scorecardresearch
 

কম্পিউটার শিখতে ভারতে! নিশীথ নিয়ে এবার মোদীকে চিঠি কংগ্রেস MP-র

বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না অমিত শাহের ডেপুটি নিশীথ প্রামাণিকের। তিনি মন্ত্রী হিসাবে শপথ নিতেই তাঁর শিক্ষাগত যোগ্যতা নিয়ে উঠেছিল প্রশ্ন। এবার রাজ্যসভার সাংসদ ও অসম কংগ্রেস সভাপতি রিপুন বোরা কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের নাগরিকত্বের তদন্তের দাবি জানালেন। এ প্রসঙ্গে বোরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখেেছেন।

Advertisement
নিশীথের নাগরিকত্ব নিয়ে তদন্তের দাবি নিশীথের নাগরিকত্ব নিয়ে তদন্তের দাবি
হাইলাইটস
  • নিশীথের নাগরিকত্ব নিয়ে তদন্ত হোক
  • এবার মোদীকে চিঠি দিলেন কংগ্রেস সাংসদ রিপুন বোরা
  • নিশীথ বাংলাদেশে জন্মেছেন বলে দাবি


বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না অমিত শাহের ডেপুটি  নিশীথ প্রামাণিকের। তিনি মন্ত্রী হিসাবে শপথ নিতেই তাঁর শিক্ষাগত যোগ্যতা নিয়ে উঠেছিল প্রশ্ন। এবার রাজ্যসভার সাংসদ ও অসম কংগ্রেস সভাপতি রিপুন বোরা কেন্দ্রীয় মন্ত্রী নিশীথ প্রামাণিকের নাগরিকত্বের তদন্তের দাবি জানালেন। এ প্রসঙ্গে বোরা প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে একটি চিঠি লিখে দাবি করেছেন যে নিশীথ খাঁটি বাংলাদেশী নাগরিক। প্রধানমন্ত্রী মোদীকে লেখা চিঠিতে বোরা বলেছেন, "আমি আপনাকে একটি স্বচ্ছ তদন্ত করার এবং নিশীথ প্রামাণিকের আসল জন্মস্থান এবং নাগরিকত্ব সম্পর্কে পুরো বিষয়টি স্পষ্ট করার জন্য অনুরোধ করছি। কারণ এটি পুরো দেশে বিভ্রান্তি সৃষ্টি করছে।"

নিশীথ প্রামাণিক  কোচবিহারের বিজেপি সাংসদ। ২০১৯ সালে লোকসভা ভোটের সময় বিজেপিতে যোগ দেওয়ার আগে তিনি অবশ্য  তৃণমূল কংগ্রেসের সদস্য  ছিলেন। গত লোকসভা নির্বাচনের আগে প্রামাণিক টিএমসি থেকে পদত্যাগ করে বিজেপিতে যোগ দেন। মন্ত্রিসভার সাম্প্রতিক সম্প্রসারণে, নিশীথকে কেন্দ্রীয় স্বরাষ্ট্র প্রতিমন্ত্রী করা হয়েছে। অসমের রাজ্যসভার সাংসদ রিপুন বোরা একটি বাংলাদেশি ফেসবুক পেজে ভারতে মন্ত্রী পদে নিয়োগের জন্য নিশীথ প্রামাণিককে অভিনন্দন জানানোর বিষয়টিও উল্লেখ করেছে।  "বাংলাদেশের ছেলে" হিসাবে নিপুনকে তুলে ধরার বিষয়টি নিয়েও দৃষ্টি আকষর্ণের চেষ্টা করেছেন।

 

 

রিপুন বোরা ট্যুইটারে লিখেছেন, "এটা অত্যন্ত উদ্বেগের বিষয় যে কোনও বিদেশি নাগরিক স্থায়ী কেন্দ্রীয় মন্ত্রী। একটি চিঠিতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে এই বিষয়টি স্পষ্ট করার জন্য তদন্ত করার আহ্বান জানিয়েছি।" রিপোর্ট তুলে ধরে বোরা দাবি করেছেন যে প্রামাণিক জন্মগ্রহণ করেছেন বাংলাদেশের গাইবান্ধা জেলার পলাশবাড়ি থানার অন্তর্গত হরিনাথপুরে। বোরা জানিয়েছেন যে নিশীথ পশ্চিমবঙ্গে কম্পিউটার পড়ার জন্য এসেছিলেন বলে অভিযোগ।

Advertisement

নিশীথ ঘনিষ্ঠদের দাবি
কংগ্রেস সাংসদ দাবি করেছেন যে ভারতে এসে  কম্পিউটার ডিগ্রি অর্জনের পরে নিশীথ প্রথমে তৃণমূল কংগ্রেসে এবং তারপরে বিজেপিতে যোগ দিয়েছিলেন। শেষ পর্যন্ত তিনি কোচবিহারের সাংসদ হন। তবে, প্রামানিকের ঘনিষ্ঠরা এই জাতীয় অভিযোগ  তীব্র অস্বীকার করেছে এবং দাবি করেছে যে মন্ত্রীর জন্ম এবং শিক্ষা দুটোই ভারতে।

এদিকে শনিবার রাত অবধি স্বরাষ্ট্রমন্ত্রীর ওয়েবসাইটে মন্ত্রীর তালিকয় নিশীথ প্রামাণিকের নাম ও ছবি পাওয়া যায়নি। অফিসিয়াল ওয়েবসাইটে 'আমাদের সম্পর্কে' লিঙ্কটি 'হু ইউ হু' বিভাগে নিয়ে যায়। এর অধীনে দুটি লিঙ্ক রয়েছে - একটি কেন্দ্রীয় মন্ত্রীর এবং অন্যটি প্রতিমন্ত্রীর। প্রতিমন্ত্রীতে ক্লিক করলে  কেবল নিত্যানন্দ রায় এবং অজয় ​​কুমার মিশ্রের নামই দৃশ্যমান হচ্ছে।

 

Advertisement