scorecardresearch
 

Delhi Heatwave: দিল্লিতে ৫০ ডিগ্রি, শ্রমিকদের ১২টা থেকে ৩টে পর্যন্ত ছুটি ঘোষণা, মাইনে কাটা যাবে না

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর (এলজি) ভি কে সাক্সেনা দেশের বেশিরভাগ সমভূমিতে প্রচণ্ড গরমের মধ্যে একটি বড় সিদ্ধান্ত নিয়েছেন। এলজি নির্দেশ দিয়েছে, এই প্রচণ্ড গরমে শ্রমিকরা দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত কাজ থেকে বিরত থাকবেন। এছাড়াও শ্রমিকদের দেওয়া ছাড়ের বিনিময়ে কেউ তাঁদের বেতন কাটতে পারবে না।

Advertisement
দিল্লিতে ভয়াবহ তাপপ্রবাহ। ফাইল ছবি দিল্লিতে ভয়াবহ তাপপ্রবাহ। ফাইল ছবি
হাইলাইটস
  • দিল্লির লেফটেন্যান্ট গভর্নর (এলজি) ভি কে সাক্সেনা দেশের বেশিরভাগ সমভূমিতে প্রচণ্ড গরমের মধ্যে একটি বড় সিদ্ধান্ত নিয়েছেন।
  •  ভি কে সাক্সেনার নির্দেশ অনুযায়ী, কর্মীদের দুপুর ১২-৩টা থেকে ছুটি দিতে হবে।

দিল্লির লেফটেন্যান্ট গভর্নর (এলজি) ভি কে সাক্সেনা দেশের বেশিরভাগ সমভূমিতে প্রচণ্ড গরমের মধ্যে একটি বড় সিদ্ধান্ত নিয়েছেন। তিনি নির্দেশ দিয়েছেন, এই প্রচণ্ড গরমে শ্রমিকরা দুপুর ১২টা থেকে ৩টা পর্যন্ত কাজ থেকে বিরত থাকবেন। এছাড়াও শ্রমিকদের দেওয়া এই ছাড়ের বিনিময়ে কেউ তাঁদের বেতন কাটতে পারবে না।

ভি কে সাক্সেনার নির্দেশ অনুযায়ী, কর্মীদের দুপুর ১২-৩টা থেকে ছুটি দিতে হবে। নির্মাণস্থলে কর্মরত শ্রমিকদের পর্যাপ্ত পরিমাণ জল ও ডাবের জল সরবরাহের নির্দেশও দেওয়া হয়েছে। পাশাপাশি বাসস্ট্যান্ডে কলসিতে জল রাখতেও বলা হয়েছে। মঙ্গলবার এই নির্দেশের সঙ্গে ভি কে সাক্সেনা দিল্লি সরকারের ওপর অসন্তোষ প্রকাশ করেছেন। তিনি 'সামার হিট অ্যাকশন প্ল্যান' নিয়ে কোনও পদক্ষেপ না নেওয়ার জন্য মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়াল এবং তার মন্ত্রীদের সমালোচনা করেছেন।

অভিযোগ, আম আদমি পার্টি সরকারের অধীনে দিল্লি জল বোর্ড (ডিজেবি), পাবলিক ওয়ার্কস ডিপার্টমেন্ট (পিডব্লিউডি), দিল্লি মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন (এমসিডি) এই বিষয়ে কোনও পদক্ষেপ নেয়নি। তাই, লেফটেন্যান্ট গভর্নর মুখ্যসচিবকে এই বিষয়ে অবিলম্বে বৈঠক করার নির্দেশ দিয়েছেন।

আরও পড়ুন

কিছু অংশে তাপমাত্রা ৫০ ডিগ্রিতে পৌঁছেছে
উত্তর ভারতের বেশিরভাগ এলাকা আগুনের চুল্লির মতো জ্বলছে। মঙ্গলবার দিল্লির কিছু অংশে তাপমাত্রা প্রায় ৫০ ডিগ্রি সেলসিয়াসে বেড়েছে। দিল্লি ছাড়াও অর্ধেক ভারতও পুড়ছে সূর্যের তাপে। 

দিল্লিতে এত গরম কেন? 
দিল্লিতে গরমের কারণ হল এর আশেপাশের রাজ্যগুলি। দিল্লির চারপাশে শুধু ভূমি, অর্থাৎ এর আশেপাশে কোনও পাহাড়-পর্বত বা কোনও সমুদ্র নেই। কিন্তু এর থেকে কিছুটা দূরে রাজস্থানের মরুভূমি। যেখানে তাপের কারণে বালি উত্তপ্ত হতে শুরু করে এবং সেখান থেকে বাতাস আসতে শুরু করে। যেকারণেই বাড়ছে দিল্লির তাপমাত্রা। বর্তমানে গরমের পেছনে একটি কারণ হলো পশ্চিম দিক থেকে আসা গরম বাতাস। এ কারণে মরুভূমির তাপ উত্তর-পশ্চিমের সমভূমিতে প্রবাহিত হয়। এর ফলে দিল্লি ও আশেপাশের তাপমাত্রা দ্রুত বৃদ্ধি পাচ্ছে। এমনকি তাপমাত্রা ৫০ ছাড়িয়েছে।

Advertisement

 

TAGS:
Advertisement