scorecardresearch
 

একাধিক রাজ্যে ভূমিকম্পের আতঙ্ক, রাজস্থানে তীব্রতা ৫.৩, কাঁপলো লাদাখ-মেঘালয়ও

গত কয়েক বছর হল উত্তর ভারতে বিশেষ করে দিল্লি সংলগ্ন অঞ্চলে প্রায়শই ভূমিকম্পের খবর পাওয়া যায়। আর বুধবার ভোরে দেশের একাধিক প্রান্তে ভূমিকম্প অনুভূত হল। যাকে ঘিরে পশ্চিম বারতের রাজস্থান, উত্তর ভারতের লাদাখ ও পূর্ব ভারতের মেঘালয়ে আতঙ্ক তৈরি হয়।

Advertisement
প্রতীকী ছবি প্রতীকী ছবি
হাইলাইটস
  • বুধবার ভোরে দেশের একাধিক রাজ্যে ভূমিকম্প
  • পশ্চিম ভারত, উত্তর ভারত ও পূর্ব ভারতে কম্পন
  • রিখটার স্কেলে কম্পনের সর্বোচ্চ মাত্রা ৫.৩

গত কয়েক বছর হল উত্তর ভারতে বিশেষ করে দিল্লি সংলগ্ন অঞ্চলে প্রায়শই ভূমিকম্পের খবর পাওয়া যায়। আর বুধবার ভোরে দেশের একাধিক প্রান্তে ভূমিকম্প অনুভূত হল। যাকে ঘিরে পশ্চিম বারতের রাজস্থান, উত্তর ভারতের লাদাখ ও পূর্ব ভারতের মেঘালয়ে আতঙ্ক তৈরি হয়। এরমধ্যে রাজস্থানে কম্পনের মাত্রা ছিল ৫.৩। 

উত্তর-পূর্বের রাজ্য  মেঘালয়তে এদিন ভোরে  ভূমিকম্প  অনুভূত হয়। ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছে যে ভোর পাঁচটা ২৪  মিনিটে রাজস্থানের বিকাণারে কম্পন অনুভূত হয়েছিল। এর তীব্রতা ছিল রিখটার স্কেলে৫.৩।

এগুলি ছাড়াও, ভোর সা৪.৫৭ মিনিটে লেহ-লাদাখ এলাকায় ভূমিকম্প অনুভূত হয়। রিখটার স্কেলে এই সময়ে ভূমিকম্পের পরিমাণ ছিল৩.৬

এর আগে ন্যাশনাল সেন্টার ফর সিসমোলজি জানিয়েছিল যে মেঘালয়ের পশ্চিম গারো পার্বত্য এলাকায় রাত ২টো  ১০  মিনিটে  ভূমিকম্প হয়েছিল। এই কম্পনের  তীব্রতা ছিল রিখটার স্কেলে ৪.১।

এর আগে ১৮ জুলাই গুজরাতের কচ্ছে  ভূমিকম্প হয়েছিল। এর তীব্রতা ছিল রিখটার স্কেলে ৩.৯। এই মাসের শুরুতে হিমাচ প্রদেশ, অসম, বাংলা ও দিল্লিতেও ভূমিকম্প দেখা গিয়েছে।

ভূমিকম্পের ক্ষেত্রে কী করবেন এবং কী করবেন না?
 আপনি যখন ভূমিকম্পের কাঁপুনি অনুভব করবেন তখন মোটেই আতঙ্কিত হবেন না। প্রথমত, আপনি যদি কোনও ভবনে উপস্থিত থাকেন তবে বাইরে চলে আসবেন। বিল্ডিং থেকে নামার সময় লিফট ব্যবহার না। ভূমিকম্পের সময় এটি আপনার পক্ষে বিপজ্জনক হতে পারে। একই সময়ে, যদি বিল্ডিং থেকে নামা সম্ভব না হয় তবে নিকটবর্তী কোনও টেবিল, উঁচু চৌকি বা খাটের নীচে লুকিয়ে থাকুন।

 

Advertisement