scorecardresearch
 

Covid 19 India: আবার বিপদ? COVID-এ আরও মৃত্যু দেশে, ২৪ ঘণ্টায় বাড়ল সংক্রমণও

গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটা বাড়ল। এক দিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬১৪ জন। গত ৭ মাসে দেশে যা সর্বোচ্চ। গত ২১ মে'র পর এই প্রথমে এক দিনে দেশে এত সংখ্যক মানুষ করোনায় সংক্রমিত হলেন।

Advertisement
হাইলাইটস
  • বছর শেষে নতুন করে উদ্বেগ বাড়াল করোনাভাইরাস।
  • এক দিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬১৪ জন।
  • গত ২৪ ঘণ্টায় কেরলে কোভিডে মৃত্যু হয়েছে ৩ জনের। 

বছর শেষে নতুন করে উদ্বেগ বাড়াল করোনাভাইরাস। গত ২৪ ঘণ্টায় দেশে করোনায় আক্রান্তের সংখ্যা এক ধাক্কায় অনেকটা বাড়ল। এক দিনে নতুন করে করোনায় আক্রান্ত হয়েছেন ৬১৪ জন। গত ৭ মাসে দেশে যা সর্বোচ্চ। গত ২১ মে'র পর এই প্রথমে এক দিনে দেশে এত সংখ্যক মানুষ করোনায় সংক্রমিত হলেন। ভয় ধরাচ্ছে করোনায় মৃত্যুর ঘটনাও। গত ২৪ ঘণ্টায় কেরলে কোভিডে মৃত্যু হয়েছে ৩ জনের। 

দেশের মধ্যে কেরলে কোভিডের নয়া উপপ্রজাতি JN.1-এর হদিশ পাওয়া গিয়েছে। এই উপপ্রজাতির দাপটে নতুন করে করোনার বাড়বাড়ন্ত শুরু হয়েছে বিশ্বের নানা দেশে। ভারতেও সংক্রমণ বাড়ছে। দেশের মধ্যে সবচেয়ে খারাপ পরিস্থিতি কেরলে।  JN.1-এ আক্রান্ত হয়েছেন ৭৯ বছর বয়সি এক মহিলা। কেরলের ওই বৃদ্ধার শরীরে করোনার এই নতুন প্রজাতির সন্ধান পাওয়া গিয়েছে। গত ১৮ নভেম্বর ওই বৃদ্ধার করোনা পরীক্ষা করানো হয়েছিল। গত ৮ ডিসেম্বর তাঁর শরীরে করোনার এই নতুন উপপ্রজাতির হদিশ পাওয়া গিয়েছে। কেরলের কারাকুলামের বাসিন্দা ওই বৃদ্ধা। 

বুধবার কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক সূত্রে খবর, দেশে করোনায় মোট মৃতের সংখ্যা ৫ লক্ষ ৩৩ হাজার ৩২১। মোট সংক্রমিত হয়েছেন ৪ কোটি ৫০ লক্ষ ৫ হাজার ৯৭৮ জন। করোনাকে হারিয়ে সুস্থ হয়েছেন ৪ কোটি ৪৪ লক্ষ ৭০ হাজার ৩৪৬ জন। দেশে কোভিডে সুস্থতার হার ৯৮.৮১ শতাংশ। 

আরও পড়ুন

দেশে হঠাৎ করোনা সংক্রমণ বৃদ্ধি পাওয়ায় তৎপর হয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক। বুধবার পর্যালোচনা বৈঠক করেছে কেন্দ্রীয় স্বাস্থ্য মন্ত্রক। বৈঠকের নেতৃত্বে ছিলেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী মনসুখ মাণ্ডবীয়। সব রাজ্যকে সতর্ক করা হয়েছে। করোনা পরিস্থিতির দিকে সর্বক্ষণ নজর রাখা হচ্ছে। করোনা আক্রান্তের নমুনা সার্স কোভ ২ জিনোমিক্স কনসর্টিয়ামের পরীক্ষাগারে পাঠাতে সব রাজ্য এবং কেন্দ্রশাসিত অঞ্চলকে নির্দেশ দেওয়া হয়েছে। 

Advertisement


গত বছরের শেষ থেকেই করোনার দাপট অনেকটা কমে গিয়েছিল এ দেশে। বিশ্বের অন্যান্য দেশেও করোনা আতঙ্ক অনেকটাই থিতু হয়েছে। বহু দেশেই কোভিড বিধিনিষেধ শিথিল করে দেওয়া হয়েছে। মাস্ক পরার মতো নিয়মও শিথিল হয়েছে এ দেশে। মাস্ক ছাড়াই এখন প্রায় সকলেই বাইরে বেরোচ্ছেন। করোনাকে হারিয়ে স্বাভাবিক ছন্দে ফিরেছেন সকলে। আবার নতুন করে করোনার এই নয়া উপ প্রজাতির হদিশ মেলায় স্বাভাবিক ভাবেই আতঙ্ক ছড়িয়েছে। 

Advertisement