scorecardresearch
 

Rahul Gandhi on Adani: 'ছিলেন বিশ্বে ৬০৯তম ধনী, তারপর জাদু,' আদানি ইস্যুতে মোদীকেই টার্গেট রাহুলের

সংসদে রাহুল গান্ধী বলেছেন, '২০১৪ সালে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় আদানি ৬০৯ নম্বরে ছিলেন, তারপরে যাদু ঘটেছে এবং দুই নম্বরে পৌঁছেছেম। ভারত জোড় যাত্রার সময়, লোকেরা জিজ্ঞাসা করেছিল যে কীভাবে তিনি (আদানি) এতটা সফল হলেন এবং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর কী সম্পর্ক?' এই কথা বলার পরই রাহুল গান্ধী সাংসদে প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে গৌতম আদানির ছবি দেখান।

Advertisement
সংসদে রাহুলের নিশানায় মোদী সংসদে রাহুলের নিশানায় মোদী

রাষ্ট্রপতির ভাষণ নিয়ে লোকসভায় আলোচনা চলাকালীন, কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী আদানি মামলা নিয়ে কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকারকে তীব্র আক্রমণ করেন। তিনি বলেন, সেনাবাহিনীর ওপর অগ্নিবীর যোজনা চাপিয়ে দেওয়ার কাজটি করেছে সরকার। এই পরিকল্পনায় ক্ষুব্ধ সেনাবাহিনী। এই প্রকল্প নিয়ে তরুণদের মধ্যে আতঙ্ক বিরাজ করছে। রাষ্ট্রপতির ভাষণে অগ্নিবীর, বেকারত্ব, মূল্যস্ফীতি, কৃষক এসব কথা ছিল না। দেশের জনগণ কিছু অন্য কথা বলছে এবং রাষ্ট্রপতির ভাষণেও তার উল্লেখ নেই।

রাহুল  বলেন, 'ভারত জোড় যাত্রার সময় সারা ভারতে একটা নাম শোনা গিয়েছিল আর সেটা হল আদানি। এই নামটি উল্লেখ করে, লোকেরা জিজ্ঞাসা করত যে আদানি যে কোনও ব্যবসায় প্রবেশ করে এবং সফল হয়, ব্যর্থ হয় না। এটা কীভাবে সম্ভব।  আগে দু-একটা ব্যবসা করতেন, আজ ১০টা ব্যবসা করছেন।'

রাহুল গান্ধী বলেছেন, '২০১৪ সালে বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তিদের তালিকায় আদানি ৬০৯ নম্বরে ছিলেন, তারপরে যাদু ঘটেছে এবং দুই নম্বরে পৌঁছেছেম। ভারত জোড় যাত্রার  সময়, লোকেরা জিজ্ঞাসা করেছিল যে কীভাবে তিনি (আদানি)  এতটা সফল হলেন এবং দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে তাঁর কী সম্পর্ক?' এই কথা বলার পরই রাহুল গান্ধী সাংসদে  প্রধানমন্ত্রী মোদীর সঙ্গে গৌতম আদানির ছবি দেখান।

রাহুল গান্ধী বলেন, 'আমি আদানি ও মোদীর সম্পর্কের কথা বলি। আদানি মোদীর প্রতি অনুগত। ২০১৪ সালে নরেন্দ্র মোদী যখন প্রধানমন্ত্রী হিসাবে দিল্লিতে আসেন, তখন আসল জাদু শুরু হয়। ভারত বিমানবন্দরের উন্নয়নের পরিকল্পনা তৈরি করে। এ জন্য নিয়ম ছিল, কেউ বিমানবন্দর ব্যবসায় না থাকলে তাকে নেওয়া যাবে না। কিন্তু মোদী সরকার এই নিয়ম পরিবর্তন করে আদানির হাতে ৬টি বিমানবন্দর হস্তান্তর করে।'

মঙ্গলবার লোকসভায় রাষ্ট্রপতির ভাষণে ধন্যবাদ প্রস্তাবের আলোচনা চলাকালীন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী দীর্ঘ ভাষণ দেন।  গৌতম আদানির সঙ্গে সম্পর্ক নিয়ে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদিকে সরাসরি আক্রমণ করেছেন তিনি। রাহুল গান্ধী প্রশ্ন তোলেন, আদানিজির সঙ্গে প্রধানমন্ত্রীর সম্পর্ক জানতে চায় দেশ। গৌতম আদানির সঙ্গে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সম্পর্ক নিয়ে প্রশ্ন তুলে পুরনো ছবি তুলে আনলেন রাহুল গান্ধী।

Advertisement

 

 

রাহুল গান্ধী সরকারকে নিয়ম পরিবর্তন করে লাভজনক বিমানবন্দরগুলি আদানিকে হস্তান্তর করার জন্য অভিযুক্ত করেছেনএবং আরও বলেছেন যে প্রধানমন্ত্রীর ইজরায়েল সফরের পরেই, আদানি প্রতিরক্ষা খাতের জন্যও টেন্ডার পেয়েছিলেন। আদানি জাহাজ ও ছোট অস্ত্রের রক্ষণাবেক্ষণের জন্য টেন্ডারও পান। আদানিৃ ভারত ও ইসরায়েলের সম্পূর্ণ প্রতিরক্ষা চুক্তি পায়। রাহুল গান্ধী বলেন যে প্রতিরক্ষা চুক্তির ৯০ শতাংশ ইজরায়েল সফরে আদানির হাতে চলে যায়। সরকারের তরফে রাহুল গান্ধীর অভিযোগে তীব্র আপত্তি জানান আইনমন্ত্রী। আইনমন্ত্রী কিরেন রিজিজু বলেন, এমন গুরুতর অভিযোগ করা যাবে না। আপনি যা অভিযোগ করেন, তার পক্ষে প্রমাণ দিন। এ বিষয়ে রাহুল গান্ধী বলেছেন, তিনি প্রমাণ দেবেন।

এটা আদানিজির বিদেষনীতি - রাহুল গান্ধী
রাহুল গান্ধী বলেছেন, প্রধানমন্ত্রী অস্ট্রেলিয়া যান এবং জাদু করে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া আদানিকে ঋণ দেয়। আমি একটা উদাহরণ দিচ্ছি, মোদীজি সারা বিশ্বে যান, কী হয়। তারা বাংলাদেশে যায়, সেখানে বাংলাদেশের কাছে বিদ্যুৎ বিক্রির সিদ্ধান্ত হয়, কিছুদিন পর বাংলাদেশ আদানির সঙ্গে ২৫ বছরের চুক্তি করে। এরপর শ্রীলঙ্কাকে চাপ দিয়ে  প্রধানমন্ত্রী মোদী আদানিকে প্রকল্পটি সম্পন্ন করেন। রাহুল গান্ধী বলেন যে এটি আদানির বিদেশ নীতি। এলআইসি সম্পর্কে রাহুল গান্ধী বলেন যে প্রধানমন্ত্রী এবং ভারত সরকার কীভাবে আদানিজিকে সাহায্য করে। ভারতের সরকারি ব্যাঙ্কগুলি আদানিজিকে হাজার হাজার কোটি টাকা দিচ্ছে। এসবিআই, পিএনবি-র মতো ব্যাঙ্কগুলিও এর অন্তর্ভুক্ত। এই সব ব্যাঙ্কের টাকা, এলআইসির টাকা যাচ্ছে আদানিতে। কেউ তাদের বিরুদ্ধে দাঁড়ালেই ইডি, সিবিআই-এর তদন্তকারী সংস্থাগুলি উদ্ধার করতে আসে। কয়েকদিন আগে হিন্ডেনবার্গ রিপোর্ট এসেছে।আদানিজি-এর শেল কোম্পানিগুলি দেশের বাইরে রয়েছে বলে জানানো হয়েছিল। এসব শেল কোম্পানি হাজার হাজার কোটি টাকা পাঠাচ্ছে, এই টাকা কার।
 

Advertisement