scorecardresearch
 

Cough Syrup: এই কাশির সিরাপ শিশুদের জন্য ব্যানড, অ্যালার্ট করল DCGI

কাশির সিরাপ নিয়ে সতর্কবার্তা জারি করল ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। চার বছরের কম বয়সের শিশুদের জন্য একটি নির্দিষ্ট কাফ সিরাপ না ব্যবহার করার কথা জানিয়েছে তারা।

Advertisement
Cough Syrup Cough Syrup
হাইলাইটস
  • কাশির সিরাপ নিয়ে সতর্কবার্তা জারি করল ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া
  • শিশুদের জন্য একটি নির্দিষ্ট কাফ সিরাপ না ব্যবহার করার কথা জানিয়েছে তারা

কাশির সিরাপ নিয়ে সতর্কবার্তা জারি করল ভারতের ওষুধ নিয়ন্ত্রক সংস্থা ড্রাগ কন্ট্রোলার জেনারেল অফ ইন্ডিয়া। চার বছরের কম বয়সের শিশুদের জন্য একটি নির্দিষ্ট কাফ সিরাপ না ব্যবহার করার কথা জানিয়েছে তারা। ডিসিজিআই ১৮ ডিসেম্বর সমস্ত রাজ্যকে একটি চিঠি লিখেছে, যাতে তারা ক্লোরফেনিরামাইন ম্যালিয়েট এবং ফেনাইলেফ্রিনের ককটেল ব্যবহার করে তৈরি সিরাপের লেবেল নিয়ে সতর্ক করেছে। এই দুটি ওষুধের মিশ্রণ থেকে তৈরি সিরাপ বা ট্যাবলেটগুলি সাধারণ সর্দি-কাশির চিকিৎসার জন্য ব্যবহৃত হয়। সিরাপ ব্যবহারের কারণে বিশ্বব্যাপী ১৪১ জন শিশুর মৃত্যুর পরিপ্রেক্ষিতে এই নিষেধাজ্ঞা জারি করা হয়েছে। এই দুটি ওষুধ ব্যবহার করে তৈরি সিরাপের লেবেল সম্পর্কে আপডেট দেওয়ার জন্য সব ওষুধ কোম্পানিকে নির্দেশ দেওয়া হয়েছে।

রাজ্যগুলিকে লেখা চিঠিতে বলা হয়েছে, শিশুদের মধ্যে একটি অননুমোদিত ফিক্সড ডোজ সংমিশ্রণের প্রচারের বিষয়ে উদ্বেগ উত্থাপিত হয়েছে একটি আলোচনা এবং ফলস্বরূপ সেই বয়সের জন্য সংমিশ্রণ ব্যবহার না করার সুপারিশ করেছে। কোম্পানিগুলোকে প্যাকেজিংয়ে সতর্কীকরণের নির্দেশনা দিয়ে চিঠিতে বলা হয়েছে, কমিটি সুপারিশ করেছে যে এই কাফ সিরাপ ৪ বছরের কম বয়সের শিশুদের খাওয়ানো উচিত নয় এবং সেই অনুযায়ী কোম্পানিগুলির লেবেল এবং প্যাকেজে সতর্কতা উল্লেখ করা উচিত।

এই বিষয়ে দিল্লির স্যার গঙ্গা রাম হাসপাতালের সিনিয়র শিশু বিশেষজ্ঞ ধীরেন গুপ্তা বলেন, ক্লোরফেনিরামাইন ম্যালিয়েট এবং ফেনাইলেফ্রিনের ককটেল ব্যবহার করে তৈরি সিরাপ ১ বছরের কম বয়সের শিশুদের জন্য সুপারিশ করা হয় না। ২ থেকে ৪ বছর বয়সের শিশুদের ব্যবহারের জন্য সতর্কতা অবলম্বন করা হয়। যদিও এই ওষুধটি খুব কম মাত্রায় ব্যবহার করা উচিত এবং অল্প সময়ের জন্য। এতে অজ্ঞান হওয়ার মতো পার্শ্বপ্রতিক্রিয়া থাকতে পারে। লেবেল এবং প্যাকেজে সতর্কতা উল্লেখ করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

আরও পড়ুন

Advertisement

Advertisement