scorecardresearch
 

RapidX Train: বুলেট ট্রেনের মতো গতি, প্লেনের মতো নিয়ম আর বাসের মতো ভাড়া! RAPIDEX কী?

RapidX Train: ভারতের প্রথম ব়্যাপিড রেল আর কয়েক ঘণ্টার মধ্যেই যাত্রা শুরু করতে চলেছে। ১৭ কিলোমিটার দীর্ঘ দিল্লি-গাজিয়াবাদ-মিরাট RRTS করিডোরের প্রথম অংশে ব়্যাপিড রেল চালু হতে চলেছে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ২০ অক্টোবর (শুক্রবার) উত্তর প্রদেশের সাহিবাবাদ র‌্যাপিডএক্স স্টেশনে এর উদ্বোধন করবেন। বেলা ১১টা বেজে ১৫ মিনিটে এই উদ্বোধন হতে চলেছে।

Advertisement
ষষ্ঠীতেই দেশবাসীকে নতুন উপহার মোদীর ষষ্ঠীতেই দেশবাসীকে নতুন উপহার মোদীর

RapidX train Launch: দেশের প্রথম র‌্যাপিডএক্স ট্রেনের প্রতীক্ষার অবসান হতে যাচ্ছে শিগগিরই। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী উত্তরপ্রদেশের গাজিয়াবাদে শুক্রবার (২২০ অক্টোবর ২০২৩) বেলা ১১.১৫ মিনিটে  দেশের প্রথম  RapidX রেলের উদ্বোধন করবেন। প্রথম পর্যায়ে, এই পরিষেবাটি ১৭ কিলোমিটার দীর্ঘ হবে, যার পাঁচটি স্টেশন থাকবে। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অনুষ্ঠানের প্রস্তুতিতে গত কয়েকদিন ধরে দিনরাত কাজ করছে প্রশাসন। সঙ্গে ক্যাম্প করেছে এসপিজিও। ঘটনাস্থলে কঠোর নিরাপত্তার ব্যবস্থা করা হচ্ছে। পুলিশ প্রশাসনের ঊর্ধ্বতন কর্মকর্তারা সার্বক্ষণিক খোঁজখবর নিচ্ছেন। উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ সহ বহু অতিথি এই অনুষ্ঠানে যোগ দেবেন।

RapidX ঘন্টায় ১৬০ কিলোমিটার বেগে চলবে
এই পাঁচটি স্টেশনের মধ্যে রয়েছে সাহিবাবাদ, গাজিয়াবাদ, গুলধর, দুহাই এবং দুহাই-ডিপো। এর পরিষেবা প্রতি ১৫ মিনিটে উপলব্ধ হবে এবং এটি প্রতি ঘন্টা ১৬০  কিলোমিটার গতিতে চলবে।

 

আরও পড়ুন

 

একটি বগি মহিলাদের জন্য সংরক্ষিত
সরকারি মুখপাত্রের মতে, ট্রেনের একটি বগি মহিলাদের জন্য সংরক্ষিত থাকবে। উভয় দিক থেকে প্রথম ট্রেনটি সকাল ৬ টায় এবং শেষ পরিষেবা রাত ১১ টায় উপলব্ধ হবে।

শনিবার থেকে সাধারণ নাগরিকদের জন্য পরিষেবা শুরু হবে
শনিবার থেকে সাধারণ নাগরিকদের জন্য পরিষেবা শুরু হবে। উদ্বোধনের আগে, NCRTC বুধবার মিডিয়ার জন্য  ট্রেনের একটি ট্রায়াল রান পরিচালনা করে। এতে মিডিয়া প্রতিনিধিরা উপস্থিত ছিলেন এবং RapidX ট্রেনের ভার্চুয়াল প্রিমিয়ার শো উপভোগ করেন।

ট্রেনের বৈশিষ্ট্য
RapidX-এর ট্রায়াল সাহিবাবাদ আরআরটিএস স্টেশন থেকে দুহাই স্টেশন পর্যন্ত চলে। এ সময় ট্রেনটিও ঘণ্টায় ১৫৭ কিলোমিটার বেগে ছুটে যায় এবং কয়েক মিনিটের মধ্যে গন্তব্যে পৌঁছে যায়। এই সময় এনসিইআরটি মুখপাত্র পুনীত ভাত এবং অন্যান্য আধিকারিকরাও উপস্থিত ছিলেন। তিনি ট্রেনের বৈশিষ্ট্য সম্পর্কে বিস্তারিত বর্ণনা করেন।

Advertisement

 

 

প্রতিটি ট্রেনে ৬টি বগি
প্রতিটি র‌্যাপিডএক্স ট্রেনে ৬টি কোচ রয়েছে যাতে প্রায় ১৭০০ জন যাত্রী একসঙ্গে ভ্রমণ করতে পারে। প্রতিটি স্ট্যান্ডার্ড কোচে ৭২টি আসন এবং প্রতিটি প্রিমিয়াম কোচে ৬২টি আসন রয়েছে। প্রতিটি RapidX ট্রেনে একটি করে কোচ মহিলাদের জন্য সংরক্ষিত, প্রিমিয়াম কোচের পর এটি হবে দ্বিতীয় কোচ। ট্রেনের অন্যান্য বগিতেও মহিলাদের জন্য আসন সংরক্ষিত রয়েছে। অতিরিক্তভাবে, প্রতিটি কোচে প্রতিবন্ধী যাত্রী/বয়স্ক নাগরিকদের জন্যও আসন সংরক্ষিত রয়েছে।

RapidX ট্রেনে একটি প্রিমিয়াম কোচও রয়েছে
প্রতিটি RapidX ট্রেনে একটি প্রিমিয়াম কোচও থাকবে যাতে বেশ কিছু অতিরিক্ত যাত্রী-কেন্দ্রিক বৈশিষ্ট্য থাকবে যেমন হেলান দেওয়া আসন, কোট হুক, ম্যাগাজিন হোল্ডার এবং ফুটরেস্ট। দিল্লি থেকে মিরাট যাওয়ার প্রথম কোচ এবং মিরাট থেকে দিল্লি যাওয়ার শেষ কোচ হবে প্রিমিয়াম কোচ।

সুবিধা পাবেন এনসিআরবাসী
রিজিওনাল র‌্যাপিড ট্রানজিট সিস্টেম (আরআরটিএস) হল একটি উচ্চ-গতির, উচ্চ-ফ্রিকোয়েন্সি পরিবহন ব্যবস্থা, যা এনসিআর বাসিন্দাদের এই অঞ্চলে নির্বিঘ্নে ভ্রমণ করতে সাহায্য করবে, যার অপারেটিং গতি প্রতি ঘন্টায় ১৬০ কিমি। এর ৮২  কিলোমিটার দীর্ঘ প্রথম করিডোর দিল্লি-গাজিয়াবাদ-মিরাটের মধ্যে নির্মাণাধীন।

 

 

ভাড়া কত হবে?
সূত্রের খবর, র‌্যাপিডএক্স-এর ভাড়া অনেক ভেবে-চিন্তে নির্ধারণ করা হচ্ছে, যা প্রত্যেকের নাগালের মধ্যে। NCRTC তার ভাড়া প্রায় চূড়ান্ত করেছে। অনুমোদন পাওয়ার পর ভাড়া আজই প্রকাশ্যে আনার সম্ভাবনা রয়েছে। ধারণা করা হচ্ছে, র‍্যাপিডএক্সের প্রাথমিক ভাবে প্রতি কিলোমিটারে ভাড়া দুই থেকে আড়াই টাকা হতে পারে, যাতে বেশি সংখ্যক মানুষ এতে ভ্রমণ করতে পারে।

প্রাথমিকভাবে র‌্যাপিডএক্স ১৫ মিনিটের ব্যবধানে প্রাথমিক বিভাগ অর্থাৎ সাহিবাবাদ থেকে দুহাই পর্যন্ত চলবে। যাত্রী সংখ্যা বাড়লে ব্যবধান কমানো হবে। ১৫ মিনিটের ব্যবধানেই ট্রায়াল চলছে। বলা হচ্ছে দিল্লি থেকে মিরাটের দূরত্ব ৮২ কিলোমিটার। র‌্যাপিডএক্স শুরু হলে ৫ থেকে ১০ মিনিটের ব্যবধানে ট্রেন চলাচল করতে পারে।  ট্রেনটি প্রাথমিক সেকশনের দূরত্ব অতিক্রম করতে ১২ মিনিট সময় নেবে। অর্থাৎ চা শেষ করতে করতেই সাহিবাবাদ স্টেশন থেকে দুহাই স্টেশনে পৌঁছে যাবেন। এই ট্রেনটি প্রতিটি স্টেশনে ৩০ সেকেন্ডের জন্য থামবে। একইসঙ্গে স্টেশন চত্বরে প্রবেশ করে টিকিট কাটা ও চেক করার পর যাত্রীরা দুই মিনিটের মধ্যে প্ল্যাটফর্মে পৌঁছাতে পারবেন।

 

 

Advertisement