scorecardresearch
 

Rahul Gandhi PM Narendra Modi: মোদীকে 'পকেটমার' বলে বিপাকে রাহুল, EC-কে ব্যবস্থা নেওয়ার নির্দেশ

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে 'পকেটমার' বলায় বিপাকে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। দিল্লি হাইকোর্ট বৃহস্পতিবার নির্বাচন কমিশনকে (ইসিআই) নির্দেশ দিয়েছে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে। গত ২২ নভেম্বর প্রধানমন্ত্রীকে 'পকেটমার' বলেছিলেন রাহুল।

Advertisement
Rahul Gandhi PM Narendra Modi Rahul Gandhi PM Narendra Modi
হাইলাইটস
  • প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে 'পকেটমার' বলায় বিপাকে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী
  • দিল্লি হাইকোর্ট বৃহস্পতিবার নির্বাচন কমিশনকে এই নির্দেশ দিয়েছে

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে 'পকেটমার' বলায় বিপাকে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধী। দিল্লি হাইকোর্ট বৃহস্পতিবার নির্বাচন কমিশনকে (ইসিআই) নির্দেশ দিয়েছে কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীর বিরুদ্ধে উপযুক্ত ব্যবস্থা নিতে। গত ২২ নভেম্বর প্রধানমন্ত্রীকে 'পকেটমার' বলেছিলেন রাহুল। আদালত বলেছে যে রাহুলের এই মন্তব্য ঠিক নয়। তাই নির্বাচন কমিশনকে আট সপ্তাহের মধ্যে আইন অনুযায়ী কাজ করতে বলেছে।

২২ নভেম্বর একটি জনসভায় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ এবং ব্যবসায়ী গৌতম আদানিকে 'পকেটমার' বলে মন্তব্য করেছিলেন। যা নিয়ে দিল্লি হাইকোর্টে মামলা হয়। রাহুল গান্ধীর বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার জন্য আবেদন করা হয় ওই মামলাতে।

এই মামলার শুনানিতে আদালত বলেছে যে এই ধরনের বক্তৃতা নিয়ন্ত্রণের জন্য কঠোর নিয়ম আনার নির্দেশ তারা সংসদকে দিতে পারে না। নির্বাচন কমিশন দিল্লি হাইকোর্টকে জানিয়েছে যে ২৩ নভেম্বর রাহুলকে কারণ দর্শানোর নোটিশ জারি করা হয়েছিল এবং কারণ সেই সময় আদর্শ আচরণবিধি কার্যকর ছিল। কমিশন বলেছে যে নোটিশ জারি করা মানে একটি সতর্কতা জারি করা হয়েছে।

জবাবে হাইকোর্টের বেঞ্চ বলেছে, 'এই ধরনের বক্তৃতা প্রতিরোধ করা প্রত্যেক ব্যক্তির দায়িত্ব। কিন্তু নির্বাচন কমিশন যখন ব্যবস্থা নিয়েছে, তখন আমাদের হস্তক্ষেপের প্রয়োজন কী? আমরা একমত যে এই বিবৃতিগুলি ঠিক নয়।'

Advertisement