scorecardresearch
 

One Nation One Election: 'এক দেশ এক নির্বাচন' নিয়ে সক্রিয় মোদী সরকার, প্রথম বৈঠক ২৩ সেপ্টেম্বর

'এক দেশ এক নির্বাচন' নিয়ে গঠিত কমিটির প্রথম আনুষ্ঠানিক বৈঠক হতে চলেছে আগামী ২৩ সেপ্টেম্বর। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সভাপতিত্বে এই বৈঠক হবে। কারণ তিনিই এই কমিটির প্রধান।

Advertisement
এক দেশ এক নির্বাচন এক দেশ এক নির্বাচন
হাইলাইটস
  • কমিটির প্রথম আনুষ্ঠানিক বৈঠক হতে চলেছে আগামী ২৩ সেপ্টেম্বর
  • দেশের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সভাপতিত্বে এই বৈঠক হবে

'এক দেশ এক নির্বাচন' নিয়ে গঠিত কমিটির প্রথম আনুষ্ঠানিক বৈঠক হতে চলেছে আগামী ২৩ সেপ্টেম্বর। দেশের প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সভাপতিত্বে এই বৈঠক হবে। কারণ তিনিই এই কমিটির প্রধান। লোকসভা, রাজ্য বিধানসভা, পৌরসভা এবং পঞ্চায়েত নির্বাচন একযোগে করার বিষয়টি খতিয়ে দেখতে কেন্দ্রীয় সরকার এই কমিটি গঠন করেছিল।

কমিটিতে রয়েছেন দেশের স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, লোকসভায় কংগ্রেস নেতা অধীর রঞ্জন চৌধুরী, রাজ্যসভায় বিরোধী দলের প্রাক্তন নেতা গুলাম নবি আজাদ এবং প্রাক্তন অর্থ কমিশনের চেয়ারম্যান এন কে সিং। এছাড়াও প্রাক্তন লোকসভার মহাসচিব সুভাষ সি কাশ্যপ, সিনিয়র অ্যাডভোকেট হরিশ সালভে এবং প্রাক্তন চিফ ভিজিল্যান্স কমিশনার সঞ্জয় কোঠারি কমিটির সদস্য। আইনমন্ত্রী অর্জুন রাম মেঘওয়াল কমিটির সভায় বিশেষ আমন্ত্রিত হিসেবে উপস্থিত থাকবেন এবং আইন বিষয়ক সচিব নিতেন চন্দ্র প্যানেলের সচিব হবেন।

 জানা যাচ্ছে, এই কমিটি অবিলম্বে কাজ শুরু করবে এবং দ্রুততম সময়ে সুপারিশ করবে। কমিটি সংবিধান, জনপ্রতিনিধিত্ব আইন এবং অন্য যে কোনও আইন ও বিধিমালার সুনির্দিষ্ট সংশোধনী পরীক্ষা করে সুপারিশ করবে। কারণ 'এক দেশ এক নির্বাচনের' জন্য সংবিধান সংশোধনের প্রয়োজন রয়েছে। সংবিধানের সংশোধনীগুলির জন্য রাজ্যগুলির অনুমোদনের প্রয়োজন হবে কি না তাও খতিয়ে দেখে সুপারিশ করবে কমিটি।

আরও পড়ুন

একযোগে নির্বাচনের ক্ষেত্রে কমিটি ত্রিশঙ্কু বিধানসভা বা লোকসভা, অনাস্থা প্রস্তাব গ্রহণ, দলত্যাগ ও অন্যান্য সম্ভাব্য পরিস্থিতিগুলির সম্ভাব্য সমাধানগুলি নিয়েও সুপারিশ করবে। চাইলে কমিটির কাছে যে কোনও ব্যক্তি, প্রতিনিধি তার মতামত জানাতে পারে।

Advertisement