scorecardresearch
 

Parliament Session: আজ শুরু সংসদের বিশেষ অধিবেশন, প্রোটেম স্পিকারকে সহযোগিতা করবে না ইন্ডিয়া ব্লক

সোমবার থেকে শুরু হচ্ছে ১৮ তম লোকসভার প্রথম বিশেষ অধিবেশন। সোমবার ও মঙ্গলবার নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন। রাষ্ট্রপতি নবনির্বাচিত সাংসদদের শপথ পাঠ করাতে প্রোটেম স্পিকার হিসাবে বিজেপি এমপি ভর্তৃহরি মাহতাবকে নিযুক্ত করেছেন এবং কোডিকুনিল সুরেশ (কংগ্রেস), টি আর বালু (ডিএমকে), রাধা মোহন সিং এবং ফাগ্গান সিং কুলাস্তে (দু'জনেই বিজেপি) এবং টিএমসির সুদীপ বন্দ্যোপাধ্যায়কে সহায়তা করার জন্য মনোনীত করা হয়েছিল। কিন্তু ইন্ডিয়া জোট প্রোটেম স্পিকার সম্পর্কে তাদের আপত্তি প্রকাশ করেছে এবং সিদ্ধান্ত নিয়েছে যে তারা প্রোটেম স্পিকারকে সাহায্য করতে স্পিকারের চেয়ারে যাবেন না।

Advertisement
আজ শুরু সংসদের বিশেষ অধিবেশন আজ শুরু সংসদের বিশেষ অধিবেশন

১৮ তম লোকসভার প্রথম অধিবেশন শুরু হচ্ছে আজ অর্থাৎ ২৪ জুন থেকে। এই অধিবেশনে ৮টি বৈঠক হবে। ২৪ এবং ২৫  জুন, প্রোটেম স্পিকার ভর্তৃহরি মাহতাব নতুন সংসদ সদস্যদের শপথ পড়াবেন। লোকসভার স্পিকার নির্বাচন হবে ২৬ জুন। রাজ্যসভার অধিবেশন ২৭ ​​জুন শুরু হবে এবং রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু লোকসভা এবং রাজ্যসভার যৌথ অধিবেশনে ভাষণ দেবেন। শেষ দুই দিনে রাষ্ট্রপতির ভাষণে সরকার ধন্যবাদ প্রস্তাব উত্থাপন করবে। ২০১৪ এবং ২০১৯ সালের পর এই প্রথমবারের মতো ২০২৪ সালের সাধারণ নির্বাচনে শক্তিশালী বিরোধী দল দেখা যাবে। বর্তমান পরিস্থিতি দেখে মনে হচ্ছে এই অধিবেশনে বিরোধীরা NEET পরীক্ষার অনিয়ম এবং অগ্নিবীর যোজনার মতো ইস্যুতে সরকারকে কোণঠাসা করার চেষ্টা করবে। ১০ বছর পর বিরোধী দলের নেতার পদ পেতে পারে কংগ্রেস। এর মানে হল এই বিষয়গুলি নিয়ে  এনডিএ সরকার এবং শক্তিশালী বিরোধীদের মধ্যে হাউসের মধ্যে সংঘর্ষ হবে। 

১৮ তম লোকসভায় এনডিএ বনাম ইন্ডিয়া
 এনডিএ সরকারে জোটের ২৯৩ জন সাংসদ রয়েছে। মোদী সহ ৭২ জন সাংসদ শপথ নেন ৯ জুন। ইন্ডিয়া ব্লক ২৩৪টি আসন পেয়েছে। কংগ্রেসের ৯৯টি আসন রয়েছে, যা হাউসে দ্বিতীয় বৃহত্তম দল। যাইহোক, মহারাষ্ট্রের সাংলি থেকে স্বতন্ত্র নির্বাচনে জয়ী বিশাল পাটিল কংগ্রেসে যোগদানের পর, দলের মোট শক্তি বেড়ে হয়েছে ১০০।

১০ বছর পর সংসদে কে বিরোধী দলের নেতা হবে? 
এবারের হাউসটি এই বিষয়ে অনন্য হতে চলেছে। কারণ এবার বিরোধী দল শুধু সংখ্যায় শক্তিশালী নয়, এবার লোকসভায় বিরোধী দলের নেতাও দেখা যাবে। গত ১০ বছর ধরে, লোকসভার বিরোধী দলের নেতার পদটি শূন্য রয়েছে কারণ ২০১৪  সাল থেকে, কোনও বিরোধী দলের ৫৪ জন সাংসদ জয়ী হননি। মাভালঙ্কার নিয়ম বলে যে বিরোধীদলীয় নেতা হওয়ার জন্য, মোট ৫৪৩ জন লোকসভা সাংসদের ১০% অর্থাৎ ৫৪ জন সাংসদ থাকা প্রয়োজন। ১৬তম লোকসভায়, মল্লিকার্জুন খাড়গে ৪৪ জন সাংসদ সহ কংগ্রেস সংসদীয় দলের নেতা ছিলেন, কিন্তু তিনি বিরোধী দলের নেতা (LOP) এর মর্যাদা পাননি। অধীর রঞ্জন চৌধুরী ১৭তম লোকসভায় ৫২ জন সাংসদের নেতৃত্ব দিয়েছেন। 

আরও পড়ুন

Advertisement

প্রোটেম স্পিকারকে সহযোগিতা করবে না ইন্ডিয়া  ব্লক
সোমবার থেকে শুরু হচ্ছে ১৮ তম লোকসভার প্রথম বিশেষ অধিবেশন। সোমবার ও মঙ্গলবার নবনির্বাচিত সংসদ সদস্যরা শপথ নেবেন। রাষ্ট্রপতি নবনির্বাচিত সাংসদদের শপথ পাঠ করাতে প্রোটেম স্পিকার হিসাবে বিজেপি এমপি ভর্তৃহরি মাহতাবকে নিযুক্ত করেছেন এবং কোডিকুনিল সুরেশ (কংগ্রেস), টি আর বালু (ডিএমকে), রাধা মোহন সিং এবং ফাগ্গান সিং কুলাস্তে (দু'জনেই বিজেপি) এবং টিএমসির  সুদীপ বন্দ্যোপাধ্যায়কে সহায়তা করার জন্য মনোনীত করা হয়েছিল। কিন্তু ইন্ডিয়া জোট প্রোটেম স্পিকার সম্পর্কে তাদের আপত্তি প্রকাশ করেছে এবং সিদ্ধান্ত নিয়েছে যে তারা প্রোটেম স্পিকারকে সাহায্য করতে স্পিকারের চেয়ারে যাবেন না।

কংগ্রেস ও ইন্ডিয়া জোটের অসন্তোষ হল, ঐতিহ্য ভেঙে সাত বারের বিজেপি সাংসদ ভর্তৃহরি মাহতাব  প্রটেম স্পিকার করা হয়েছে সবচেয়ে সিনিয়র  দলিত নেতা, ৮ বারের কংগ্রেস সাংসদ কে সুরেশের পরিবর্তে। এ নিয়ে আপত্তি তুলেছে বিরোধী দলগুলোর জোট।

 

এই আপত্তির মধ্যে, সংসদীয় বিষয়ক মন্ত্রী কিরেন রিজিজু ১৮ তম লোকসভার প্রথম অধিবেশনের প্রাক্কালে রবিবার তৃণমূল কংগ্রেস নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে  দেখা করেন। বন্দ্যোপাধ্যায়, লোকসভার স্পিকারের প্যানেলে নাম থাকা তিনজন বিরোধী সদস্যের একজন, রিজিজুকে বলেন যে তিনি প্যানেলে যোগ দিতে পারবেন না এবং ইন্ডিয়া ব্লকের গৃহীত সিদ্ধান্তে থাকবেন।

রিজিজু সোশ্যাল সাইটে লিখেছেন যে তিনি সর্বভারতীয় তৃণমূল কংগ্রেস সংসদীয় দলের নেতা সুদীপ বন্দ্যোপাধ্যায়ের সঙ্গে  দেখা করেছেন। সুদীপদার সংসদীয় কর্মজীবন বেশ দীর্ঘ এবং তিনি সংসদে তার শান্ত এবং মর্যাদাপূর্ণ আচরণের জন্য পরিচিত। ১৮তম লোকসভা তার অভিজ্ঞতা থেকে ব্যাপকভাবে উপকৃত হবে।

রিজিজু দাবি করেছেন যে মাহতাব টানা সাতবার লোকসভার সদস্য হয়েছেন, তাকে এই পদের জন্য যোগ্য করে তুলেছেন, সুরেশ ১৯৯৮ এবং ২০০৪ সালের নির্বাচনে পরাজিত হয়েছিলেন, যদিও এর আগে তিনি ১৯৮৯ সালের লোকসভা নির্বাচনে জয়ী হয়েছিলেন। ১৯৯১, ১৯৯৬, ১৯৯৯  সালের লোকসভা নির্বাচনে জয়ী হন।

Advertisement