scorecardresearch
 

Earthquake : আবার ভূমিকম্প দিল্লিতে, জোর কাঁপল নেপালও

দিল্লি ছাড়া, উত্তরাখণ্ডের পিথোরাগড়েও কম্পন অনুভূত হয়েছে বিকেল ৪টে ১৮ মিনিটে। নেপালে কম্পনের মাত্রা রিখটার স্কেলে ৫.৬।

Advertisement
দিল্লিতে ভূমিকম্প, কাঁপল নেপালও দিল্লিতে ভূমিকম্প, কাঁপল নেপালও

ফের ভূমিকম্পে কেঁপে উঠল দিল্লি-NCR। তিন দিনের মধ্যে দ্বিতীয়বার কম্পন। ৪ দিনে এই দুবার কম্পন হল দিল্লিতে। জানা যাচ্ছে ভূমিকম্পের কেন্দ্রস্থল নেপাল। দিল্লি ছাড়া, উত্তরাখণ্ডের পিথোরাগড়েও কম্পন অনুভূত হয়েছে বিকেল ৪টে ১৮ মিনিটে।

এদিনের কম্পনে রিখটার স্কেলে মাত্রা ছিল ৫.৬। এর আগে গত শুক্রবার জোর কম্পন অনুভূত হয় দিল্লি সহ উত্তর ভারতের একটি বড় অংশে। সে দিন রিখটার স্কেলে তীব্রতা ছিল ৬.৪। দুদিন আগের সেই কম্পনের কেন্দ্রস্থলও ছিল নেপাল।
 

এর আগে গত শুক্রবার মাঝরাতে জোরাল ভূমিকম্পে কেঁপে উঠেছিল রাজধানী। শুক্রবার রাত ১১টা ৪০ মিনিট নাগাদ দিল্লি-সহ সংলগ্ন অঞ্চলে কেঁপে ওঠে। এই ভূমিকম্পের উৎসস্থল ছিল নেপালে, লখনউ থেকে ২৫৩ কিলোমিটার দূরে এবং ভূ-পৃষ্ঠ থেকে ১০ কিলোমিটার নীচে।

একই সঙ্গে বারবার কাঁপছে নেপালও। ফলে নেপালের বারবার ভূমিকম্পে অশনি সংকেত দেখছেন ভূবিজ্ঞানীরা। শুক্রবার রাতের বিভীষিকা কাটতে না কাটতেই রবিবার ভোরে ভূমিকম্প হয় নেপালে। বিবার ভোর ৪টে ৩৮ মিনিটে ৩.৬ মাত্রার কম্পন অনুভূত হয় নেপালে। জাতীয় ভূকম্পনকেন্দ্র থেকে জানানো হয়েছে, এই কম্পনের উৎসস্থল ছিল কাঠমান্ডু থেকে ১৬৯ কিলোমিটার উত্তর-পশ্চিমে, মাটি থেকে ১০ কিলোমিটার গভীরে।

Advertisement