে মোতায়েন ছিলেন ওই জওয়ান।

 

ছত্তিশগড়ে আজ ২০টি আসনে ভোট হচ্ছে। এই কুড়িটি আসনের মধ্যে রয়েছে বস্তার বিভাগের ১২টি এবং দুর্গ-রাজনান্দগাঁও থেকে আটটি। প্রথম ধাপে ৪০ লাখের বেশি ভোটার ৫ হাজার ৩০৪টি ভোটকেন্দ্রে তাদের ভোটাধিকার প্রয়োগ করতে যাচ্ছেন। একই সময়ে, প্রধানমন্ত্রী মোদীও ছত্তিশগড় নির্বাচনের বিষয়ে সোশ্যাল মিডিয়া এক্স-এ ট্যুইট করেছেন  এবং রাজ্যের যুবকদের অভিনন্দন জানিয়েছেন যারা প্রথমবার ভোট দিচ্ছেন। প্রধানমন্ত্রী বলেন, "আজ ছত্তিশগড়ে গণতন্ত্রের পবিত্র উৎসবের দিন। আমি বিধানসভা নির্বাচনের প্রথম ধাপের সমস্ত ভোটারদের তাদের ভোট দিতে এবং এই উৎসবে অংশগ্রহণ করার জন্য অনুরোধ করছি। এই উপলক্ষে রাজ্যের মানুষ যারা প্রথমবারের মতো ভোট দিয়েছেন সেই  সমস্ত তরুণ বন্ধুদের আমার বিশেষ অভিনন্দন।"

অনেক ভিআইপি প্রার্থীও ভোটের মাঠে রয়েছেন
রাজ্যের এই ২০টি আসনের জন্য অনেক ভিআইপি প্রার্থীও মাঠে রয়েছেন। এর মধ্যে প্রাক্তন মুখ্যমন্ত্রী রমন সিং, কংগ্রেসের মহম্মদ আকবর, কাওয়াসি লখমা এবং মোহন মারকামের মতো বড় নাম রয়েছে। ছত্তিশগড়ে বাকি ৭০ টি আসনের জন্য ১৭ নভেম্বর দ্বিতীয় দফায় ভোট হবে এবং ৩ ডিসেম্বর ফলাফল আসবে।

আরও পড়ুন

Advertisement

প্রসঙ্গত  ছত্তিশগড়ে দুই দফায় ভোট হবে। প্রথম দফার ভোট হচ্ছে আজ, আর দ্বিতীয় দফার ভোট হবে ১৭ নভেম্বর। প্রথম দফায় দুটি ভিন্ন সময়ে ২০টি আসনে ভোট হচ্ছে। মাওবাদী প্রভাবিত এবং অত্যন্ত সংবেদনশীল বলে বিবেচিত ১০টি আসনের ভোট কেন্দ্রে সকাল ৭টা থেকে বিকেল ৩টা পর্যন্ত ভোটগ্রহণ করা হবে।

ছত্তিশগড়ের মোট ৯০টি আসনে নির্বাচন হওয়ার কথা
ছত্তিশগড়ে বিধানসভা আসন রয়েছে ৯০টি। বর্তমানে এখানে  কংগ্রেস সরকার রয়েছে যার মেয়াদ ৩ জানুয়ারি, ২০২৪-এ শেষ হচ্ছে। প্রথম দফায় ২০টি আসনে এবং দ্বিতীয় ধাপে ৭০টি আসনে ভোটগ্রহণ হবে। রাজ্যের মোট ৯০টি আসনের মধ্যে ৫১টি সাধারণ বিভাগের জন্য সংরক্ষিত, যেখানে ১০টি আসন SC এবং ২৯টি আসন ST-দের জন্য সংরক্ষিত। রাজ্যে মোট ২.৩ কোটি ভোটার রয়েছেন, যারা এই আসনে প্রার্থীদের ভাগ্য নির্ধারণ করবেন। আজ যে ২০টি আসনের জন্য নির্বাচন হচ্ছে, তার মধ্যে বর্তমানে ১৯টি আসনই কংগ্রেসের দখলে। 

Advertisement