scorecardresearch
 

Rahul Gandhi: 'মোদীজিকে ঈশ্বরের সামনে বসিয়ে দিন, ব্রহ্মাণ্ড কীভাবে চলছে, বোঝাতে শুরু করে দেবেন,' বিদেশে গিয়ে ফের সরব রাহুল

Rahul Gandhi at San Francisco:মার্কিন-সফরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী। মঙ্গলবার সান ফ্রান্সিসকোর প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করেন রাহুল। সেখান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করে তাঁকে 'সবজান্তা' বলে কটাক্ষ করেন। বলেন, প্রধানমন্ত্রী নিজেকে ভগবানের থেকেও বড় বলে মনে করেন।  

Advertisement
কংগ্রেস নেতা রাহুল গান্ধী কংগ্রেস নেতা রাহুল গান্ধী
হাইলাইটস
  • মার্কিন-সফরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী
  • মঙ্গলবার সান ফ্রান্সিসকোর (San Francisco) প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করেন রাহুল
  • সেখান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করে তাঁকে 'সবজান্তা' বলে কটাক্ষ করেন

Rahul Gandhi at San Francisco: মার্কিন-সফরে কংগ্রেস নেতা রাহুল গান্ধী (Congress Leader Rahul Gandhi)। মঙ্গলবার সান ফ্রান্সিসকোর (San Francisco) প্রবাসী ভারতীয়দের সঙ্গে দেখা করেন রাহুল। সেখান থেকে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে নিশানা করে তাঁকে 'সবজান্তা' বলে কটাক্ষ করেন। বলেন, প্রধানমন্ত্রী নিজেকে ভগবানের থেকেও বড় বলে মনে করেন।  

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী প্রসঙ্গে

রাহুলের কথায়, পৃথিবী এতই সুবিশাল, জটিল যে একজন ব্যক্তির পক্ষে সবটা বোঝা খুব কঠিন। এটি একটি রোগের মতো যে ভারতে কিছু লোক আছে যারা মনে করে যে তারা সবকিছু জানে। আমি মনে করি তারা ঈশ্বরের চেয়েও বেশি জানে। তারাও ঈশ্বরের সামনে বসে তাঁকে ব্যাখ্যা করতে পারে কী হচ্ছে। প্রধানমন্ত্রী মোদী তাদের মধ্যে একজন।

আরও পড়ুন

রাহুল আরও বলেন, "আমার মনে হয় যদি প্রধানমন্ত্রী মোদীকে ভগবানের সামনে বসতে বলা হয়, তাহলে তিনি ভগবানকেও বোঝাতে শুরু করবেন ব্রহ্মাণ্ডে  কী চলছে। এমনকি ঈশ্বর কী সৃষ্টি করেছেন তা নিয়েও বলবেন। ভারতে এটাই হচ্ছে। ভারতে কিছু মানুষ আছে যারা সব জানে। তারা বিজ্ঞানীদের কাছে গেলে বিজ্ঞানের কথা বলে, ইতিহাসবিদদের কাছে গেলে ইতিহাসের কথা বলে, সেনাবাহিনীর কাছে যুদ্ধ সম্পর্কে, বিমানবাহিনীতে বিমান চালানো সম্পর্কে সবাইকে বলে। কিন্তু সত্যিটা হল তারা কিছুই বোঝে না। কারণ, জীবনে যদি কারও কথা শুনতে না চান তাহলে আপনি কিছুই জানতে পারবেন না। সবার কথা শুনতে হবে।"

ভারত জোড়ো যাত্রার অভিজ্ঞতা

এদিন রাহুল তাঁর ভারত জোড়ো যাত্রার অভিজ্ঞতার কথা জানিয়ে বলেন, আমরা যখন যাত্রা শুরু করলাম, ভাবলাম দেখি কী হয়? ৫-৬ দিন পরে, আমরা বুঝতে পারি যে হাজার হাজার কিলোমিটার ভ্রমণ করা সহজ নয়। আমার হাঁটুতে ব্যথা ছিল। কিন্তু কোনও বিকল্পও ছিল না। আমরা প্রতিদিন ২৫ কিমি হাঁটতাম। তিন সপ্তাহ পর একটা চমকপ্রদ ঘটনা ঘটল। আমরা বুঝতে পেরেছিলাম যে আমরা ক্লান্ত হচ্ছি না। আমি আমার সঙ্গে হাঁটা ব্যক্তিদের জিজ্ঞাসা করলাম তারা ক্লান্ত হচ্ছেন কি না, তারা জানায় ক্লান্ত হচ্ছে না।

Advertisement

বর্তমান ভারতের রাজনীতি নিয়ে তাঁর বার্তা, আমাদের যে সম্পদের প্রয়োজন তা বিজেপি এবং আরএসএস দ্বারা নিয়ন্ত্রিত হচ্ছে। মানুষকে হুমকি দেওয়া হচ্ছে। এজেন্সি ব্যবহার করা হচ্ছে। আমাদের মনে হয়েছে ভারতে রাজনীতি করা আর সহজ নয়। তাই আমরা   সিদ্ধান্ত নিয়েছি হেঁটেই ঘুরব।

রাহুল দাবি করেন, পুলিশ ও এজেন্সি ব্যবহার করে ভারত জোড়া যাত্রা বন্ধ করার জন্য যথাসাধ্য চেষ্টা হয়েছিল। কিন্তু সে তার সব চেষ্টাই ব্যর্থ হয়।

মুসলিম সম্প্রদায়ের ওপর অত্যাচার প্রসঙ্গে রাহুল বলেন, ঘৃণার বাজারে আমরা প্রেমের দোকান খুলব। মুসলিমরা অনুভব করছে যে তারা আরও বেশি আক্রান্ত হচ্ছে। কিন্তু শিখ, দলিত, আদিবাসী সবার অনুভূতিই এক। কিন্তু আমরা ঘৃণা দিয়ে ঘৃণাকে হারাতে পারি না। ভালোবাসা দিয়ে ঘৃণা দূর করব। ভারত বিদ্বেষে বিশ্বাস করে না। মিডিয়া, এজেন্সি এবং প্রশাসন নিয়ন্ত্রণকারী ব্যক্তিদের একটি ছোট দল রয়েছে, যারা ঘৃণাতে বিশ্বাসী। আজ ভারতে মুসলিমদের সঙ্গে যা ঘটছে ভারতে এবং বিশেষ করে উত্তর প্রদেশে দলিতদের সঙ্গে ঘটছে। কিন্তু আমরা এটাকে চ্যালেঞ্জ করব, লড়াই করব।

Advertisement