scorecardresearch
 

Mamata Letter To Modi: বিরোধী-চাপ শুরু? নতুন ৩ ফৌজদারি আইন বাতিল করা হোক, মোদীকে চিঠি মমতার

আগামী মাসের প্রথম দিন থেকে বাতিল হতে চলেছে ব্রিটিশ আমলের ভারতীয় দণ্ডবিধি (আইপিসি) এবং ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) আইন। সেই জায়গায় আসবে নতুন আইন— ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩, ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম ২০২৩ এবং ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩।

Advertisement
নতুন ৩ ফৌজদারি আইন বাতিল করা হোক, মোদীকে চিঠিতে চাপ বাড়ালেন মমতা নতুন ৩ ফৌজদারি আইন বাতিল করা হোক, মোদীকে চিঠিতে চাপ বাড়ালেন মমতা
হাইলাইটস
  • ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার নতুন এই তিন আইন নিয়ে নোটিফিকেশন করে দিয়েছে
  • তিন নয়া ফৌজদারি আইন এখনই কার্যকর না করারও আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী

আগামী মাসের প্রথম দিন থেকে বাতিল হতে চলেছে ব্রিটিশ আমলের ভারতীয় দণ্ডবিধি (আইপিসি) এবং ফৌজদারি কার্যবিধি (সিআরপিসি) আইন। সেই জায়গায় আসবে নতুন আইন— ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩, ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম ২০২৩ এবং ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩।  এই তিন আইনকে একসঙ্গে ন্যায় সংহিতা (Nyaya Sanhita) বলা হয়। এবার এই নতুন তিন আইন বাতিল করার দাবি জানিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তিন নয়া ফৌজদারি আইন এখনই কার্যকর না করারও আবেদন জানিয়েছেন মুখ্যমন্ত্রী। তাঁর দাবি, এই আইনগুলি বাতিল করে সংসদে নতুন করে আলোচনা হোক।

গত বছর সংসদে পাস হয়েছিল ভারতীয় ন্যায় সংহিতা ২০২৩, ভারতীয় সাক্ষ্য অধিনিয়ম ২০২৩ এবং ভারতীয় নাগরিক সুরক্ষা সংহিতা ২০২৩। সরকারি তরফে জানানো হয়েছে, আগামী ১ জুলাই থেকে এই আইনগুলি কার্যকর হবে। প্রধানমন্ত্রীকে পাঠানো চিঠিতে মমতা লিখেছেন, ওই তিনটি বিল সংসদে কোনও বিতর্ক-আলোচনা ছাড়াই পাস করানো হয়েছিল। এছাড়াও সেই সময় দুই কক্ষের ১৫০ জনের বেশি সাংসদকে সাসপেন্ড করা হয়েছিল। চিঠিতে সেই বিষয়টিও স্মরণ করিয়ে দিয়েছেন মমতা। তাঁর দাবি, যেভাবে বিলগুলি পাস করানো হয়েছে, তা গণতন্ত্রের ‘কালো অধ্যায়’। 

ইতিমধ্যেই কেন্দ্রীয় সরকার নতুন এই তিন আইন নিয়ে নোটিফিকেশন করে দিয়েছে। কেন্দ্র তার অধীনে থাকা সমস্ত প্রশিক্ষণ ইনস্টিটিউটকে তিনটি নতুন আইনের বিষয়বস্তু অন্তর্ভুক্ত করতে বলেছে। ফৌজদারি আইনে সরকারি কর্মচারীদের প্রশিক্ষণ দিতেও বলা হয়েছে। কর্মী ও প্রশিক্ষণ বিভাগ সমস্ত কেন্দ্রীয় সরকারের মন্ত্রক এবং বিভাগগুলিতে জারি করা একটি আদেশে বলেছে যে সমস্ত মন্ত্রক এবং বিভাগগুলিকে তাদের প্রশাসনিক নিয়ন্ত্রণাধীন প্রশিক্ষণ প্রতিষ্ঠানগুলিকে প্রশিক্ষণে এই তিনটি নতুন আইনের বিষয়বস্তু অন্তর্ভুক্ত করতে হবে। বাংলাতেও জেলা পুলিশ থেকে শুরু করে কলকাতা পুলিশের কর্মীদের সেই প্রশিক্ষণ শুরু হয়েছে বলে খবর। 

Advertisement

Advertisement