scorecardresearch
 

China H9N2 Virus: চিনের ওই ভাইরাসে ভারতেরও বিপদ? 'আমরা প্রস্তুত,' বিবৃতি দিল কেন্দ্র

চিনের H9N2 ভাইরাস প্রবলভাবে ছড়িয়েছে। কোভিড-১৯-এর পর নতুন করে ভয় ধরাচ্ছে এই ভাইরাস। ইতিমধ্যে চিনের প্রচুর শিশু রহস্যময় নিউমোনিয়ায় আক্রান্ত। প্রশ্ন উঠছে, এই ভাইরাস ভারতে আসতে পারে? শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, উত্তর চিনের শিশুদের মধ্যে H9N2 (এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস), শ্বাসকষ্টজনিত রোগের প্রাদুর্ভাব শুরু হয়েছে।

Advertisement
হাইলাইটস
  • চিনের H9N2 ভাইরাস প্রবলভাবে ছড়িয়েছে
  • কোভিড-১৯-এর পর নতুন করে ভয় ধরাচ্ছে এই ভাইরাস
  • প্রশ্ন উঠছে, এই ভাইরাস ভারতে আসতে পারে?

China H9N2 Virus: চিনের H9N2 ভাইরাস প্রবলভাবে ছড়িয়েছে। কোভিড-১৯-এর পর নতুন করে ভয় ধরাচ্ছে এই ভাইরাস। ইতিমধ্যে চিনের প্রচুর শিশু রহস্যময় নিউমোনিয়ায় আক্রান্ত। প্রশ্ন উঠছে, এই ভাইরাস ভারতে আসতে পারে? শুক্রবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, উত্তর চিনের শিশুদের মধ্যে H9N2 (এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভাইরাস), শ্বাসকষ্টজনিত রোগের প্রাদুর্ভাব শুরু হয়েছে। চিনের এভিয়ান ইনফ্লুয়েঞ্জা ভারতে ছড়িয়ে পড়ার ঝুঁকি কমই।

স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, বর্তমান পরিস্থিতি থেকে উদ্ভূত যে কোনও ধরনের জরুরি অবস্থার জন্য দেশ প্রস্তুত রয়েছে। স্বাস্থ্য মন্ত্রক জানিয়েছে, "ভারত যে কোনও ধরনের স্বাস্থ্যগত জরুরি অবস্থার জন্য প্রস্তুত। বিশেষ করে কোভিড মহামারির পর থেকে স্বাস্থ্য পরিকাঠামো বাড়ানো হয়েছে।"

ডিরেক্টরেট জেনারেল অফ হেলথ সার্ভিসেস (DGHS) সম্প্রতি চিনে H9N2-এর পটভূমিতে দেশে এভিয়ান ইনফ্লুয়েঞ্জার কেসগুলির বিরুদ্ধে প্রস্তুতিমূলক ব্যবস্থা নিয়ে আলোচনা করার জন্য একটি সভা করেছে যা WHO কে রিপোর্ট করা হয়েছিল।

আরও পড়ুন

বিবৃতিতে স্বাস্থ্য মন্ত্রক বলেছে, "এটি মানুষ থেকে মানুষের মধ্যে ছড়িয়ে পড়ার সম্ভাবনা কম। এখনও পর্যন্ত WHO-তে রিপোর্ট করা H9N2 মানুষের ক্ষেত্রে মৃত্যুর হার কম।"

কোভিড-১৯-এর পরে চিন আরেকটি সম্ভাব্য স্বাস্থ্য জরুরি অবস্থার মুখোমুখি হচ্ছে। এই রহস্যময় নিউমোনিয়া প্রাদুর্ভাব স্কুলের মাধ্যমে ছড়িয়ে পড়েছে। এর ফলে হাসপাতালগুলি অসুস্থ শিশুদের দ্বারা অভিভূত হয়েছে। যা বিশ্ব স্বাস্থ্য বিশেষজ্ঞদের মধ্যে উদ্বেগ সৃষ্টি করেছে।

এই প্রাদুর্ভাবের কেন্দ্রস্থল হল বেইজিং এবং লিয়াওনিং প্রদেশ, যেখানে পেডিয়াট্রিক হাসপাতালগুলি অপ্রতিরোধ্য সংখ্যক অসুস্থ শিশুদের সম্মুখীন হচ্ছে। পরিস্থিতির তীব্রতা কিছু স্কুলে ক্লাস স্থগিত করার দিকে পরিচালিত করেছে, কারণ শিক্ষার্থী এবং শিক্ষক উভয়ই অসুস্থ হয়ে পড়েছে, একটি পরিস্থিতি কোভিড -১৯ এর প্রথম দিনগুলির স্মরণ করিয়ে দেয়।

Advertisement

Advertisement