scorecardresearch
 

NITI Aayog Meeting: নীতি আয়োগের বৈঠক বয়কট INDIA ব্লকের নেতাদের, যাবেন শুধু মমতা; কীসের ইঙ্গিত ?

আগামী ২৭ জুলাই নীতি আয়োগের বৈঠক হবে। সেই বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় সমস্ত বিরোধী-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা কেন্দ্রীয় থিঙ্ক-ট্যাঙ্ক NITI আয়োগের বৈঠক বয়কট করবেন বলেই জানা গিয়েছে।

Advertisement
নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন মমতা, INDIA ব্লকের দলগুলি কী করবে? নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন মমতা, INDIA ব্লকের দলগুলি কী করবে?
হাইলাইটস
  • আগামী ২৭ জুলাই নীতি আয়োগের বৈঠক হবে
  • সেই বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

আগামী ২৭ জুলাই নীতি আয়োগের বৈঠক হবে। সেই বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। প্রায় সমস্ত বিরোধী-শাসিত রাজ্যের মুখ্যমন্ত্রীরা কেন্দ্রীয় থিঙ্ক-ট্যাঙ্ক NITI আয়োগের বৈঠক বয়কট করবেন বলেই জানা গিয়েছে। এই রাজ্যগুলির অভিযোগ, বর্তমান কেন্দ্রীয় সরকার ফেডারেলিজম বিরোধী এবং তারা রাজ্যগুলির প্রতি অত্যন্ত বৈষম্যমূলক আচরণ করেছে। যদিও এক্ষেত্রে একমাত্র ব্যতিক্রম বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানা যাচ্ছে, তিনি নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন।

তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এবং ডিএমকে সুপ্রিমো নেতা মঙ্গলবারই জানিয়ে দিয়েছিলেন যে তিনি নীতি আয়োগের বৈঠকে যোগ দেবেন না। ঘণ্টা দুয়েক পরে কংগ্রেসের প্রবীণ নেতা কে সি ভেনুগোপাল এক্স-এ পোস্ট করে জানিয়ে দেন যে কর্নাটকের সিদ্দারামাইয়া, হিমাচল প্রদেশের সুখবিন্দর সিং সুখু এবং তেলঙ্গনার রেভান্থ রেড্ডিও নীতি আয়োগের বৈঠকটি বয়কট করবেন। ভারতের কমিউনিস্ট পার্টির (মার্কসবাদী) কেরলের মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন, ঝাড়খণ্ডের মুখ্যমন্ত্রী ঝাড়খণ্ড মুক্তি মোর্চার হেমন্ত সোরেন এবং আম আদমি পার্টির পাঞ্জাবের মুখ্যমন্ত্রী ভগবন্ত মানও সভা বয়কট করার সিদ্ধান্ত ঘোষণা করেছেন বলে জানা গিয়েছে।

মঙ্গলবার সন্ধ্যায় ইন্ডিয়া জোটের দলগুলির সংসদের ফ্লোরের নেতাদের বৈঠকে তামিলনাড়ুর মুখ্যমন্ত্রী এমকে স্ট্যালিনের নীতি আয়োগের সভা বয়কট করার সিদ্ধান্ত নিয়ে আলোচনা করা হয়েছিল। সেখানেই সমস্ত বিরোধী শাসিত রাজ্যগুলিরও এই বৈঠক বয়কট করার সিদ্ধান্ত নেওয়া হয়।

কগ্রেসের ভেনুগোপাল এক্স-এ লিখেছেন যে সরকারের মনোভাব সাংবিধানিক নীতির বিরুদ্ধে। কেন্দ্রীয় বাজেটে বঞ্চনা করা হয়েছে বলেও দাবি করেছেন তিনি। ভেনুগোপাল লিখেছেন, 'আজকে উপস্থাপিত কেন্দ্রীয় বাজেট ছিল অত্যন্ত বৈষম্যমূলক এবং বিপজ্জনক, যা সম্পূর্ণরূপে ফেডারেলিজম এবং ন্যায্যতার নীতিগুলির বিরুদ্ধে, যা কেন্দ্রীয় সরকারকে অবশ্যই অনুসরণ করতে হবে...এই সরকারের মনোভাব সম্পূর্ণ সাংবিধানিক নীতির বিরোধী। আমরা এমন একটি ইভেন্টে অংশগ্রহণ করব না যা শুধুমাত্র এই শাসনের সত্য, বৈষম্যমূলক রং লুকানোর জন্য ডিজাইন করা হয়েছে।

Advertisement

এদিকে জানা গিয়েছে, বৈঠকে যোগ দেবেন বাংলার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তৃণমূলের এক সিনিয়র নেতা বলেছেন, 'আমরা ইন্ডিয়া জোটের বাকি দলগুলির সম্মিলিত সিদ্ধান্ত নিয়ে আলোচনা করেছি। কিন্তু মনে হচ্ছে মমতা বন্দ্যোপাধ্যায় বৈঠকে যোগ দেওয়ার সিদ্ধান্ত নিয়েছেন। তিনি বৈঠকে সরাসরি প্রধানমন্ত্রীর সঙ্গে সমস্ত বিষয় তুলে ধরবেন।' 

Advertisement