scorecardresearch
 

Cyclone Biparjoy Latest Update: ২৪ ঘণ্টায় আরও শক্তিশালী ঘূর্ণিঝড় 'বিপর্যয়', বাংলায় প্রভাব পড়বে?

ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাব দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি রাজ্যে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। আইএমডি এই অঞ্চলগুলিতে আগামী পাঁচ দিনের জন্য সতর্কতা জারি করেছে।

Advertisement
ঘূর্ণিঝড় বিপর্যয় ঘূর্ণিঝড় বিপর্যয়
হাইলাইটস
  • ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাব দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি রাজ্যে পড়তে পারে
  • আইএমডি এই অঞ্চলগুলিতে আগামী পাঁচ দিনের জন্য সতর্কতা জারি করেছে

পূর্ব-মধ্য এবং দক্ষিণ-পূর্ব আরব সাগরে তৈরি হওয়া ঘূর্ণিঝড় 'বিপর্যয়' পরবর্তী ২৪ ঘণ্টার মধ্যে উত্তর দিকে সরে এবং একটি শক্তিশালী ঘূর্ণিঝড়ে পরিণত হবে বলে পূর্বাভাস দিল আবহাওয়া দফতর। বুধবার সকাল সাড়ে ৫টায় জারি করা সর্বশেষ বুলেটিনে আবহাওয়া দফতর জানিয়েছে, সমুদ্রের পরিস্থিতি উত্তাল হতে পারে। বাতাসের গতিবেগ  ১৩৫-১৪৫ কিমি প্রতি ঘণ্টায় পৌঁছে যেতে পারে। দমকা হাওয়ার গতিবেগ থাকতে পারে ১৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা। মৎস্যজীবীদের সমুদ্রে না যাওয়ার পরামর্শ দিয়েছে আইএমডি।

হাওয়া অফিসের আপডেট থেকে জানা গিয়েছে, গভীর রাত পর্যন্ত ঘূর্ণিঝড়টি গোয়ার প্রায় ৯০০ কিলোমিটার পশ্চিম-দক্ষিণ-পশ্চিমে, মুম্বাই থেকে ১০২০ কিলোমিটার দক্ষিণ-পশ্চিমে, পোরবন্দর থেকে ১০৯০ কিলোমিটার দক্ষিণ-দক্ষিণ-পশ্চিমে এবং করাচি থেকে ১৩৮০ কিলোমিটার দক্ষিণে তিন ঘণ্টার জন্য স্থির ছিল।

লাক্ষাদ্বীপ, কর্ণাটক, গোয়া এবং মহারাষ্ট্রের উপকূলীয় এলাকায় প্রভাব পড়তে পারে

আরও পড়ুন

ঘূর্ণিঝড় বিপর্যয়ের প্রভাব দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বেশ কয়েকটি রাজ্যে পড়তে পারে বলে মনে করা হচ্ছে। আইএমডি এই অঞ্চলগুলিতে আগামী পাঁচ দিনের জন্য সতর্কতা জারি করেছে। ৭ জুন পূর্ব-মধ্য আরব সাগর এবং পশ্চিম-মধ্য ও দক্ষিণ-পূর্ব আরব সাগরের পার্শ্ববর্তী এলাকায় ৮০-৯০ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝোড়ো হাওয়া বয়ে যাওয়ার সম্ভাবনা রয়েছে। সন্ধ্যা নাগাদ বাতাসের গতিবেগ ১০৫ কিমি পর্যন্ত হতে পারে। দমকা হাওয়ার গতিবেগ হতে পারে ১১৫ কিমি। পশ্চিম-মধ্য এবং দক্ষিণ আরব সাগরের সংলগ্ন অঞ্চল এবং উত্তর কেরল, কর্ণাটক এবং গোয়ার উপকূলীয় এলাকা ঝড়ের দ্বারা সবচেয়ে বেশি প্রভাবিত হওয়ার সম্ভাবনা রয়েছে।

৮ জুন বাতাসের গতিবেগ আরও বাড়বে বলে আশা করা হচ্ছে, সন্ধ্যা থেকে ১১৫-১২৫ কিলোমিটার প্রতি ঘণ্টায় পৌঁছবে। সন্ধ্যায় দমকা হাওয়ার গতিবেগ হতে পারে ১৪০ কিমি। কর্ণাটক, গোয়া এবং মহারাষ্ট্রের উপকূলবর্তী অঞ্চলগুলিতে প্রবল বাতাস বইবে।

Advertisement

৯ জুনের মধ্যে বাতাসের গতিবেগ বেড়ে হতে পারে ১৩৫-১৪৫ কিমি। সন্ধ্যায় বাতাসের গতিবেগ হতে পারে ১৬০ কিমি। যা দক্ষিণ আরব সাগর, কর্ণাটক এবং গোয়া-মহারাষ্ট্র উপকূলের পার্শ্ববর্তী অঞ্চলগুলিকে প্রভাবিত করবে।

১০ জুন মধ্য আরব সাগরের উপর দিয়ে ১৪৫-১৫৫ কিলোমিটার প্রতি ঘণ্টা বেগে ঝড়ো হাওয়া বয়ে যাওয়ার পূর্বাভাস দেওয়া হয়েছে। দক্ষিণ আরব সাগরের সংলগ্ন অঞ্চলগুলি, পাশাপাশি উত্তর কর্ণাটক, গোয়া এবং মহারাষ্ট্রের উপকূলগুলিও প্রভাবিত হবে।

মৎস্যজীবীদের জন্য জারি করা হয়েছে সতর্কতা

আইএমডি মৎস্যজীবীদের ১০ জুন পর্যন্ত সমুদ্রে যেতে নিষেধ করেছে। বর্তমানে সমুদ্রে থাকা জেলেদের উপকূলে ফিরে আসার পরামর্শ দেওয়া হয়েছে। মৎস্যজীবীদের ৭ থেকে ৯ জুন দক্ষিণ আরব সাগরের মধ্য এবং সংলগ্ন অঞ্চলে এবং ১০ জুন উত্তর ও দক্ষিণ আরব সাগরের মধ্য এবং সংলগ্ন অঞ্চলে না যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছে। কেরল-কর্নাটক উপকূলের পাশাপাশি লাক্ষাদ্বীপ-মালদ্বীপ অঞ্চলের মৎস্যজীবীদের ৬ এবং ৭ জুন সতর্ক থাকতে হবে। যদিও কোঙ্কন-গোয়া-মহারাষ্ট্র উপকূলে এবং তার বাইরের মৎস্যজীবীদের ৮ জুন থেকে ১০ জুন পর্যন্ত সতর্ক থাকতে হবে।

Advertisement