scorecardresearch
 

J&K And Haryana Exit Poll Results: জম্মু-কাশ্মীরে পাল্লাভারী ইন্ডি জোটের, হরিয়ানাও কি হাতছাড়া বিজেপির?

AAj Tak C Voter Exit Polls: সরকারের স্থায়ীত্ব ও আগামী দিনের রণনীতি অনেকাংশেই নির্ভর করছে রাজ্যগুলির বিধানসভা ভোটের উপর, মত ওয়াকিবহাল মহলের। অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পর এই প্রথম ভোট হল জম্মু-কাশ্মীরে। সে রাজ্যে ৯০টি আসনে তিন দফায় ভোটগ্রহণ হয়েছে। ৯০টি আসনে ভোটগ্রহণ হয়েছে হরিয়ানাতেও। ৮ অক্টোবর ফলপ্রকাশ।

Advertisement
জম্মু-কাশ্মীর ও হরিয়ানার এক্সিট পোল জম্মু-কাশ্মীর ও হরিয়ানার এক্সিট পোল
হাইলাইটস
  • অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পর এই প্রথম ভোট হল জম্মু-কাশ্মীরে।
  • ৯০টি আসনে ভোটগ্রহণ হয়েছে হরিয়ানাতেও।
  • ৮ অক্টোবর ফলপ্রকাশ।

লোকসভা ভোটে একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি বিজেপি। তা সত্ত্বেও সরকার গড়েছে তারা। সেই ভোটের পর প্রথম পরীক্ষা হরিয়ানা ও জম্মু-কাশ্মীর। এই দুই রাজ্যের পর মহারাষ্ট্রের পর মতো বড় রাজ্যে নির্বাচন। এছাড়া ঝাড়খণ্ড তো রয়েইছে। পরের বছর আবার বিহারে ভোট। ফলে সরকারের স্থায়ীত্ব ও আগামী দিনের রণনীতি অনেকাংশেই নির্ভর করছে রাজ্যগুলির বিধানসভা ভোটের উপর, মত ওয়াকিবহাল মহলের। অনুচ্ছেদ ৩৭০ প্রত্যাহারের পর এই প্রথম ভোট হল জম্মু-কাশ্মীরে। সে রাজ্যে ৯০টি আসনে তিন দফায় ভোটগ্রহণ হয়েছে। ৯০টি আসনে ভোটগ্রহণ হয়েছে হরিয়ানাতেও। ৮ অক্টোবর ফলপ্রকাশ। তার আগে আজ তক এবং সি-ভোটারের বুথফেরত সমীক্ষায় কী আভাস মিলল? 

জম্মু ও কাশ্মীরের বুথফেরত সমীক্ষা: এগিয়ে কংগ্রেস-এনসি জোট 

জম্মু ও কাশ্মীরের ৯০টি আসনে ভোট হয়েছে। Aaj Tak এবং C-Voter-এর এক্সিট পোলের পূর্বাভাস, ন্যাশনাল কনফারেন্স এবং কংগ্রেস জোট ৪০ থেকে ৪৮টি আসন পেতে পারে। বিজেপির ঝুলিতে যেতে পারে ২৭ থেকে ৩২টি আসন। ৬-১২টি আসন পেতে পারে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতির দল পিডিপি। নির্দলরা ৬-১১টি আসন পারে বলে আভাস দিচ্ছে সমীক্ষা।

আরও পড়ুন

আজতক সি ভোটারের সমীক্ষা আরও বলছে, কাশ্মীর অঞ্চলে একটাও আসন জিততে পারছে না বিজেপি।  ওই অঞ্চলের ৪৬টি আসনের মধ্যে ২৯ থেকে ৩৩টি পেতে পারে কংগ্রেস, ন্যাশনাল কনফারেন্স ও নির্দলরা। বিজেপি সর্বোচ্চ ২টি আসন জিততে পারেন। শূন্য আসও যেতে পারে তাদের ঝুলিতে। ৬ থেকে ১২টি আসন পেতে পারে পিডিপি। 

আজ তক-সি ভোটার বুথ ফেরত সমীক্ষা বলছে, জম্মুতে বিজেপির আধিপত্য ধরে রেখেছে বিজেপি। তবে কংগ্রেস এবং ন্যাশনাল কনফারেন্সের জোটও সমর্থন পেয়েছে। ২৭ থেকে ৩১টি আসন পেতে পারে গেরুয়া শিবির। অন্যদিকে, ইন্ডি জোট পেতে পারে ১১ থেকে ১৫টি আসন। গতবারের চেয়ে ৩ থেকে ৭টি আসন বেশি পাওয়ার সম্ভাবনা তাদের। 

Advertisement

কংগ্রেস ও এনসি ইন্ডি জোট- ৪০ থেকে ৪৮ আসন
বিজেপি- ২৭ থেকে ৩২ আসন 
পিডিপি- ৬ থেকে ১২ আসন
নির্দল- ৬ থেকে ১১ আসন

জম্মু-কাশ্মীরের বুথফেরত সমীক্ষা

হরিয়ানা কংগ্রেসের একক সংখ্যাগরিষ্ঠতার আভাস

হরিয়ানায় বিজেপি সরকার ক্ষমতা থেকে সরতে পারে বলে আভাস দিচ্ছে আজতক সি ভোটারের বুথফেরত সমীক্ষা। এই সমীক্ষা বলছে, বিজেপি পেতে পারে ২০ থেকে ২৮টি আসন। ৫০ থেকে ৫৮ আসন জিতে সরকারে আসতে চলেছে কংগ্রেস। জেজেপি ০-২ আসন এবং অন্যরা ১০ থেকে ১৪ আসন পেতে পারে।

বিজেপি- ২০ থেকে ২৮ আসন

কংগ্রেস- ৫০ থেকে ৫৮ আসন

জেজেপি - ০-২

অন্যান্য- ১০ থেকে ১৪ আসন 

হরিয়ানার বুথফেরত সমীক্ষা
হরিয়ানার বুথফেরত সমীক্ষা

জম্মু-কাশ্মীরের আগামী মুখ্যমন্ত্রী হিসেবে কাকে দেখতে চাইছেন ভোটাররা?

আজতক সি ভোটারের সমীক্ষায় জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে এগিয়ে রয়েছেন ওমর আবদুল্লাহ। 

জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে এগিয়ে কে?
জম্মু-কাশ্মীরের মুখ্যমন্ত্রী হিসেবে এগিয়ে কে?

হরিয়ানার মুখ্যমন্ত্রী হিসেবে কাকে দেখতে চাইছেন ভোটাররা?

হরিয়ানায় বুথফেরত সমীক্ষায় স্পষ্ট, কংগ্রেস একক সংখ্যাগরিষ্ঠতা নিয়ে সরকার গঠন করতে চলেছে। কিন্তু কংগ্রেস এলে মুখ্যমন্ত্রী কে হবেন? সমীক্ষায় এগিয়ে ভূপিন্দর সিং হুডা।   

হরিয়ানার মুখ্যমন্ত্রীর পদে এগিয়ে কে?
হরিয়ানার মুখ্যমন্ত্রীর পদে এগিয়ে কে?

 

Advertisement