scorecardresearch
 

2 KG Hairball In Stomach: পেটে রোজই যন্ত্রণা তরুণীর, অপারেশনের পর চমকে উঠলেন ডাক্তাররা!

উত্তরপ্রদেশের বরেলির জেলা হাসপাতালে ৩১ বছরের এক তরুণীর পেট থেকে ২ কেজি চুলের গোছা বের করলে ডাক্তাররা। ওই তরুণী দীর্ঘদিন ধরেই পেটের ব্যথায় ভুগছিলেন এবং চিকিৎসার জন্য মহারানা প্রতাপ জেলা হাসপাতালে গিয়েছিলেন।

Advertisement
৩১ বছরের এক তরুণীর পেট থেকে ২ কেজি চুলের গোছা বের করলে ডাক্তাররা ৩১ বছরের এক তরুণীর পেট থেকে ২ কেজি চুলের গোছা বের করলে ডাক্তাররা
হাইলাইটস
  • তরুণীর পেট থেকে ২ কেজি চুলের গোছা বের করলে ডাক্তাররা
  • তরুণী কিশোরী বয়স থেকেই ট্রাইকো ফটোম্যানিয়া নামক মারাত্মক রোগে ভুগছিলেন

উত্তরপ্রদেশের বরেলির জেলা হাসপাতালে ৩১ বছরের এক তরুণীর পেট থেকে ২ কেজি চুলের গোছা বের করলে ডাক্তাররা। ওই তরুণী দীর্ঘদিন ধরেই পেটের ব্যথায় ভুগছিলেন এবং চিকিৎসার জন্য মহারানা প্রতাপ জেলা হাসপাতালে গিয়েছিলেন। পেটের বিভিন্ন পরীক্ষা-নিরীক্ষার পর ডাক্তাররা সিদ্ধান্ত নেন অপারেশন করার। অপারেশন করা হলে ডাক্তাররা হতবাক হয়ে যান। কারণ তরুণীর পেট থেকে ২ কেজি ওজনের চুলের গোছা বের হয়েছে। পরিচয় গোপন করার শর্তে চিকিৎসক জানান, মেয়েটি ট্রাইকো ফটোম্যানিয়া নামক রোগে আক্রান্ত। কাউন্সেলিং শেষে তরুণীকে হাসপাতাল থেকে ছেড়ে দিয়েছেন চিকিৎসক। এছাড়াও, চিকিৎসকরা তাঁকে চুল না খাওয়ার পরামর্শ দিয়েছেন।

১৬ বছর বয়স থেকেই সমস্যা

চিকিৎসকদের মতে, বরেলির সুভাষ নগর থানা এলাকার কারাগাইনা এলাকার বাসিন্দা ওই তরুণী কিশোরী বয়স থেকেই ট্রাইকো ফটোম্যানিয়া নামক মারাত্মক রোগে ভুগছিলেন। যার কারণে তিনি গত বেশ কয়েক বছর ধরে সমস্যায় ছিলেন এবং অসুস্থতার কারণে তিনি ধীরে ধীরে নিজের চুল খেতে শুরু করেন। যার কারণে তাঁর পেটে চুলের গোছা জমে যায়।

২২ সেপ্টেম্বর তাঁকে হাসপাতালে ভর্তি করা হয়। কয়েক বছর আগেও একবার তাঁকে একটি বেসরকারি হাসপাতালে চিকিৎসা করানো হয়েছিল। যেখানে লক্ষাধিক টাকা খরচ হলেও সমস্যা মেটেনি। এখন পেটের সব পরীক্ষা-নিরীক্ষার পর পেটে চুলের গোছা দেখা গেল। এর পরে বেরেলির মহারানা প্রতাপ জেলা হাসপাতালের দল একটি অপারেশন করে তাঁর পেট থেকে ২ কেজি চুলের গোছা বের করেছেন।

বরেলিতে এমন ঘটনা এই প্রথম

এর আগে হাসপাতালে কোনও ট্রাইকো ফটোম্যানিয়া রোগীর অস্ত্রোপচার করা হয়নি। যে দলটি অস্ত্রোপচারটি করেছিল তাদের মধ্যে সিনিয়র সার্জন এম পি সিং, অঞ্জলি সোনি এবং আরও অনেক ডাক্তার ছিলেন।

Advertisement

Advertisement