scorecardresearch
 

Mamata banerjee Aravind Kejriwal Meeting: আজ নবান্নে মমতা-কেজরিওয়াল বৈঠক, 'মহাজোট' নিয়ে কথা?

গোয়ার ভোট অতীত। ফের কাছাকাছি মমতা ও কেজরীওয়াল। আজ কলকাতায় আসছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল (Arvind Kejriwal)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে নবান্নে বৈঠক করার কথা রয়েছে তাঁর।

Advertisement
মমতা ও কেজরিওয়াল। ফাইল ছবি মমতা ও কেজরিওয়াল। ফাইল ছবি
হাইলাইটস
  • গোয়ার ভোট অতীত।
  • ফের কাছাকাছি মমতা ও কেজরীওয়াল।

গোয়ার ভোট অতীত। ফের কাছাকাছি মমতা ও কেজরীওয়াল। আজ কলকাতায় আসছেন দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরীওয়াল (Arvind Kejriwal)। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের (Mamata Banerjee) সঙ্গে নবান্নে বৈঠক করার কথা রয়েছে তাঁর। আজ, মঙ্গলবার দুপুরের বৈঠকের পর বুধবার তাঁর মুম্বইয়ে এনসিপি সুপ্রিমো শরদ পাওয়ার এবং শিবসেনার উদ্ধব-বালাসাহেব গোষ্ঠীর নেতা উদ্ধব ঠাকরের সঙ্গে বৈঠক করার কথা। তারপর যাবেন তেলেঙ্গানা ও অন্ধ্রপ্রদেশে। তিনি যোগাযোগ রাখছেন সব বিরোধী নেতার সঙ্গেই। মমতার সঙ্গে বৈঠকে ২০২৪-এর লোকসভা ভোটের আগে বিরোধী জোট গড়া নিয়েও কথা হবে বলে সূত্র মারফত জানা যাচ্ছে।

স্বাভাবিকভাবেই এই দুই অবিজেপি নেতৃত্বের বৈঠকের দিকে নজর দেশের রাজনৈতিক মহলের। ২০২৪-কে সামনে রেখে এই দুই মুখ্যমন্ত্রীর বৈঠক অত্যন্ত গুরুত্বপূর্ণ। বিশেষ করে কংগ্রেসের সঙ্গে এই দুই নেতৃত্বের সম্পর্কের যে সমীকরণ সে আবহেও এই সাক্ষাৎ আলাদা গুরুত্ব রাখছে।

সম্প্রতি কর্নাটকে কংগ্রেসের জয়ের পর সেই রাজ্যের মানুষকে ধন্যবাদ জানিয়েছিলেন মমতা বন্দ্যোপাধ্যায়। তবে অত্যন্ত সতর্কভাবেই এড়িয়ে গিয়েছেন কংগ্রেসের নাম। কর্নাটকের জয়কে মানুষের জয় বলেই আখ্যা দিয়েছেন তিনি। কর্নাটকে মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে মমতাকে আমন্ত্রণ জানানো হলেও যাননি। তাঁর দলের তরফে প্রতিনিধিত্ব করেছেন কাকলি ঘোষ দস্তিদার। অন্যদিকে কর্নাটকের মুখ্যমন্ত্রীর শপথগ্রহণ অনুষ্ঠানে ডাকই পাননি কেজরিওয়াল। গড়হাজির ছিলেন অখিলেশ যাদবও। 

আরও পড়ুন-জিতলে বিদ্যুৎ ফ্রি , ৫০০ টাকায় গ্যাস, 'গৃহলক্ষী' প্রকল্প, বড় প্রতিশ্রুতি কংগ্রেসের

সম্প্রতি কর্ণাটকের নির্বাচনের ফল রসদ জুগিয়েছে বিজেপি বিরোধী দলগুলিকে। মমতা বন্দ্যোপাধ্যায়ও বলেছেন যে জায়গায় যে  দলগুলি শক্তিশালী তাদের এক হওয়া উচিত। কংগ্রেসকে শর্তসাপেক্ষে সমর্থন করারও বার্তা দিয়েছেন তিনি। ২০২৪ সালের লোকসভা নির্বাচনের নিরিখে আজ দিনভর নজর থাকবে, মমতা-কেজরিওয়ালের বৈঠকের দিকেই।


 

Advertisement

Advertisement