scorecardresearch
 

বছরের প্রথম দিন ভারত পেল করোনা ভ্যাকসিন, ব্যবহারের অনুমোদন কোভিশিল্ডকে

নতুন বছরের শুরুতেই সুখবর। করোনার সঙ্গে লড়াইয়ে আরও একধাপ এগোল ভারত। এদিন কেন্দ্রের বিশেষ কমিটি জরুরি ভিত্তিতে ভ্যাকসিন হিসাবে অনুমোদন দিয়েছে কোভিশিল্ডকে। এদিন এই বিশেষ কমিটির বৈঠক হয়। সেখানেই সিরাম ইনস্টিটিউটেকর কোভিশিল্ডকে ব্যবহারের অনুমোদন দেওায়া হয়েছে।

Advertisement
কোভিশিল্ডকে ব্যবহারের অনুমতি। ফাইল ছবি কোভিশিল্ডকে ব্যবহারের অনুমতি। ফাইল ছবি
হাইলাইটস
  • বছরের প্রথম দিন ভারত পেল করোনা ভ্যাকসিন
  • ব্যবহারের অনুমোদন কোভিশিল্ডকে
  • অপেক্ষা ডিজিসিএ-এর সবুজ সংকেত-এর

নতুন বছরের শুরুতেই সুখবর। করোনার সঙ্গে লড়াইয়ে আরও একধাপ এগোল ভারত। এদিন কেন্দ্রের বিশেষ কমিটি জরুরি ভিত্তিতে ভ্যাকসিন হিসাবে অনুমোদন দিয়েছে কোভিশিল্ডকে। এদিন এই বিশেষ কমিটির বৈঠক হয়। সেখানেই সিরাম ইনস্টিটিউটেকর কোভিশিল্ডকে ব্যবহারের অনুমোদন দেওায়া হয়েছে।  তবে এ বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবে ডিসিজিআই গ্রহণ করেছে।

ব্যবহারের অনুমোদন

জানা গিয়েছে, এই বৈঠকে ফাইজার, ভারত বায়োটেক এবং সিরাম ইনস্টিটিউট তিন সংস্থাই উপস্থিত ছিল। সেখানে আপাতত কোভিশিল্ড এখনও পর্যন্ত জরুরি ভিত্তির ব্যবহারের অনুমোদন পেয়েছে। ভারত বায়োটেকের সঙ্গে কথাবার্তা চলছে। ফাইজারের এখনও শুরু হয়নি। এখনও এই কমিটির দুটি বৈঠক হয়েছে। এই বৈঠকে ভ্যাকসিন সংস্থাগুলি থেকে আরও বেশ কিছু তথ্য চাওয়া হয়েছিল। 

আরও পড়ুন, কাল থেকে দেশজুড়ে ভ্যাকসিনের ড্রাই রান, মহড়ায় সামিল হচ্ছে বাংলাও

আশা কেন্দ্রের

জানুয়ারিতেই মিলবে করোনা ভ্যাকসিন, এমনই আশার কথাই শুনিয়েছেন কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রী। এবার সেই দাবি মতো নতুন বছরের শুরুতেই  কোভিশিল্ড ভ্যাকসিন হিসাবে অনুমোদন পেয়ে গেল। ফলে করোনার সঙ্গে যুদ্ধে এতে অনেকটা আশাব্যঞ্জক ফল হবে বলে আশা কেন্দ্রের। এখনও আরও দুটি সংস্থার সঙ্গে আলোচনা চলছে। 

দেশে ড্রাই রান

অন্যদিকে, নতুন বছরের দ্বিতীয় দিন অর্থাৎ শনিবার থেকেই গোটা দেশে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিনের ড্রাই রান। শেষ মুহুর্তের প্রস্তুতি সেড়ে নিতে ইতিমধ্যে বৈঠক সেরে ফেলেছেন স্বাস্থ্যমন্ত্রকের আধিকারিকরা। কী ভাবে দেশের বিপুল সংখ্যক মানুষের দেহে প্রয়োগ করা হবে করোনার টিকা, তার প্রস্তুতি হাতে কলমে খতিয়ে দেখতেই শনিবার হবে করোনা ভ্যাকসিনের ড্রাই রান। দেশ জুড়ে প্রতিটি রাজ্যে শুরু হতে চলেছে করোনা ভ্যাকসিন দেওয়ার ড্রাই রান। যার মধ্যে রয়েছে পশ্চিমবঙ্গের তিনটি জায়গাও। তবে তিনটি স্থানই উত্তর ২৪ পরগনার বলে জানা যাচ্ছে। মধ্যমগ্রাম,দত্তাবাদ ও আমডাঙায় শুরু হচ্ছে করোনা ভ্যাকসিনের বহু প্রত্যাশিত ড্রাই রান। সেজন্য ইতিমধ্যে স্বাস্থ্যকর্মীদের প্রশিক্ষণ দিয়েছেন বিশেষজ্ঞরা। কী করে  সংরক্ষিত করোনার টিকা প্রোটোকল মেনে সাধারণ মানুষের দেহে প্রয়োগ করা হবে তা হাতে কলমে করে দেখাবেন স্বাস্থ্যকর্মীরা।

Advertisement

Advertisement