scorecardresearch
 

Rafale M Jet: নজরে চিন, আরও রাফাল কিনছে ভারত; সমুদ্র কাঁপাবে ৩ সাবমেরিনও

Rafale M Jets from France: ভারতীয় নৌবাহিনী আইএনএস বিক্রান্ত এবং আইএনএস বিক্রমাদিত্যে এই বিমানগুলি ব্যবহার করবে। বর্তমানে এই বিমানগুলিতে মিগ-29 ব্যবহৃত হয়। গত কয়েক বছরে এই নিয়ে দ্বিতীয়বার ফরাসি এয়ারোস্পেস সংস্থা ড্যাসল্ট এভিয়েশনের কাছ থেকে এই ধরনের ফাইটার জেট কেনা হচ্ছে।

Advertisement
Rafale Rafale
হাইলাইটস
  • ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফাল-এম যুদ্ধবিমান কেনার প্রস্তাবে অনুমোদন দিল প্রতিরক্ষা অধিগ্রহণ কাউন্সিল।
  • ভারতীয় নৌবাহিনীর জন্য তিনটি স্কোপিন ক্লাস সাবমেরিন কেনা হচ্ছে। এই চুক্তির মূল্য প্রায় ৯০,০০০ কোটি টাকা হতে পারে বলে মনে করা হচ্ছে।
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৩ ও ১৪ জুলাই ফ্রান্স সফরে গিয়েছেন। এই সফরেই ভারত ও ফ্রান্সের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

Rafale M Jets from France: বৃহস্পতিবার ভারতীয় নৌবাহিনীর জন্য ২৬টি রাফাল-এম যুদ্ধবিমান কেনার প্রস্তাবে অনুমোদন দিল ডিফেন্স অ্যাকুইজিশন কাউন্সিল। এর মধ্যে ২২টি সিঙ্গেল সিটের রাফাল মেরিন বিমান এবং চারটি টুইন-সিটার প্রশিক্ষণ বিমান রয়েছে।

এছাড়াও, ভারতীয় নৌবাহিনীর জন্য তিনটি স্করপেন ক্লাস সাবমেরিন কেনা হচ্ছে। এই চুক্তির মূল্য প্রায় ৯০,০০০ কোটি টাকা হতে পারে বলে মনে করা হচ্ছে।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ১৩ ও ১৪ জুলাই ফ্রান্স সফরে গিয়েছেন। এই সফরেই ভারত ও ফ্রান্সের মধ্যে চুক্তি স্বাক্ষরিত হতে পারে।

আরও পড়ুন

ভারতীয় নৌবাহিনী আইএনএস বিক্রান্ত এবং আইএনএস বিক্রমাদিত্যে এই বিমানগুলি ব্যবহার করবে। বর্তমানে এই বিমানগুলিতে মিগ-29 ব্যবহৃত হয়। গত কয়েক বছরে এই নিয়ে দ্বিতীয়বার ফরাসি এয়ারোস্পেস সংস্থা ড্যাসল্ট এভিয়েশনের কাছ থেকে এই ধরনের ফাইটার জেট কেনা হচ্ছে।

সংবাদসংস্থা এএনআই জানিয়েছে, প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং, চিফ অফ ডিফেন্স স্টাফ জেনারেল অনিল চৌহান, তিন বাহিনীর প্রধান এবং ঊর্ধ্বতন কর্তারা এক বৈঠকে যোগ দিয়েছিলেন। তার পরেই এই প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

ভারতীয় নৌসেনায় গত কয়েক বছরে বিমান এবং সাবমেরিনের অভাব বেড়েছে। ভারতের বিপুল উপকূল সীমা ও সমুদ্রের সুরক্ষার জন্য নৌসেনার আরও অত্যাধুনিক বিমান প্রয়োজন বলে মত বিশেষজ্ঞদের। 
বৃহস্পতিবার, ১৩ জুলাই ফ্রান্সে রওনা দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রেসিডেন্ট ইমানুয়েল ম্যাক্রোঁর আমন্ত্রণে দুই দিনের(১৩ জুলাই ও ১৪ জুলাই) সফরে যাচ্ছেন তিনি। 

১৪ জুলাই, শুক্রবার বার্ষিক ব্যাস্টিল ডে প্যারেডের বিশেষ অতিথি হিসাবে যোগ দেবেন নরেন্দ্র মোদী। সেখানে ২৬৯ সদস্যের ভারতীয় ট্রাইসার্ভিসেস কন্টিনজেন্টের অংশগ্রহণ করার কথা।

উল্লেখযোগ্য বিষয়টি হল, এই অনুষ্ঠানে ফরাসি জেটের পাশাপাশি ভারতীয় বিমান বাহিনীর (IAF) তিনটি রাফাল যুদ্ধবিমান ফ্লাইপাস্টে যোগ দেবে।

Advertisement

ফ্রান্সে এই সফরে প্রতিরক্ষা, মহাকাশ, বাণিজ্য এবং বিনিয়োগ নিয়ে আলোচনা হবে। এই সময়ে রাফাল নিয়ে গুরুত্বপূর্ণ আলোচনা হতে পারে বলে মনে করা হচ্ছে। ফ্রান্সের রাষ্ট্রপতি ইমানুয়েল ম্যাক্রোঁ এবং বিশিষ্ট ফরাসি ব্যক্তিত্বদের সঙ্গে আলোচনায় বসবেন প্রধানমন্ত্রী। 

Advertisement