scorecardresearch
 

Budget 2024 Monsoon Session: তৃতীয় মোদী সরকারের বাজেট কবে? ২২ জুলাই শুরু বাদল অধিবেশন

তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট পেশ কবে করা হবে, এই নিয়ে আলোচনা শুরু হয়েছে। জানা গিয়েছে, আগামী ২২ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। চলবে ৯ অগস্ট পর্যন্ত।

Advertisement
অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। অর্থমন্ত্রী নির্মলা সীতারামন।
হাইলাইটস
  • আগামী ২২ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন।
  • চলবে ৯ অগস্ট পর্যন্ত।
  • গত ১২ জুন টানা তৃতীয় বারের মতো অর্থমন্ত্রীর দায়িত্ব নেন নির্মলা।

তৃতীয় মোদী সরকারের পূর্ণাঙ্গ বাজেট পেশ কবে করা হবে, এই নিয়ে আলোচনা শুরু হয়েছে। জানা গিয়েছে, আগামী ২২ জুলাই থেকে শুরু হচ্ছে সংসদের বাদল অধিবেশন। চলবে ৯ অগস্ট পর্যন্ত। সূত্রের খবর, বাদল অধিবেশনের প্রথম দিনেই বাজেট পেশ করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন। 

যদিও কবে বাজেট পেশ করা হবে, সেই দিনক্ষণ এখনও পর্যন্ত আনুষ্ঠানিক ভাবে সরকারের তরফে জানানো হয়নি। জুলাই মাসেই বাজেট পেশ করা হতে পারে বলে মনে করা হচ্ছে। 

গত ১২ জুন টানা তৃতীয় বারের মতো অর্থমন্ত্রীর দায়িত্ব নেন নির্মলা। এ বছর নয়া রেকর্ড গড়তে চলেছেন তিনি। নির্মলাই দেশের প্রথম অর্থমন্ত্রী হতে চলেছেন, যিনি টানা সপ্তম বার বাজেট পেশ করবেন। শুধু তাই নয় ষষ্ঠ পূর্ণাঙ্গ বাজেট পেশ করবেন। 

আরও পড়ুন

এর আগে, চলতি বছরের ফেব্রুয়ারি মাসে অন্তর্বর্তীকালীন বাজেট পেশ করেছিলেন নির্মলা। তিনি বলেছিলেন যে, ২০২৫-২৬ সালের মধ্যে রাজস্ব ঘাটতি ৫.১ শতাংশ হবে বলে অনুমান করা হয়েছে। 

সম্প্রতি কেন্দ্রীয় মন্ত্রী কিরেন রিজিজু বলেছেন যে, ১৮ তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হবে ২৪ জুন থেকে। শেষ হবে ৩ জুলাই। ৯ দিনের বিশেষ অধিবেশনে লোকসভার স্পিকার নির্বাচিত করা হবে। পাশাপাশি, শপথ নেবেন নতুন সাংসদরা। রাজ্যসভায় বিশেষ অধিবেশন শুরু হবে ২৭ জুন থেকে। চলবে ৩ জুলাই পর্যন্ত। 

এবার লোকসভা ভোটে ৪০০টিরও বেশি আসন পাওয়ার লক্ষ্যমাত্রা নিয়েছিলেন নরেন্দ্র মোদী-অমিত শাহরা। কিন্তু এনডিএ জোট পেয়েছে ২৯৩টি আসন। বিজেপি একক ভাবে পেয়েছে ২৪০টি আসন। অর্থাৎ, বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পায়নি। বিরোধী জোট ইন্ডিয়া পেয়েছে ২৩৪টি আসন। শেষে শরিকদলের উপর নির্ভর করে তৃতীয় বারের জন্য প্রধানমন্ত্রীর কুর্সিতে বসতে হয়েছে মোদীকে।

Advertisement

এ বছর লোকসভা নির্বাচনে লড়াই করেননি সীতারামন। রাজ্যসভা থেকে নির্বাচিত হয়েছেন তিনি। 
 

Advertisement